করোনা শনাক্তকরণের সঙ্গে চিকিৎসার কোনো সম্পর্ক নেই

নিজস্ব প্রতিবেদক: স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ বলেছেন, করোনাভাইরাস শনাক্তকরণের সঙ্গে চিকিৎসার কোনো সম্পর্ক নেই। নমুনা পরীক্ষায় নিশ্চিত না হয়েও এ রোগটির লক্ষণ ও উপসর্গ দেখে চিকিৎসা শুরু করা সম্ভব।

শুক্রবার দুপুরে রাজধানীর মহাখালীতে স্বাস্থ্য অধিদফতরের নতুন ভবনের সম্মেলন কক্ষে গণমাধ্যমকর্মীদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা জানান।

ডা. আবুল কালাম আজাদ বলেন, বর্তমানে সামাজিক যোগাযোগমাধ্যম ও বিভিন্ন গণমাধ্যম এবং টেলিভিশন টকশোতে বলা হচ্ছে, ঢাকার বাইরে করোনাভাইরাস টেস্টিং ফ্যাসিলিটি নেই। তারা বলতে চাইছে এটার খুব দরকার আছে, আসলে এটার কোনো দরকার নেই।

তিনি বলেন, দেশে যে তিনজনের শরীরে করোনার উপস্থিতি পাওয়া গেছে তাদেরকে তিনি করোনা রোগী বলতে রাজি নন। তাদের শরীরে ভাইরাসের সংক্রমণ হয়েছিল। প্রথম দিন তাদের শরীরে একটু বেশি জ্বর ছিল। পরের দিনেই তারা সুস্থ হয়ে ওঠেন। ফলে কারও শরীরে যদি করোনার সংক্রমণ থাকে এবং রোগের লক্ষণ ও থাকে তাতে তাকে পরীক্ষার মাধ্যমে ভাইরাস নিশ্চিত করার দরকার নেই। অধিক সতর্কতা হিসেবে আমরা পরীক্ষা করি। দেশে কতজন আক্রান্ত হয়েছে তা জানতে পরীক্ষা চলছে। রোগতত্ত্ববিদ লক্ষণ ও উপসর্গ দেখেও চিকিৎসা শুরু করতে পারেন।

ডা. আবুল কালাম আজাদ বলেন, আমরা সারা দেশে এমন নেটওয়ার্ক তৈরি করেছি, সন্দেহভাজন রোগী সম্পর্কে জানতে পারলে নিজেরা গিয়ে পরীক্ষার জন্য নমুনা সংগ্রহণ করতে পারবো। পরীক্ষা করার পর রোগীকে তা জানিয়ে দেব। পরীক্ষা নিয়ে উদ্বিগ্ন হওয়ার কোনো প্রয়োজন নেই।

স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক বলেন, আইইডিসিআরে পরীক্ষা-নিরীক্ষার যে ক্যাপাসিটি আছে তার খুব কমই আমরা ব্যবহার করছি। প্রয়োজনে আইইডিসিআরের পাশে জনস্বাস্থ্য ইনস্টিটিউট ও আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র বাংলাদেশ (আইসিডিডিআরবি), চট্টগ্রামে সংক্রামক ব্যাধি হাসপাতাল ও কক্সবাজারে পরীক্ষা করতে পারবো।

পূর্ববর্তী নিবন্ধকুমিল্লায় পুলিশের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে ডাকাত নিহত
পরবর্তী নিবন্ধওয়ার্নারকে ভিসা দিল না ভারত