চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতি নির্বাচনে ভোটগ্রহণ চলছে

নিজস্ব ডেস্ক:

উৎসবমুখর পরিবেশে চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতি নির্বাচনে ভোটগ্রহণ চলছে। এতে করে আগামী এক বছরের জন্য নতুন নেতৃত্ব পেতে যাচ্ছে সমিতি।

বুধবার (১০ ফেব্রুয়ারি) আইনজীবী সমিতির অডিটোরিয়ামে সকাল ৯টা থেকে শুরু হওয়া এ ভোটগ্রহণ চলবে বিকেল ৪টা পর্যন্ত। নির্বাচনে ৪ হাজার ৪০০ সদস্য তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন।

জানা যায়, এবারের নির্বাচনে আওয়ামী লীগ সমর্থিত সমন্বয় পরিষদ ও বিএনপি সমর্থিত ঐক্য ফোরাম পূর্ণ প্যানেলে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছে। এছাড়া স্বতন্ত্র থেকে সাধারণ সম্পাদক, সহসম্পাদক পদে দুজনসহ মোট ১৯টি পদে ৪০ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

নির্বাচনে সভাপতি পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদের এম এ (আবু মোহাম্মদ) হাসেম ও আইনজীবী ঐক্য ফোরামের মো. এনামুল হক। সাধারণ সম্পাদক পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন সমন্বয় পরিষদের অ্যাডভোকেট এ এইচ এম জিয়াউদ্দিন, ঐক্য ফোরামের অ্যাডভোকেট সিরাজুল ইসলাম চৌধুরী এবং স্বতন্ত্র তৌহিদুল মুনির চৌধুরী টিপু।

এছাড়া নির্বাচনে আওয়ামী পন্থী সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদ থেকে সিনিয়র সহ-সভাপতি পদে মো. সেকান্দার চৌধুরী, সহ-সভাপতি প্রার্থী আলী আশরাফ চৌধুরী, সহ-সম্পাদক পদে মোহাম্মদ আবদুল্লাহ আল মামুন, অর্থ সম্পাদক পদে এসএম অহিদুল্লাহ, পাঠাগার সম্পাদক পদে মোহাম্মদ নজরুল ইসলাম, সাংস্কৃতিক ও ক্রীড়ায় মোহাম্মদ মনজুরুল আজম চৌধুরী এবং তথ্য ও প্রযুক্তি পদে প্রার্থী হয়েছেন হাদী মো. হাম্মাদ উল্লাহ।

অন্যদিকে বিএনপি পন্থী আইনজীবী ঐক্য পরিষদ থেকে সিনিয়র সহ-সভাপতি পদে সৈয়দ আনোয়ার হোসেন, সহ-সভাপতি পদে মুহাম্মদ আবু তাহের, সহ-সম্পাদক পদে মো. এরশাদুর রহমান রিটু, অর্থ সম্পাদক প্রার্থী ইমতিয়াজ আহাম্মদ জিয়া, পাঠাগার সম্পাদক প্রার্থী হিসেবে মো. রবিউল হোসেন নয়ন, সাংস্কৃতিক ও ক্রীড়া সম্পাদক পদে মো. নাজমুল হাসান সিদ্দিকী এবং তথ্য ও প্রযুক্তি পদে প্রার্থী হয়েছেন মাহমুদ উল আলম চৌধুরী (মারুফ)।

দুই প্যানেলের বাইরে দল নিরপেক্ষ সমমনা সংসদ থেকে এবার একমাত্র প্রার্থী হিসেবে সাধারণ সম্পাদক পদে লড়ছেন তৌহিদুল মুনির টিপু। আর সহ-সম্পাদক পদে সাধারণ আইনজীবী কল্যাণ পরিষদের ব্যানারে নির্বাচন করছেন গাজী মো. সাদেকুল আলম।

আবার সমন্বয় পরিষদ প্যানেল থেকে নির্বাহী সদস্য পদে ভোটের মাঠে রয়েছেন- আবু নাসের রায়হান, ফাতেমা নার্গিস, গাজী মো. শওকত হোসাইন, কাজী শোয়াইব উর রশিদ সিদ্দিকি, খাইরুন নেছা, মোমেনুর রহমান, রহিম উদ্দিন, সাহেদা বেগম, এস এম আরমান মহিউদ্দিন ও জোহরা সুলতানা মুনিয়া।

ঐক্য পরিষদ প্যানেল থেকে নির্বাহী সদস্য পদে প্রার্থীরা হলেন- আবদুল সবুর, গাজী মোহাম্মদ আইয়ুব খাঁন, মারুফ মো. নাজেবুল আলম, মো. আবদুল হালিম, মো. আবদুল্লাহ আল মামুন, মো. আবদুল্লাহ আল নোমান, মো. আকতার হোসাইন, মো. সরোয়ান হোসাইন লাভলু, নুর কামাল ও শামসুদ্দোহা মো. মাহতাব হাসান পাভেল।

আইনজীবী সমিতির সদস্য ও নির্বাচনের ভোটার অ্যাডভোকেট এসএম দিদার উদ্দিন বলেন, নির্বাচনটা আমাদের জন্য উৎসবের। এর মাধ্যমে প্রতিবছর আমরা যোগ্য অভিভাবক নির্বাচিত করে থাকি। আশা করছি আজকের ভোটেও আইনজীবীরা তাদের অধিকার রক্ষায় যোগ্য প্রার্থীকে বিজয়ী করবেন।

প্রধান নির্বাচন কমিশনার মোহাম্মদ হুমায়ুন আকতার বলেন, সকাল থেকে উৎসবমুখর পরিবেশে আইনজীবীরা তাদের ভোটাধিকার প্রয়োগ করছেন। ভোটার উপস্থিতিও যথেষ্ট আছে। শান্তিপূর্ণ ভোট গ্রহণ এবং গণনা শেষে বিজয়ী প্রার্থীর নাম ঘোষণা করা হবে।

উল্লেখ্য, গত ২০ জানুয়ারি জেলা আইনজীবী সমিতির নির্বাচনে তফসিল ঘোষণার পর বিভিন্ন প্রক্রিয়া শেষে ২৮ জানুয়ারি চূড়ান্ত প্রার্থীর তালিকা প্রকাশ করে নির্বাচন কমিশন।

পূর্ববর্তী নিবন্ধজিয়াসহ ৪ খুনির মুক্তিযোদ্ধার খেতাব বাতিলের সিদ্ধান্ত
পরবর্তী নিবন্ধআল-জাজিরা ইস্যুতে ছয়জন অ্যামিকাস কিউরি নিয়োগ