গজারিয়ায় ২শত পরিবারের জ্বালানী কালো মাটি

নুর উদ্দিন, সুনামগঞ্জ প্রতিনিধি:

সুনামগঞ্জের সদর ও বিশ্বম্ভরপুর উপজেলার মধ্যবর্তী স্থানে অবস্থিত গজারিয়ার খাল। এই খালে প্রতিবছর শুকনা মৌসুমে পার্শবর্তী গ্রামের প্রায় দুইশত পরিবারের জ্বালানী হিসাবে ব্যবহারের জন্য কালো মাটি কয়লা সংগ্রহের কাজে ব্যস্ত থাকেন লোকজন। প্রতিদিন সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত পানিতে ডুবাডুবি করে কালো মাটি কয়লা সংগ্রহ করেন তাঁরা। এতে প্রায় ৪ মাসের জ্বালানী চাহিদা মেটানো সম্ভব হয় বলে এলাকার মানুষ জানিয়েছেন।
কালো মাটি সংগ্রহকারীরা জানান, গত ৫ বছর আগে গজারিয়ার খালের উপর সেতু নির্মাণ হয়েছে। সেতুটির দক্ষিণপাড়ে গৌরারং ইউনিয়নের শেষ প্রান্ত এবং সোনাপুর গ্রাম। সেতুর উত্তরাংশে সলুকাবাদ ইউনিয়নের ভাদেরটেক গ্রাম। এই দুই গ্রামের প্রায় দুই শতাধিক পরিবারের দৈনন্দিন জ্বালানী সংগ্রহ করেন তাঁরা। সেতুর নিচে ভেসে থাকা ফাউন্ডেশনের বিশাল পাকা স্থানে কয়লা শুকানো যায়। এই পাকা স্থানে কালো মাটি কয়লা প্রতিদিন শুকিয়ে বস্তা বা টুকরি ভর্তি করে বাড়িতে নিয়ে যান সংগ্রহকারীরা।
স্থানীয়রা জানান, আগে কখনও এতো কালো মাটি এখানে খোঁজে পাওয়া যেতো না। গত তিন বছর ধরে এই কালো মাটি কয়লার সন্ধান পেয়েছেন তাঁরা। প্রতিদিন পরিবারের ছোট ও বড়রা মিলে আনন্দ-বিনোদনের মধ্যদিয়ে কালো মাটি সংগ্রহের কাজে ব্যস্ত থাকেন তাঁরা।
সোনাপুর গ্রামের জমিলা বেগম (৭০), সমলা বেগম (৭২), মালেকা বানু (৫৫), মনোয়ারা বেগম (৪৫), ফুল মিয়া (৬০) জানান, গজারিয়া খালে গত বারের চেয়ে এবার কালো মাটি কয়লা বেশি বেশি সংগ্রহ করা সম্ভব হচ্ছে। অন্য বছর এতো বেশি কালো মাটি কয়লা পাওয়া যেতো না। এই কালো মাটি রোদে শুকানোর পর লাকড়ির মতো জ্বালানী হিসাবে ব্যবহার করা যায়।
সলুকাবাদ ইউনিয়নের ভাদেরটেক গ্রামের আব্দুল হাই মোড়ল বলেন, এই এলাকায় গজারিয়া খালজুড়ে কালো মাটি কয়লা খোঁজে পাওয়া যায়। এই কালো মাটি জ্বালানী হিসাবে ব্যবহার করে মানুষ জীবীকা নির্বাহ করে থাকে।
গৌরারং ইউনিয়নের ১ নম্বর ওয়ার্ডের সদস্য আব্দুল মমিন বলেন, এলাকার মানুষের জ্বালানী চাহিদা মেটাতে কালো মাটি সংগ্রহ করেন গজারিয়ার খাল থেকে। সেতুর যাতে কোনো ক্ষতি না হয় সে জন্য আমরা প্রায়ই নিষেধ করি যাতে সেতুর গোড়া থেকে কালো মাটি না তোলে। এই নিষেধ কেউ মানেন, আবার কেউ মানেন না।

পূর্ববর্তী নিবন্ধড. জয়া সেনের নির্বাচনী প্রচারণায় মনোনয়ন বঞ্চিতরা
পরবর্তী নিবন্ধওয়ানডে র‌্যাংকিংয়ে মোস্তাফিজ পঞ্চম