কোটা আন্দোলন ঘিরে সব মৃত্যুর তদন্ত করবে তিন বিচারপতির কমিশন

নিজস্ব প্রতিবেদক

কোটা সংস্কার আন্দোলন ঘিরে ১৬ জুলাই থেকে ২১ জুলাই পর্যন্ত দেশের বিভিন্ন স্থানে সংঘটিত ঘটনায় মৃত্যু, সহিংসতা, নাশকতা, অগ্নিসংযোগ, লুটপাট, সন্ত্রাসী কর্মকাণ্ড ও ক্ষয়ক্ষতির ঘটনা তদন্তে হাইকোর্ট বিভাগের তিন বিচারপতির সমন্বয়ে তদন্ত কমিশন গঠন করেছে সরকার।

বৃহস্পতিবার এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করেছে মন্ত্রিপরিষদ বিভাগ। হাইকোর্ট বিভাগের বিচারপতি খোন্দকার দিলীরুজ্জামানকে সভাপতি করে গঠিত তদন্ত কমিশনের অপর দুই সদস্য হলেন, হাইকোর্ট বিভাগের বিচারপতি কে এম জাহিদ সারওয়ার ও বিচারপতি মোহাম্মদ শওকত আলী চৌধুরী।

কমিশন তদন্ত কাজ শেষ করে আগামী ৪৫ কার্যদিবসের মধ্যে সরকারের কাছে তদন্ত প্রতিবেদন দাখিল করবে বলে প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়েছে। একইসঙ্গে আগের প্রজ্ঞাপন রহিত করেছে সরকার।

নবগঠিত তদন্ত কমিশন ১৬ই জুলাই থেকে ২১শে জুলাই পর্যন্ত কোটা সংস্কার আন্দোলনের সময় সংঘটিত মৃত্যু, সহিংসতা, নাশকতা, অগ্নিসংযোগ, লুটপাট, সন্ত্রাসী কর্মকাণ্ড এবং ক্ষয়ক্ষতির ঘটনা তদন্ত করবে।

প্রজ্ঞাপনটিতে বলা হয়েছে, ওই ছয়দিনে নিহত ব্যক্তিদের মৃত্যুর কারণ উদঘাটন এবং তাদের মৃত্যুর জন্য দায়ী ব্যক্তিদের চিহ্নিত করবে এ কমিশন।

একইসাথে ওই সময়ে সংঘটিত সহিংসতা, নাশকতা, অগ্নিসংযোগ, লুটপাট ও সন্ত্রাসী কর্মকাণ্ডের জন্য দায়ী ব্যক্তিদের চিহ্নিত করবে কমিশন।

এছাড়া সহিংসতা, নাশকতায় ও সন্ত্রাসী কর্মকাণ্ডের ঘটনায় বিভিন্ন সরকারি, আধা-সরকারি ও স্বায়ত্তশাসিত দপ্তর, সংস্থা, প্রতিষ্ঠান এবং সরকারি সকল প্রতিষ্ঠান এবং বেসরকারি প্রতিষ্ঠানের সম্পত্তির ক্ষয়ক্ষতির পরিমাণও নিরূপন করবে এই তদন্ত কমিশন।

পূর্ববর্তী নিবন্ধআমি ক্ষমতায় থেকে মানুষের জীবন নেব সেটা তো হতে পারে না : প্রধানমন্ত্রী
পরবর্তী নিবন্ধসহিংসতায় শিক্ষার্থীদের ঢাল হিসেবে ব্যবহার করেছে জামায়াত-শিবির: প্রধানমন্ত্রী