গ্রন্থমেলায় মুস্তাফিজুর রহমান নাহিদের উপন্যাস ‘সাধের জনম’

 

নিজস্ব প্রতিবেদক
অমর একুশে গ্রন্থমেলায় আসছে সাংবাদিক-সাহিত্যিক মুস্তাফিজুর রহমান নাহিদের নতুন উপন্যাস ‘সাধের জনম’। ২৬ মার্চ থেকে বইটি পাওয়া যাবে মেলার বাংলা একাডেমি প্রাঙ্গণে ৬৮৬ নম্বর স্টলে (ডিআরইউ)। বইটি প্রকাশিত হবে নজর প্রকাশ থেকে।
লেখকের নতুন এ উপন্যাসের প্রচ্ছদ করেছেন রজত। মূল্য রাখা হয়েছে ২০০ টাকা।
নতুন বইটি প্রসঙ্গে লেখক বলেন, আমি বছরে বই লিখি এক বা দুুটি। মূলত কোয়ালিটি বা মান ধরে রাখার জন্যই এত কম লেখা। কারণ, একটি লেখা মানে একটি দলিল। এটি যুগ যুগ থাকবে। তাই মান ধরে রাখতে চেষ্টা করি।
অনেক লেখক আছেন যাঁরা বছরে ১০/১২ বা তারও বেশি বই লিখে থাকেন। আমি পারি না। বলছি না যে, তাঁদের বইয়ের মান তেমন ভালো নয়। তাঁরা হয়তো মান ধরে রেখেই লেখেন; কিন্তু নানা ব্যস্ততার কারণে আমি পারি না- এটি আমার এক ধরনের অক্ষমতাই বলতে পারেন।
তিনি বলেন, ‘সাধের জনম’ এক জীবনবোধের উপন্যাস। সব বয়সের পাঠকই বইটি পড়ে আÍতুষ্টি পেতে পারেন। ‘সাধের জনম’ নামে আরও একটি উপন্যাস লিখছিলাম। সে উপন্যাসের লেখা অনেকটা এগিয়েও গেছে; কিন্তু কিছুতেই স্বস্তি পাচ্ছিলাম না। উপন্যাসের কাহিনির সঙ্গে নামের মিল কম। হঠাৎ করেই একদিন সিদ্ধান্ত নিলাম এ লেখাটি বাদে একই নামে নতুন করে অন্য একটি লেখা শুরু করব। পরেই তা-ই করেছি।
‘সাধের জনম’ দীর্ঘ কলেবরে হতে পারত। অনাসেই ৫০০ পৃষ্ঠা লিখতে পারতাম; কিন্তু অনর্থক গল্প টেনে লম্বা করা আমার স্বভাব নয়। চেষ্টা করেছি যতটা সম্ভব মেদহীন লেখা লিখতে।এতে আমার উপন্যাসের ফিটনেস ঠিক থাকবে, পাঠকও বিরক্ত হবেন না।
পাঠকের কাছে প্রথমে গল্পটি চেনা মনে হতে পারে; কিন্তু কাহিনিটি আসলেই খুব অচেনা। কাহিনির পুরোটা জুড়ে থাকবে রুপালি- এমনটি ভেবে শুরু করেছিলাম। পরবর্তী সময়ে সেখানে গুরুত্বপূর্ণ চরিত্র হয়ে ওঠে সীমান্ত। আরও একটি গুরুত্বপূর্ণ চরিত্র সীমান্ত ও রুপালির বাবা আজগর চেয়ারম্যান। এ চরিত্রটি লিখতে গিয়ে মনে হয়েছে উপন্যাসের পটভূমি কি পরিবর্তন হয়ে গেল!
এ উপন্যাসটি সম্পর্কে আরও একটি কথা বলা উচিত বলে মনে করছি। আমি সব লেখা অনেক সময় নিয়ে লিখি; কিন্তু এ কাহিনি লেখার সময় কোনো বিরতি দিতে পারিনি। কারণ, কাহিনিটি আমাকে থামতে দেয়নি। যদি বলি এক নিঃশ্বাসের লেখা- সেটা সম্ভবত ভুল হবে না। আশা করছি পাঠকও এক নিঃশ্বাসে উপন্যাসটি শেষ করতে পারবেন। পাঠকদের জন্য অনেক অনেক শুভকামনা ও ভালোবাসা রইলো।

 

পূর্ববর্তী নিবন্ধমুকসুদপুরে দুর্ঘটনা ও অগ্নিকান্ড মোকাবেলায় মহড়া অনুষ্ঠিত
পরবর্তী নিবন্ধরাত ৮ টার মধ্যে দোকানপাট বন্ধের আহ্বান তাপসের