গ্রাহকদরে দোরগোড়ায় সেবা পৌঁছে দিতে এসবএিসি ব্যাংকের লক্ষ্য: এমডি গোলাম ফারুক

পপুলার২৪নিউজ প্রতিবেদক: সাউথবাংলা এগ্রিকালচার অ্যান্ড কমার্স (এসবিএসি) ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও সিইও গোলাম ফারুক বলেন, গ্রাহকদরে দোরগোড়ায় সেবা পৌঁছে দিতে এসবএিসি ব্যাংকের লক্ষ্য। এর আগে তিনি রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক, জনতা ও বাংলাদেশ কৃষি ব্যাংকের উপ-ব্যবস্থাপনা পরিচালক ছিলেন এসবিএসি ব্যাংক ও ব্যাংক খাতের বিভিন্ন বিষয়ে এ প্রতিবেদকের সাথে আলাপ করেন। গোলাম ফারুক বলেন, আমাদের ব্যাংকের বয়স এখন ৫ বছর হয়েছে। বর্তমানে আমাদের ৬৪টি শাখা আছে। চলতি ২০১৮ সালের জন্য আরো ১০টি শাখা খোলার জন্য বাংলাদেশ ব্যাংকে আবেদন করেছি। আশা করি শিগগিরই সেগুলো চালু হবে।
তিনি বলেন, বিদায় বছরের দেশে রাজনৈতিক অস্থিরতা ছিলনা বিদায় বছর শেষে ব্যাংকটির পরিচালন মুনাফা হয়েছে ১৮২ কোটি টাকা। এমডি বলেন, আমাদের ব্যাংকে ১ শতাংশ খেলাপি আছে। চলতি বছর আমরা শূন্যের কোঠায় নিয়ে আসবো। এসবিএসি ব্যাংক অত্যন্ত সতর্কতার সঙ্গে ঋণ বিতরণ করছে। প্রকৃতিক বিনিয়োগকারী যারা আছে তাদেরকে আমরা ঋন দিবো। আর আমরা আইটি সেক্টরের এবং কৃষির প্রতিও জোর দিচ্ছি। সরকারের ভিশন ২০২১ ও ২০৪০ রুপরেখা আলোকে জোর দিচ্ছি। অপেক্ষাকৃত ঝুঁকিমুক্ত নন-ফান্ডেড লেনদেন থেকে আসা কমিশন ব্যাংকের মুনাফা বাড়াতে সহায়ক ভূমিকা রাখছে। এ ছাড়া সময়ের চাহিদা অনুযায়ী অফশোর ব্যাংকিংয়েও জোর দেয়া হয়েছে। প্রতিযোগিতামূলক ব্যাংকিংয়ে আমরা অত্যন্ত সতর্কতার সঙ্গে এগুচ্ছি। বৈদেশিক বাণিজ্যের প্রসারের ক্ষেত্রে আমাদের সীমাবদ্ধতা রয়েছে। এটা শুধু আমাদের একার নয়, নতুন যে ৯টি ব্যাংক রয়েছে, প্রত্যেকেই এই সমস্যার মধ্যে রয়েছে। এটা নতুন ব্যাংকগুলোর জন্য বড় চ্যালেঞ্জ। নানা চেষ্টার পরও আন্তর্জাতিকভাবে পরিচিত বড় ব্যাংকগুলোর ক্রেডিট লাইন আমরা পাচ্ছি না। ফলে বৈদেশিক লেনদেনে আমরা গ্রাহকদের প্রয়োজনীয় সেবা দিতে পারছি না। ব্যাংকও সেখান থেকে কোনো মুনাফা অর্জন করতে পারছে না। বিশেষ করে নতুন ব্যাংকগুলোকে তারা বিশ্বাস করতে পারছে না। কেননা মানি লন্ডারিং সংক্রান্ত বিষয়ে কয়েকটি দেশে এসব ব্যাংক সমস্যার সম্মুখীন হয়েছে। তাই ভয়ে তারা আমাদের দেশেও নতুন করে এ ঝুঁকি নিতে চাচ্ছে না।
গোলাম ফারুক বলেন, আমরা গ্রাহকদের সর্বোচ্চ গুরুত্ব দিয়েই কার্যক্রম পরিচালনা করি। তাই আমাদের ব্যাংকে গ্রাহকদের কোনো অভিযোগ নেই। বাংলাদেশ ব্যাংকের প্রতিবেদনে আমাদের ব্যাংক নিয়ে কোনো অভিযোগ আপনি পাবেন না। এই ব্যাংকের পক্ষ থেকে সবসময় স্বল্প সময়ে সর্বোচ্চ সেবা দেয়ার চেষ্টা করি। আমরা অনলাইন ব্যাংকিংয়ের ওপর বেশি জোড় দিচ্ছি। আমাদের প্রত্যন্ত অঞ্চলের শাখাগুলোতে বসেও গ্রাহকরা দেশের যে কোনো জায়গায় লেনদেন করতে পারছেন। এছাড়া আরটিজিএসের মাধ্যমে শুধু আমাদের ব্যাংক শাখাই নয়, গ্রাহকরা অন্যান্য ব্যাংক শাখার সঙ্গেও লেনদেন করতে পারছে। ব্যাংকে যত রকমের অনলাইন সেবা আছে, আমরা সবগুলো সেবাই গ্রাহকদের দেয়ার চেষ্টা করছি। যার ফলে প্রতিযোগিতামূলক বাজারেও গ্রাহকরা আমাদের ব্যাংকে আসছেন।
গোলাম ফারুক ১৯৮৪ সালে জনতা ব্যাংকে সিনিয়র অফিসার হিসেবে যোগদানের মাধ্যমে ব্যাংকিং পেশা শুরু করেন মো. গোলাম ফারুক। চাকুরিজীবনে তিনি জনতা ভবন কর্পোরেট, লোকাল অফিস, ঢাকাসহ বিভিন্ন কর্পোরেট শাখা এবং জেলা ও বিভাগীয় পর্যায়ের শাখাসমূহে বিশ বৎসরাধিকাল ব্যবস্থাপক হিসেবে দায়িত্ব পালন করেন।গোলাম ফারুক ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতি বিষয়ে সম্মানসহ স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। বরিশাল শহরের সম্ভ্রান্ত মুসলিম পরিবারে তিনি জন্মগ্রহণ করেন।

পূর্ববর্তী নিবন্ধজেরুজালেমই হবে ফিলিস্তিনের রাজধানী: জর্ডান বাদশাহ
পরবর্তী নিবন্ধশেখ হাসিনা হচ্ছেন বাংলাদেশের শেষ আলো – এম এ মান্নান