‘খালেদা জিয়াকে কেরানীগঞ্জে স্থানান্তরের সিদ্ধান্ত প্রত্যাহার করুন’

পপুলার২৪নিউজ প্রতিবেদক:

কারাবন্দি বিএনপি চেয়াপারসন খালেদা জিয়াকে কেরানীগঞ্জ কেন্দ্রীয় কারাগারে স্থানান্তরের সিদ্ধান্ত প্রত্যাহারের জন্য সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন দলটির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

বুধবার রাজধানীর নয়াপল্টনের বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এ আহ্বান জানান।

রিজভী বলেন, খালেদা জিয়াকে হাসপাতাল থেকে কেরানীগঞ্জের কারাগারে নিয়ে যাওয়ার যাবতীয় আয়োজন চালানো হচ্ছে চক্রান্তমূলকভাবে। কেরানীগঞ্জের মতো একটা উপজেলায় দেশনেত্রীর নামে করা মিথ্যা মামলাগুলো পরিচালনার জন্য আদালত স্থাপন করা হয়েছে, যা সম্পূর্ণ সংবিধান পরিপন্থী।

সংবিধানে একজন নাগরিককে যে মৌলিক অধিকার দেয়া হয়েছে, বেগম জিয়ার সেই অধিকার লঙ্ঘন করা হয়েছে বলে মন্তব্য করেন বিএনপির এ নেতা।

তিনি বলেন, সংবিধানের ৩৫ অনুচ্ছেদে স্পষ্টভাবে উল্লেখ করা আছে, যেকোনো বিচার হতে হবে উন্মুক্তভাবে। কারাগারের একটি কক্ষে বিচার হতে পারে না। কেরানীগঞ্জ উপজেলায় কারাগারের মধ্যে আদালত নিয়ে যাওয়া সংবিধানবিরোধী।‘পাশাপাশি ফৌজদারি কার্যবিধিতে (সিআরপিসি) স্পষ্টভাবে বলা আছে যে, কোথায় কোথায় আদালত স্থানান্তরিত হতে পারে। তাতে উল্লেখ নাই কারাগারে কোর্ট স্থাপিত হতে পারে। সে জন্য সরকারকে বলব- দ্রুত এসব হঠকারী ও হিংসাত্মক সিদ্ধান্ত প্রত্যাহার করে খালেদা জিয়াকে এ মুহূর্তে মুক্তি দিন।’

রিজভী আরও বলেন, খালেদা জিয়ার অসুস্থতা আশঙ্কাজনক পর্যায়ে উপনীত হলেও সরকার তাকে মুক্তি দিচ্ছে না। বেআইনিভাবে তার জামিন আটকিয়ে রাখা হচ্ছে।

পূর্ববর্তী নিবন্ধছাত্রলীগ নেতাকর্মীদের ধান কাটার নির্দেশ শোভন-রাব্বানীর
পরবর্তী নিবন্ধএফআর টাওয়ার নির্মাণে ত্রুটি, তদন্ত প্রতিবেদনে দোষী ৬৭ জন