কী খেলে রক্তচাপ কমে?

পপুলার২৪নিউজ ডেস্ক:উচ্চ রক্তচাপ স্বাস্থ্যগত নানা সমস্যার কারণ হতে পারে। নিয়ন্ত্রণ করা না গেলে এটি আরও বড় কোনো সমস্যার কারণ হয়ে দাঁড়াতে পারে। যার মধ্যে মস্তিষ্কের ক্ষতি, স্ট্রোক এবং আরও কয়েকটি প্রাণঘাতী রোগ রয়েছে। সুতরাং, কেবলমাত্র একটি স্বাস্থ্যকর এবং সক্রিয় জীবনযাপন করাই গুরুত্বপূর্ণ নয়, পাশাপাশি নজর রাখতে হবে খাবারের তালিকায়ও। তেমনটাই জানাচ্ছে টাইমস অব ইন্ডিয়া-

Khabar

কলা
রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে কলা বেশ উপকারী। পটাসিয়ামযুক্ত কলা উচ্চ রক্তচাপের স্তর হ্রাস করতে সহায়তা করে। এটি স্ট্রোকের ঝুঁকিও হ্রাস করে, রক্তনালীগুলিকে শিথিল করতে এবং ধমনীর সুরক্ষায় দক্ষতার সাথে কাজ করতে সহায়তা করে।

Khabar

সবুজ শাক
আয়রন, ফাইবার ম্যাগনেসিয়াম এবং ফোলেট সমৃদ্ধ সবুজ শাক একটি ‘সুপার-ফুড’। এটি পুষ্টিতে ভরা যা হার্টের পক্ষে ভালো। সবুজ শাক রক্তচাপ হ্রাস করতে সহায়তা করে।

Khabar

মিষ্টি আলু
মিষ্টি আলুতে রয়েছে প্রচুর পটাসিয়াম সামগ্রী যা সোডিয়াম স্তর কম রাখে এবং রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে।

Khabar

স্কিমড দুধ
পূর্ণ ফ্যাটযুক্ত দুধের বদলে স্কিমড দুধ পান করুন। ক্যালসিয়াম এবং ভিটামিন ডি দ্বারা ভরা এই দুধ রক্তচাপ হ্রাস করতে এবং হাড়কে শক্তিশালী করতে সহায়তা করে। কার্ডিওভাসকুলার রোগের ঝুঁকি কমাতেও স্কিমযুক্ত দুধ উপকারী।

Khabar

তরমুজ
প্রায় নব্বই ভাগ জলীয় অংশ থাকে তরমুজে। যা স্বাস্থ্যের উন্নতি করে। এটি ফাইবার, ভিটামিন এ, পটাসিয়াম এবং লাইকোপেন দিয়ে সমৃদ্ধ হয়। এগুলো হলো রক্ত-চাপের প্রভাব হ্রাসকারী প্রয়োজনীয় পুষ্টি উপাদান।

Khabar

কমলা
আদর্শ রক্তচাপের হার বজায় রাখতে সহায়তা করে কমলা। ভিটামিন সি এবং ফাইবার সমৃদ্ধ এটি উচ্চ রক্তচাপ হওয়ার ঝুঁকিও হ্রাস করে। টাটকা কমলার রস পান করুন বা ফলটি খান, কমলা খেলে উপকার মিলবেই।

Khabar

বেরি
সব ধরণের বেরি অ্যান্থোসায়ানিনস, ফ্ল্যাভোনোলস এবং পলিফেনলে পূর্ণ থাকে। এছাড়াও এতে ফাইবার, পটাসিয়াম এবং ভিটামিন সি থাকে। তাই এগুলো হৃদযন্ত্রের সুস্থতায় কাজ করে এবং রক্তচাপকে নিয়ন্ত্রণে রাখে।

পূর্ববর্তী নিবন্ধসচিবালয়ে বসে থাকাই মন্ত্রীর একমাত্র কাজ নয়: স্বাস্থ্যমন্ত্রী
পরবর্তী নিবন্ধজাল টাকার কারবারিদের সর্বোচ্চ শাস্তি যাবজ্জীবন কারাদণ্ড