‘কাঁচা বাদাম’ গানের কপিরাইট অন্যের হাতে, কষ্টে ভুবন বাদ্যকর

বিনোদন ডেস্ক : ভাইরালের এই যুগে কিছুদিন পরপর মানুষ মেতে ওঠে নতুন কিছুতে। মাস কয়েক আগেও ভারতের ভুবন বাদ্যকরের গাওয়া গান ছিল সবার মুখে মুখে। ‘আমার কাছে আছে শুধু কাঁচা বাদাম’- গান গেয়ে বাংলাদেশ ও ভারতে রাতারাতি ভাইরাল হয়েছিলেন ভুবন। তাকে নিয়ে তখন হইচই হয়েছে সর্বত্র। সেই ভুবনের এখন দিন কাটছে কষ্টে। কপিরাইট ফাঁদে পড়ে প্রতারিত হয়ে নিজের গানও গাইতে পারছেন না বলে দাবি করেছেন তিনি।

পশ্চিমবঙ্গের বীরভূমের দুবরাজপুরের ভুবন বাদ্যকর গান গেয়ে বাদাম বিক্রি করতেন। ওই গান ভাইরাল হলে সাধারণ বাদাম বিক্রেতা হয়ে ওঠেন লাখ লাখ টাকার মালিক। তৈরি করে দোতলা বাড়ি। তবে হঠাৎ করেই যেন হারিয়ে যান ভুবন বাদ্যকর! কোথাও খোঁজ মিলছিল না তার।

সম্প্রতি ভারতীয় এক সংবাদমাধ্যমের কাছে নিজের দুরাবস্থার কথা জানাতে গিয়ে কেঁদে ফেলেন ভুবন বাদ্যকর। তার দাবি, তাকে ঠকিয়ে ‘কাঁচা বাদাম’ গানের কপিরাইট হাতিয়ে নিয়েছে এক ব্যক্তি। এর জেরেই কপিরাইটের ফাঁদে পড়ে এখন ‘বাদাম’ শব্দই উচ্চারণ করতে পারছেন না তিনি।

টিভি নাইন বাংলাকে ভুবন বলেন, যখন গান গাইছি, বাদাম উচ্চারণ করলেই কপিরাইট লাগিয়ে দিচ্ছে আর গান বন্ধ (সরিয়ে) করে দিচ্ছে। …. কোথাও গান গাইলেই এই সমস্যা। চক্রান্ত করা হয়েছে আমার বিরুদ্ধে।

বীরভূমের এক সংস্থা ও তার মালিকের বিরুদ্ধে অভিযোগ এনে তিনি বলেন, আইপিআরএসের নাম করে গান নিয়ে নিয়েছে। আমি তো লেখাপড়া জানি না, ইংরেজি পড়তে জানি না। আমাকে এখন বলছে তোমার গান আমি কিনে নিয়েছি। ফোন করলে ফোনও তোলে না এখন।

ভুবন বাদ্যকরের অজান্তেই তার গানের কপিরাইট কিনেছেন অন্যজন। তাই ‘কাঁচা বাদাম’ গান গাওয়াই বন্ধ হয়েছে তার। নিজের গানের টাকা পাচ্ছেন না, অনুষ্ঠান করতে গেলেও তা বন্ধ হয়ে যাচ্ছে। এর জেরে তার নামে বদনাম হচ্ছে বলে আফসোস করেন ভুবন। এরই মধ্যে আইনি পথে হেঁটে ওই সংস্থার নামে আদালতে মামলা করেছেন তিনি।

সূত্র: হিন্দুস্তান টাইমস।

 

পূর্ববর্তী নিবন্ধথাইল্যান্ডকে হারিয়ে যুব বিশ্বকাপ কাবাডি শুরু বাংলাদেশের
পরবর্তী নিবন্ধসোনালী ব্যাংকের উদ্যোগে তিন দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা সম্পন্ন