কলকাতায় বাংলাদেশের আলাদা ভিসা কেন্দ্র, ফি ৮২৬ রুপি

নিজস্ব প্রতিবেদক:

ভারতের অন্যতম গুরুত্বপূর্ণ শহর কলকাতায় বড় পরিসরে নতুন করে বাংলাদেশের ভিসা আবেদনকেন্দ্র চালু হতে যাচ্ছে।

সল্টলেকের ভি-এ সেক্টরে ১৩ হাজার বর্গফুট আয়তনের ভিসা কেন্দ্রটি সম্প্রতি পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম ঘুরে এসেছেন বলে বাংলাদেশ হাই কমিশন জানিয়েছে।

তাকে উদ্ধৃত করে এক বিবৃতিতে বলা হয়, বাংলাদেশে ৭৫টি দূতাবাসের মধ্যে যেখানে যেখানে সেবাগ্রহীতাদের চাপ আছে, সেখানে দূতাবাস থেকে সরিয়ে পৃথক ভিসা সেন্টার করার পরিকল্পনা করা হয়েছে।

এই পরিকল্পনার অংশ হিসেবে কলকাতায় বাংলাদেশ ডেপুটি হাই কমিশন থেকে পৃথক ভিসা সেন্টার করা হয়েছে বলে তিনি জানান।

বড় পরিসরের ভিসা আবেদন কেন্দ্রে সেবার পরিধি ও মান উন্নয়নের পাশাপাশি নতুন করে ভিসা প্রক্রিয়াকরণের ক্ষেত্রে জিএসটিসহ ৮২৬ ভারতীয় রুপি বেঁধে দেওয়া হবে বলে বিবৃতিতে জানানো হয়।

এখন কোনো নির্দিষ্ট ফি ও চার্জ নেই বলে দালাল ও এজেন্টরা ভিসা ফি হিসেবে সাড়ে ১২ হাজার রুপি পর্যন্ত নিয়ে থাকে।
অদূর ভবিষ্যতে চালু হতে যাওয়া এই ভিসা আবেদন কেন্দ্রে বাংলাদেশের সব ধরনের ভিসা ক্যাটাগরির দশটি কাউন্টার থাকছে। দুটি পাসপোর্ট রিটার্ন কাউন্টারসহ তিনটি প্রি-স্ক্রিনিং ডেস্ক ও দুটি ফর্ম ফিলিং ডেস্ক আছে।

আবেদনকারীদের সুবিধার্থে, ভিসা ফর্ম পূরণের জন্য বিনামূল্যে সেলফ-হেল্প ডেস্ক সেবা ও ফটো ডেস্ক এবং ‘নামমাত্র চার্জে’ ফটোকপিয়ার সেবা, ব্যক্তিগত লাউঞ্জ ও কুরিয়ার সেবার ব্যবস্থা আছে।

এই কেন্দ্রে গাড়ি ও সাইকেল মোটরসাইকেল পার্কিংয়ের জন্য যথেষ্ট জায়গা রয়েছে। একটি অন-সাইট ক্যাফেটেরিয়া, নারীদের জন্য নার্সিং এরিয়া ও প্রার্থনা কক্ষের (প্রেয়ার রুম) সুবিধাও থাকবে এই কেন্দ্রে।

এখন ভিসার আবেদনপত্র প্রয়োজনীয় কাগজপত্রসহ সরাসরি কলকাতায় বাংলাদেশ ডেপুটি হাই কমিশনে জমা দিতে হয়। কেবল তিনটি কাউন্টারে সকাল সাড়ে ৯টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত সেবা দেওয়া হয়।

পূর্ববর্তী নিবন্ধকরোনা আক্রান্ত ৭৮% গর্ভবতী অপরিণত শিশুর জন্ম দিয়েছেন
পরবর্তী নিবন্ধইসি গঠনে রাষ্ট্রপতির সংলাপ শুরু ২০ ডিসেম্বর