গোটা বিশ্ব যুক্তরাষ্ট্রের গালে চপেটাঘাত করেছে: রুহানি

পপুলার২৪নিউজ ডেস্ক:

ইরানে সাম্প্রতিক সময়ে বিশৃংখলা এবং বিক্ষোভ ইস্যুকে কেন্দ্র করে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে ইরানবিরোধী বৈঠক আয়োজনের মাধ্যমে আমেরিকা নিজেই নিজেকে লজ্জিত করেছে বলে মন্তব্য করেছেন ইরানের প্রেসিডেন্ট ড. হাসান রুহানি।

সোমবার দেশটির অর্থনীতি এবং অর্থবিষয়ক মন্ত্রণালয়ের কর্মকর্তাদের সঙ্গে বৈঠকে তিনি বলেন, “বিশেষ কিছু পক্ষ ইরানের বিক্ষোভ এবং প্রতিবাদকে প্রভাবিত করার চেষ্টা করে থাকতে পারে। তবে এ ধরনের বিক্ষোভ স্বাভাবিক এবং বিশ্বের সব প্রান্তেই তা ঘটে থাকে।” খবর ইয়ানি শাফাকের।

রুহানি বলেন, “ইরান বিষয়ে বৈঠকের আয়োজন করে ওয়াশিংটন জাতিসংঘ নিরাপত্তা পরিষদে নিজের স্থায়ী সদস্যের মর্যাদাকে অপব্যবহার করেছে এবং এর ফলে গোটা বিশ্ব আমেরিকার গালে চপেটাঘাত করেছে।”

ইরানি জনগণের সঙ্গে আচরণে নুতন মার্কিন প্রশাসনের কর্মকর্তাদের ভুলভ্রান্তি বিষয়ের কথা উল্লেখ করে প্রেসিডেন্ট রুহানি বলেন, “ইরানি জাতির ব্যাপারে সিদ্ধান্ত গ্রহণের ব্যাপারে হোয়াইট হাউস সব সময় বিদ্বেষী ও আগ্রাসী নীতি অনুসরণ করে আসছে। গত কয়েক দিন আগে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে মার্কিন রাজনীতির সুনাম ধ্বংস হয়ে গেছে। আর আমেরিকা নিজ হাতেই তা ঘটিয়েছে।”

ইরানে কিছু পণ্যের দাম বাড়ার প্রতিবাদে আয়োজিত বিক্ষোভের ব্যাপারে মার্কিন চাপের মুখে সম্প্রতি জাতিসংঘ নিরাপত্তা পরিষদে বৈঠক অনুষ্ঠিত হয়। তবে ইরানবিরোধী ওই বৈঠক ব্যর্থ হয়েছে। রাজনৈতিক বিশেষজ্ঞরা আমেরিকার এ পদক্ষেপকে ইরানের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ এবং শত্রুতামূলক আচরণ হিসেবে দেখছেন।

পূর্ববর্তী নিবন্ধসৌদি আরবের কাছে অস্ত্র বিক্রি বন্ধ করুন: এইচআরডব্লিউ
পরবর্তী নিবন্ধভারতের পেট্রাপোলে ধর্মঘট, বেনাপোলে আমদানি রফতানি বন্ধ