কেউ নির্বাচনে যেতে না পারলে সরকার দায়ী থাকবে না: আইনমন্ত্রী

পপুলার২৪নিউজ প্রতিবেদক :

দুর্নীতি মামলায় বিএনপি চেয়াপারসন বেগম খালেদা জিয়াকে যে সাজা দেয়া হয়েছে তা তাকে নির্বাচন থেকে বাইরে রাখতে দেয়া হয়েছে- বিএনপিপন্থী আইনজীবীদের এমন অভিযোগের জবাবে আইনমন্ত্রী আনিসুল হক বলছেন, সরকার এত ভীত নয় যে কাউকে নির্বাচনের বাইরে রেখে সরকার নির্বাচন দেবে। তবে যদি কেউ আইনের কারণে নির্বাচনের বাইরে থাকনে তাহলে আমাদের কিছু করার নেই। কেউ আইনের ঊর্ধ্বে নয়, আইন সকলের ঊর্ধ্বে।

রোববার দুপুরে বিচার প্রশাসন ও প্রশিক্ষণ ইনস্টিটিউটে জেলা জজ এবং সেশন জজদের একটি প্রশিক্ষণ অনুষ্ঠানের উদ্বোধন শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন আইনমন্ত্রী।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, খালেদা জিয়া নির্বাচনে যেতে পারবে কি পারবে না, এ বিষয়ে উচ্চ আদালতের দুটি রায় আছে। রায় অনুয়ায়ী এ বিষয়ে সিদ্ধান্ত নেবেন সুপ্রিমকোর্ট ও নির্বাচন কমিশন।

‘আইন সম্পূর্ণ স্বাধীন। আইন আইনের মতো চলবে। অনর্থক হুমকিধমকি দিয়ে সরকারকে আইনবিরোধী কিছু করার চাপ দিয়ে কোনো লাভ হবে না’, বলেন মন্ত্রী।

আনিসুল হক বলেন, জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় আদালত খালেদা জিয়া সাজা দিয়েছেন। এখন নিয়ম অনুযায়ী তিনি আপিল করবেন। আপিল গ্রহণের পর তিনি জামিন চাইলে আবেদন করতে পারেন। এ বিষয়ে সিদ্ধান্ত নেবেন আদালত। সেখানে সরকারের তো কিছু করার নেই।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন আইন সচিব আবু সালেহ মোহাম্মদ জহুরুল হক ও প্রশিক্ষণ ইনস্টিটিউটের পরিচালক বিচারপতি মুসা খালেদ।

পূর্ববর্তী নিবন্ধযেভাবে ভাঙাবেন প্রিয়জনের অভিমান
পরবর্তী নিবন্ধজ্ঞান হচ্ছে সম্ভাব্য শক্তি : ড. সেলিম উদ্দিন