গাছের প্রতি ভালোবাসার উদ্বুদ্ধ করতে সিরাজদিখানে শিশুদের মাঝে গাছ বিতরণ

মিজানুর রহমান, মুন্সীগঞ্জ প্রতিনিধি :
মুন্সীগঞ্জের সিরাজদিখানে গাছের প্রতি ভালোবাসার উদ্বুদ্ধ করতে নতুন প্রজন্মের মাঝে গাছ বিতরণ করা হয়েছে। আজ মঙ্গলবার সকাল সাড়ে ১০ টায় উপজেলার লতব্দী ইউনিয়নের খিদিরপুর পল্লী মঙ্গল কিন্ডার গার্টেনের ৮০ জন শিশু শিক্ষার্থীদের মাঝে গুলবাহার তরুকল্পের নির্বাহী পরিচালক ফেরদৌস হাসান রাতুল এ গাছ বিতরণ করেন।
এসময় উপস্থিত ছিলেন কিন্ডার গার্টেনের প্রধান শিক্ষক সুকুমার মল্লিক, সহকারী শিক্ষিকা লায়লা শিরিন, তাসকিয়া সুলতানা, ময়না রায়, সাদিয়া আক্তার, জান্নাতুল শিমলা প্রমুখ।
গুলবাহার তরুকল্পের নির্বাহী পরিচালক ফেরদৌস হাসান রাতুল বলেন, ছোটবেলা থেকেই শিশুরা যদি গাছের সাথে সম্পৃক্ত থাকে সেটা তাদের মেধা ও মনের বিকাশের ক্ষেত্রে ব্যাপক ভূমিকা পালন করবে। গাছ হতে পারে সুস্থ বিনোদনের একটি মাধ্যম। গাছকে কেন্দ্র করে যদি আমরা আমাদের পরিমণ্ডল তৈরি করি তাহলে সেটা আমাদেরকে একটু সুস্থ বিনোদনের নিশ্চয়তা প্রদান করবে। ছোট বা বড় প্রতিটি বাড়িতে অন্তত একটি বাগান থাকুক। যেখানে আমরা অবলীলাক্রমে চাষ করতে পারব বিভিন্ন ফলজ, বনজ, ঔষধি গাছ যা আমাদের নিত্যদিনের প্রয়োজনীয় চাহিদা পূরণ করবে। পড়ালেখার পাশাপাশি একটি শিশু যদি একটি গাছকে লালন করে এবং নিয়মিত পানি দেয়, আগাছা নিধন করে সেটা ভবিষ্যতে তাকে শৃঙ্খলিত জীবন পরিচালিত করতে ভূমিকা পালন করবে। গাছ আমাদের পরম বন্ধু। গাছ  আমাদের অক্সিজেন, ছায়া প্রদান করে। তাপমাত্রা কে শোষণ করে শীতল একটি পৃথিবী আমাদের দেয়। ভূমিধস, কালবৈশাখী ঝড়, সাইক্লোন সহ প্রাকৃতিক দূর্যোগ থেকে আমাদের সাহায্য করে। তাই আমরা যত বেশি বেশি গাছ লাগাব ততবেশি বসবাসযোগ্য হবে আমাদের পৃথিবী।  প্রজন্ম পাবে সুন্দর সুশীতল চমৎকার একটি আগামী। এ লক্ষে আমি বিভিন্ন স্কুল কলেজ, রাস্তা ঘাটে গাছ রোপণ করার কাজ করছি।
পূর্ববর্তী নিবন্ধজনতা ব্যাংকে আন্তর্জাতিক নারী দিবস পালিত
পরবর্তী নিবন্ধকরোনার চেয়ে ৪ গুণ বেশি মৃত্যু যক্ষ্মায়: স্বাস্থ্যমন্ত্রী