কেনিয়ায় আদানিবিরোধী বিক্ষোভ রূপ নিতে পারে ভারতবিরোধিতায়: কংগ্রেস

আন্তর্জাতিক ডেস্ক
কেনিয়ার রাজধানী নাইরোবিতে একটি বিমানবন্দরের দায়িত্বভার গ্রহণের তোড়জোড় চালাচ্ছে ভারতীয় শিল্পগোষ্ঠী আদানি। তবে কেনিয়ার শ্রমিক ইউনিয়ন আদানির এই পরিকল্পনার বিরোধিতা করে বিক্ষোভ করে আসছে গত মাস থেকে। ক্রমেই এই আন্দোলন জোরদার হচ্ছে।

ভারতের প্রধান বিরোধী দল কংগ্রেসের আশঙ্কা, কেনিয়ায় এই আদানিবিরোধী বিক্ষোভ ক্রমে ভারতবিরোধিতায় রূপ নিতে পারে। কংগ্রেস মুখপাত্র জয়রাম রমেশ এ বিষয়ে সরকারের দৃষ্টি আকর্ষণ করেছেন।

ইন্ডিয়া টাইমসের খবরে বলা হয়েছে, কংগ্রেসের মুখপাত্র জয়রাম রমেশ গতকাল মঙ্গলবার (৪ আগস্ট) এক্স-এ পোস্ট করা এক বিবৃতিতে বলেন, ‘আদানি গ্রুপের মাধ্যমে নাইরোবি বিমানবন্দর পরিচালনার প্রস্তাব কেনিয়ায় ব্যাপক বিক্ষোভের জন্ম দিয়েছে। কেনিয়া এভিয়েশন ওয়ার্কার্স ইউনিয়ন ধর্মঘটের ডাক দিয়েছে। এটি ভারতের জন্য একটি গুরুতর উদ্বেগের বিষয়। কারণ আদানির সঙ্গে অজৈবিক প্রধানমন্ত্রীর (নরেন্দ্র মোদির) বন্ধুত্ব এখন বিশ্বব্যাপী সুপরিচিত। তাই এই প্রতিবাদ সহজেই ভারত এবং ভারত সরকারের বিরুদ্ধে ক্ষোভে রূপান্তরিত হতে পারে।’

জয়রাম রমেশের দাবি, আদানি গ্রুপের প্রকল্পগুলো প্রতিবেশী শ্রীলঙ্কা এবং বাংলাদেশেও একই রকম বিতর্ক তৈরি করেছে এবং সাম্প্রতিক সময়ে ভারতীয় স্বার্থের জন্য বিপর্যয়কর প্রভাব ফেলেছে।

কংগ্রেস নেতা সতর্ক করে বলেন, ‘সাম্প্রতিক বছরগুলোতে শ্রীলঙ্কা এবং বাংলাদেশে আদানি গ্রুপের প্রকল্পগুলো নিয়ে একই ধরনের বিতর্ক আমাদের জাতীয় স্বার্থকে ক্ষুণ্ন করেছে। এই বিতর্ক ভারতের জন্য নেতিবাচক ফলাফল বয়ে এনেছে। উদাহরণস্বরূপ, ঝাড়খন্ডে আদানির কয়লাবিদ্যুৎকেন্দ্র থেকে বিদ্যুৎ কেনার জন্য বাংলাদেশ সরকারের চুক্তি গত মাসে প্রধানমন্ত্রী শেখ হাসিনার পদত্যাগের দাবিতে আন্দোলনের একটি গুরুত্বপূর্ণ পয়েন্টে পরিণত হয়েছিল। শ্রীলঙ্কার মান্নার জেলায় আদানি গ্রুপের পুনর্নবায়ণযোগ্য জ্বালানি প্রকল্পগুলোও বিতর্কের মধ্যে পড়েছিল। এর কারণে ২০২২ সালে শ্রীলঙ্কা সরকারের বিরুদ্ধে ব্যাপক বিক্ষোভও শুরু হয়েছিল।’

জয়রাম রমেশ আরও বলেন, ‘ঐতিহাসিকভাবে, ভারতের সফট পাওয়ার তার পররাষ্ট্রনীতির অন্যতম শক্তি। আজ, আদানি গোষ্ঠীর সঙ্গে প্রধানমন্ত্রীর যোগসাজশের কারণে এই শক্তিকে ক্ষুন্ন করা হয়েছে। এটি বৈশ্বিক মঞ্চে ভারতের জন্য নজিরবিহীন পরিবর্তনে অবদান রেখেছে। একজন অ-জৈবিক প্রধানমন্ত্রীর বিশেষ বন্ধুত্বের কারণে দেশকে যেসব ত্যাগ স্বীকার করতে হয়েছে তার মধ্যে এটি একটি।’

নাইরোবির জোমো কেনিয়াত্তা ইন্টারন্যাশনাল এয়ারপোর্ট (জেকেআইএ) সম্প্রসারণ ও পরিচালনার জন্য ভারতের আদানি গ্রুপের সাথে বিনিয়োগ চুক্তি স্বাক্ষরে সরকারকে বিরত থাকার দাবি জানিয়ে কেনিয়া এভিয়েশন ওয়ার্কার্স ইউনিয়নের প্রায় ১০ হাজার সদস্য গত ১৯ আগস্ট থেকে বিক্ষোভ করছে।

তবে আলোচনার জন্য কয়েকবার আন্দোলন স্থগিত হয়েছে।

ইউনিয়ন এই চুক্তির বিরোধিতা করে বলেছে, এটি গোপনে বিমানবন্দরটিকে বেসরকারিকরণের একটি প্রচেষ্টা।

এএফপির খবর বলছে, প্রস্তাবের আওতায়, আদানি গ্রুপ ৩০ বছরের জন্য এটি পরিচালনার বিনিময়ে বিমানবন্দরটি সম্প্রসারণের জন্য ১ দশমিক ৮৫ বিলিয়ন ডলার বিনিয়োগ করবে।

কেনিয়া বিমানবন্দর কর্তৃপক্ষের (কেএএ) তথ্যানুসারে, বিমানবন্দরটিতে আদানি গ্রুপ দ্বিতীয় রানওয়ে নির্মাণ করবে এবং যাত্রী টার্মিনালকে আপগ্রেড করবে।

সংস্থাটি আজ বুধবার (৪ সেপ্টেম্বর) এক বিবৃতিতে বলেছে, ভারতের আদানি গ্রুপের সাথে চুক্তি চূড়ান্ত করতে তাদের কমকর্তারা প্রস্তুত। আদানির নির্বাহীদের সঙ্গে বৈঠক করার জন্য কেএএ কর্মকর্তারা গতকাল ভারতে পৌঁছেছেন।

নাম প্রকাশ না করার শর্তে কেএএ’র এক কর্মকর্তা বিজনেস ডে আফ্রিকাকে বলেছেন, প্রতিনিধি দলটির আলোচনা সন্তোষজনক হলে চুক্তি সম্পন্ন করা হবে।’

পূর্ববর্তী নিবন্ধ৯৮ কোটি টাকায় দশ হাজার টন ডাল কিনবে সরকার
পরবর্তী নিবন্ধটাকা ছাপিয়ে নয়, আন্তঃব্যাংক তারল্য সহায়তা পাবে দুর্বল ব্যাংক : গভর্নর