কনস্টেবল বাদল হত্যা মামলার আসামি ১০ বছর পর গ্রেফতার

নিজস্ব প্রতিবেদক

পুলিশ কনস্টেবল বাদল মিয়া হত্যাকাণ্ডের মূল পরিকল্পনাকারী ও মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি রিপন নাথ ঘোষকে গ্রেফতার করেছে র‌্যাব। শুক্রবার (১৬ জুন) দুপুরে কারওয়ান বাজার র‌্যাব মিডিয়া সেন্টারে সংবাদ সম্মেলনে তাকে গ্রেফতারের বিষয়টি নিশ্চিত করা হয়।

র‌্যাবের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন ঘটনার বিস্তারিত তুলে ধরে বলেন, ২০১৩ সালের ২২ ফেব্রুয়ারি রাজধানীর মতিঝিল টিঅ্যান্ডটি কলোনি থেকে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী অজ্ঞাত পরিচয়ের এক যুবককে শরীরে জখম অবস্থায় উদ্ধার করে। পরবর্তীতে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। পরে জানা যায়, মৃত বাদল মিয়া পুলিশ বাহিনীর একজন সদস্য।

এ ঘটনায় পুলিশ বাদী হয়ে মতিঝিল থানায় একটি হত্যা মামলা দায়ের করে। তদন্ত শেষে ২০১৫ সালের ৫ এপ্রিল গ্রেফতার রিপনকে প্রধান করে ৫ জনের বিরুদ্ধে তদন্তকারি কর্মকর্তা চার্জশিট দাখিল করেন। বিচারিক কার্যক্রম শেষে আসামিদের বিরুদ্ধে হত্যার অভিযোগ প্রমাণিত হওয়ায় রিপন নাথ ঘোষসহ মোট ৫ জনকে দোষী সাব্যস্ত করে মৃত্যুদণ্ডের আদেশ দেন আদালত।

বৃহস্পতিবার রাতে র‌্যাব-১০ এর একটি দল টাঙ্গাইলের মির্জাপুর এলাকায় অভিযান চালিয়ে মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি রিপন নাথ ঘোষকে গ্রেফতার করে। এসময় তার কাছ থেকে উদ্ধার করা হয় মাদকসহ বিভিন্ন নামে নিবন্ধনকৃত ৯টি মোবাইল সিম।

র‌্যাবের মুখপাত্র আরও বলেন, ২০১২ সালে ৯ নভেম্বর মতিঝিলের এজিবি কলোনি এলাকায় একটি বোমা বিস্ফোরণের ঘটনা ঘটে। এ ঘটনায় রিপনের অন্যতম সহযোগী ও তার খালাতো ভাই গোপাল চন্দ্র আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কাছে গ্রেফতার হয়। এর কিছুদিন পর একটি মাদকবিরোধী অভিযানে রিপন নাথ ও তার একজন সহযোগী মাদকসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর হাতে গ্রেফতার হয়, যেখানে কনস্টেবল বাদল অভিযান চালানো টিমের সঙ্গে ছিলেন। ২ মাস কারাভোগ করে জামিনে বের হয় রিপন। পরবর্তীতে তারা জানতে পারে, মাদকবিরোধী অভিযানে অংশ নেওয়া কনস্টেবল বাদল মতিঝিল এলাকায় বসবাস করছেন। বিভিন্ন সময় গ্রেফতারের পেছনে পুলিশ সদস্য বাদলের হাত রয়েছে বলে আসামিরা সন্দেহ করে। নির্বিঘ্নে মাদক ব্যবসা পরিচালনার জন্য রিপন তার সহযোগিদের নিয়ে কনস্টেবল বাদলকে হত্যার পরিকল্পনা করে।

কমান্ডার খন্দকার আল মঈন বলেন, গ্রেফতার রিপন রেন্ট-এ-কারের প্রাইভেটকার চালানোর সুবাদে তার বিভিন্ন জনের সঙ্গে যোগাযোগ ছিল। কনস্টেবল বাদলকে হত্যার পরিকল্পনার অংশ হিসেবে রিপন ২০১৩ সালের ২১ ফেব্রুয়ারি রাতে রেন্ট-এ-কার থেকে একটি প্রাইভেটকার ভাড়া নেয়।নিজে গাড়ি চালিয়ে হত্যাকাণ্ডে অংশ নেওয়া অন্য সদস্যদের নিয়ে কনস্টেবল বাদলের কর্মস্থল শাহবাগে যায় তারা।

বিশ্বজিৎ ও কনস্টেবল বাদল একই এলাকায় বসবাস করায় পূর্ব পরিচিত। ফলে কনস্টেবল বাদলকে কৌশলে ডেকে আনার জন্য বিশ্বজিৎকে দায়িত্ব দেওয়া হয়। পরিকল্পনা অনুযায়ী বিশ্বজিৎ কনস্টেবল বাদলকে ডেকে এনে কৌশলে প্রাইভেটকারে ওঠায়। তারা কনস্টেবল বাদলকে নিয়ে প্রাইভেটকারে করে রাজধানীর বিভিন্ন এলাকায় ঘুরতে থাকে এবং তার ওপর শারীরিক নির‌্যাতন চালানো হয়।

পূর্ববর্তী নিবন্ধ২৬ মাস পর মুমিনুলের সেঞ্চুরি
পরবর্তী নিবন্ধজয়ের সুবাস নিয়ে তৃতীয় দিন শেষ করল বাংলাদেশ