কোরবানির পশুর হাটে থাকবে নিশ্ছিদ্র নিরাপত্তা

নিজস্ব প্রতিবেদক:

গেল দুই বছর করোনাভাইরাসের সংক্রমণের কারণে রাজধানীর কোরবানির হাট-কেন্দ্রিক উৎসবের আমেজে নানা বিধিনিষেধ জারি করে লাগাম টানা হয়েছিল। সে কারণে উৎসবে কিছুটা ভাটা পড়েছিল। তবে এবার কোরবানির পশুর হাটে আমেজ থাকবে বলে আশা করছেন সংশ্লিষ্টরা।

ঈদুল আজহাকে কেন্দ্র করে এবার রাজধানীর দুই সিটি করপোরেশন এলাকায় দুটি স্থায়ী হাটসহ মোট ২০টি হাট বসছে। সিটি করপোরেশন সূত্রে জানা গেছে, এবার উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) এলাকায় বসছে আটটি অস্থায়ী পশুর হাট। অন্যদিকে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) এলাকায় বসছে ১০টি অস্থায়ী পশুর হাট। এছাড়া ডিএনসিসির গাবতলী ও ডিএসসিসির সারুলিয়া স্থায়ী হাটেও কোরবানির পশু বেচাকেনা হবে।

এদিকে কোরবানির পশুর হাটে নিশ্ছিদ্র নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করতে প্রস্তুতি নিয়েছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর বিভিন্ন ইউনিট। কোরবানির পশুর হাটের নিরাপত্তা নিশ্চিত করতে ইতোমধ্যে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে সংশ্লিষ্টদের বৈঠকও হয়েছে। অন্যবারের মতো এবারও কোরবানির পশুর হাটে নিশ্ছিদ্র নিরাপত্তা বলয় সৃষ্টি করার জন্য নির্দেশ দেওয়া হয়েছে আইনশৃঙ্খলা বাহিনীকে।

আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী সূত্রে জানা যায়, ঢাকার দুই সিটি করপোরেশনের দুটি স্থায়ী ও ১৮টি অস্থায়ী পশুর হাটে গোয়েন্দা নজরদারি ইতোমধ্যে শুরু হয়েছে। হাটগুলোতে পুলিশ ও র‍্যাবের অস্থায়ী ক্যাম্প নির্মাণের প্রস্তুতি চলছে। এছাড়া হাটে যেকোনো ধরনের অপ্রীতিকর ঘটনা এড়াতে সিসিটিভি ক্যামেরা স্থাপন ও ওয়াচ টাওয়ার নির্মাণের প্রস্তুতি চলছে।

কোরবানির পশুর হাটকে কেন্দ্র করে কয়েক স্তরের নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করতে যাচ্ছে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)। ডিএমপি সূত্রে জানা যায়, রাজধানীর পশুর হাটগুলোতে পর্যাপ্ত সংখ্যক পুলিশ মোতায়েন থাকবে। পশুর হাটে অজ্ঞান পার্টি ও ছিনতাই চক্র প্রতিরোধে ইউনিফর্মের পাশাপাশি সাদা পোশাকেও বিপুল সংখ্যক পুলিশ মোতায়েন থাকবে। এছাড়া প্রতিটি পশুর হাটে ওয়াচ টাওয়ার ও অস্থায়ী পুলিশ কন্ট্রোলরুম স্থাপনের প্রস্তুতি চলছে ডিএমপির।

অন্যদিকে জাল টাকার বিস্তার রোধ ও পশুর হাটে অজ্ঞান পার্টি, মলম পার্টি, পকেটমার ও অন্যান্য অপরাধীদের তৎপরতা বন্ধ করতে কার্যকরী ব্যবস্থা নেওয়া হবে। পশুর হাটকেন্দ্রিক মানি এস্কর্ট ব্যবস্থা থাকবে। থাকবে জাল নোট শনাক্ত করার মেশিন।

ডিএমপি আরও জানায়, কোরবানির পশুর হাটের নিরাপত্তা নিশ্চিত করার লক্ষ্যে কন্ট্রোলরুম এবং প্রতিটি থানায় মানি এস্কর্ট টিম স্ট্যান্ডবাই থাকবে। পশুর হাটে যেন বিশৃঙ্খল পরিবেশ সৃষ্টি না হয় সেজন্য চৌহদ্দির বাইরে হাট বসতে দেওয়া হবে না। এছাড়া হাটগুলোতে যেন নির্ধারিত স্থানেই হাসিল আদায় করা হয় সে ব্যবস্থাও করবে ডিএমপি।

এ বিষয়ে নাম প্রকাশ না করার শর্তে ডিএমপির উপ-পুলিশ কমিশনার পদ মর্যাদার এক কর্মকর্তা জানান, কোরবানির পশুর হাটের নিরাপত্তা ব্যবস্থা নিয়ে দ্রুতই ডিএমপি কমিশনার মোহা. শফিকুল ইসলাম সংবাদ সম্মেলনের মাধ্যমে বিস্তারিত তথ্য জানাবেন। ৬ জুলাই থেকে কোরবানির পশুর হাটে পুরোপুরি বেচাকেনা শুরু হওয়ার কথা। ইতোমধ্যে পশুর হাটের নিরাপত্তা নিশ্চিত করার জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয় ডিএমপিকে নির্দেশ দিয়েছে। সেই অনুযায়ী কাজ করার লক্ষ্যে ডিএমপি প্রস্তুতি নিচ্ছে, প্রস্তুতি শেষ দিকে রয়েছে।

পূর্ববর্তী নিবন্ধসাকিবের বিশ্বরেকর্ড
পরবর্তী নিবন্ধআজও কমলাপুরে মানুষের উপচেপড়া ভিড়