কম্পিউটার প্রশিক্ষনের মাধ্যমে আলো ছড়াচ্ছেন ছাতকের জুনায়েদ

নুর উদ্দিন, ছাতক (সুনামগঞ্জ) প্রতিনিধি,পপুলার২৪নিউজ:
দক্ষ ও আত্মনির্ভরশীল জনশক্তি হিসেবে গড়ে তুলতে বেকার, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র/ছাত্রীদের সল্প খরচে এবং গরিব-মেধাবিদের ফ্রি কম্পিউটার প্রশিক্ষনের মাধ্যমে আলো ছড়াচ্ছেন সুনামগঞ্জ জেলার ছাতক উপজেলার জুনায়েদ আহমদ। তিনি প্রায় দেড় বছর ধরে ‘জাউয়াবাজার উপানুষ্ঠানিক কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র পরিচালনা করে আসছেন। প্রতিষ্ঠানের উদ্যোক্তা পরিচালক জুনায়েদ আহমদকে বাংলাদেশ আনসার ভিডিপির ৩৮তম জাতীয় সমাবেশে আনসার ও গ্রাম প্রতিরক্ষা দল (সেবা) পদকে ভূষিত করা হয়। জুনায়েদ উপজেলার জাউয়া বাজার ইউনিয়নের মুলতানপুর গ্রামের আবদুল হামিদের পুত্র।
জানা যায়, স্বাবলম্বি হওয়ার উদ্দেশ্যে ২০১৩সালে ওমান পাড়ি জমান জুনায়েদ। সেখানে গিয়েও তার কাজে মন বসে না। ৬মাসের ভেতরে দেশে ফিরে এসে কিছু দিন বেকার থাকার পর বিশ্বনাথ উপজেলার লামাকাজি ইউনিয়নের উদয়পুর গ্রামের বাসিন্ধা ও আনসার ভিডিপির উপজেলা কমান্ডার ফিরোজ আল-মামুনের পরামর্শে সিলেট আনসার ভিডিপি জেলার কার্যালয় আখালিয়া থেকে ৬মাস মেয়াদি কম্পিউটার প্রশিক্ষণ গ্রহণ করেন। এর পর থেকে তিনি কম্পিউটার প্রশিক্ষণের মাধ্যমে এলাকার বেকার যুবক-যুবতীদের সমাজে দক্ষ জনশক্তি হিসেবে গড়ে তুলার উদ্দেশ্যে জাউয়াবাজারে উপানুষ্ঠানিক কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র স্থাপন করেন। এ প্রশিক্ষণ কেন্দ্রের শুরু থেকে সিলেট উপআনুষ্ঠানিক শিক্ষা ব্যুরোর সহকারি পরিচালক নজরুল ইসলাম ভুঁইয়া ও সিলেট জেলা আনসার ভিডিপির কম্পিউটার প্রশিক্ষক বিপ্লব চন্দ্র শাহা তাকে বিভিন্ন পরামর্শ দিয়ে সহযোগিতায় এগিয়ে আসেন। প্রশিক্ষণ কেন্দ্রটি গেলো বছরের আগষ্ট মাসে পরিদর্শনে আসেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রনালয়ের সচিব আনোয়ারা বেগম। কেন্দ্রটি পরিদর্শন করে তিনি মহৎ এ কাজের প্রশংসা করেন।
প্রশিক্ষণ কেন্দ্রের মাধ্যমে বেকার, শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র/ছাত্রী এবং গরিব-মেধাবি প্রায় ২শ’ জনকে এ পর্যন্ত কম্পিউটার প্রশিক্ষণ প্রদান করা হয়েছে। বর্তমানে প্রশিক্ষনরত রয়েছে ৭০জন শিক্ষার্থী। প্রশিক্ষনার্থীদের মধ্যে ছেলেদের চেয়ে মেয়েদের সংখ্যা বেশি।
কম্পিউটার প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে দক্ষ জনশক্তি হিসেবে গড়ে তুলায় প্রতিষ্ঠানের উদ্যোক্তা পরিচালক জুনায়েদ আহমদকে বাংলাদেশ আনসার ভিডিপির ৩৮তম জাতীয় সমাবেশে আনসার ও গ্রাম প্রতিরক্ষা দল (সেবা) পদকে ভূষিত করা হয়। পদক প্রাপ্তদের হাতে পদক তুলে দেন অনুষ্ঠানের প্রধান অতিথি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ১৯ ফেব্রুয়ারি গাজিপুরের সফিপুরে সাহসিকতা ও সেবা মূলক কাজে বিশেষ ভূমিকা রাখার জন্য আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর সদস্যদের মধ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ পদক প্রদান করেন। পদকগ্রহণ অনুষ্ঠানে অনুপস্থিত থাকায় ১এপ্রিল সকালে বাংলাদেশ আনসার ভিডিপি সদর দপ্তরের পরিচালক (প্রসাশন) মো. ছমসুল আলম এবং ডিজি এডমিন ছাইফুজ্জামানের হাত থেকে পদক ও ৭৫ হাজার টাকার চেক গ্রহন করেন জুনায়েদ। কম্পিউটার প্রশিক্ষনের মাধ্যমে বেকার যুবক-যুবতী ও মেধাবি শিক্ষার্থীদের মধ্যে আলো ছড়ানো জুনায়েদ আহমদ বলেন, কম্পিউটার প্রশিক্ষন গ্রহণ করে সমাজের শিক্ষিত বেকার যুবক-যুবতী ছাড়াও অনেক মেধাবি শিক্ষার্থীরা দক্ষ ও আত্মনির্ভরশীল জনশক্তি হিসেবে নিজেদের তৈরি করতে সক্ষম হবে। এখানেও যারা প্রশিক্ষণ গ্রহণ করছেন এদের মধ্যে অনেকেই বিভিন্ন ভাবে দক্ষ ও আত্মনির্ভরশীল হয়ে উঠেছেন।

পূর্ববর্তী নিবন্ধআল-আরাফাহ্ ইসলামী ব্যাংকের পর্ষদীয় অডিট কমিটির সভা অনুষ্ঠিত
পরবর্তী নিবন্ধআন্দোলনকারী শিক্ষার্থীদের উপর পুলিশের টিয়ারসেল ফাঁকাগুলি