ওএমএস’র চাল না পেয়ে খালি হাতে বাড়ি ফিরে ৮০ভাগ মানুষ

নুর উদ্দিন, ছাতক (সুনামগঞ্জ)প্রতিনিধি,পপুলার২৪নিউজ:
সুনামগঞ্জে ওএমএস’র লাইনে দাঁড়ানো ৮০ ভাগ মানুষও সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত বসে চাল নিয়ে বাড়ি ফিরতে পারছেন না। শূন্য হাতে ফিরে অনাহারে-অর্ধাহারে কোন রকম বেঁচে আছে হাওরাঞ্চলের মানুষ। চাল না পাওয়া ক্ষোব্দ কৃষকদের উপর পুলিশ লাটিচার্জ পর্যন্ত করেছে। ওএমএস’র চাল কিনতে আসা সুবিধাবঞ্চিত মানুষ ও ডিলারদের মধ্যে প্রায়ই বাক-বিতণ্ডা ও হাতাহাতির ঘটনা ঘটছে। এ নিয়ে জেলার সুবিধাবঞ্চিত মানুষের মধ্যে বিরাজ করছে চরম অসন্তোষ।

সরকারীভাবে ক্ষতিগ্রস্ত কৃষক ও জেলে পরিবারের যে তালিকা হয়েছে এবং সাহায্য দেবার যে তালিকা হয়েছে তাতে ৭০ হাজারেরও বেশি পরিবার এখনো সাহায্যের তালিকায়-ই আসেনি। বেসরকারি হিসাবে এই সংখ্যা আরো অনেক বেশি।
ছাতকে পৌর শহরের পাশাপাশি তিনটি ডিলারশিপ দেওয়ায়  উপজেলার ১৩টি ইউনিয়নের মানুষ ওএমএস’র চাল ও আটা পাওয়ার সুবিধা থেকে বঞ্চিত হচ্ছে। এর মধ্যে একজন ডিলারের বিরুদ্ধে শুরু থেকেই দুর্নীতির অভিযোগ উঠেছে। প্রতিদিন হাতেগোনা কয়েকজনকে ওএমএস’র চাল ও আটা দিয়ে বিক্রি বন্ধ করে দেওয়া হয় বলে ভুক্তভোগী মানুষ জানান।
দক্ষিণ সুনামগঞ্জের শান্তিগঞ্জে ওএমএস’র চাল নিতে আসা বীরগাঁও গ্রামের রাবেয়া বেগম নামের এক দরিদ্র কৃষাণী বললেন, ৩ টার সময় আইয়া (এসে) উবাইছি (দাঁড়িয়েছি), আমার হমকে (সামনে) যতজন আছে, হেরা (তারা) নেওয়ার পরে, আমি আর পাইমুনি চাউল এটা আমার সন্দেহ। কেবল দক্ষিণ সুনামগঞ্জের শান্তিগঞ্জে এই অবস্থা নয় পুরো জেলায় একই চিত্র। ওএমএস কেন্দ্রের প্রতিটি ডিলার ২শ জনকে ৫ কেজি করে চাল দেবার ক্ষমতা থাকলেও লাইনে দাঁড়াচ্ছে ৪শত থেকে ১হাজার মানুষ। অনেকে বুঝতে পারছে চাল পাবে না। তবুও চাল শেষ না হওয়া পর্যন্ত দাঁড়াচ্ছে পাবার ভরসা নিয়ে। রনশি গ্রামের সাইদুল লজ্জা ছেড়ে লাইনে দাঁড়িয়েছি, অনেকে আমার দিকে চেয়ে থেকেছে, নিজের কষ্ট হয়েছে, কিন্তু করার কিছু নেই, চাল নিলেই খাওয়া, না হয় না খেয়ে থাকতে হবে।
ছাতকে চালের ডিলার বাবুল রায় বলেন, ভোর থেকে প্রতিদিন কমপক্ষে ৭শ থেকে ৮শত মানুষ লাইনে দাঁড়াচ্ছেন। এর মধ্যে ৫ কেজি করে চাল পাচ্ছেন ২শত মানুষ আর বাকীরা খালি হাতে ফিরতে হয় বাড়ি। যারা কোনদিন এধরনের ওএমএস’র লাইনে দাঁড়ানোর কথা নয় তারাও আজ বাঁচার লড়াইয়ে অনেকেই লজ্জা ছেড়ে লাইনে দাঁড়াচ্ছেন।
ছাতকের হলদিউরা গ্রামের আনামুল হক ২০কিয়ার আমন জমিতে ইরি ধাব ইরি চাষ করেছিলেন। নিজের সারা বছরের খাবার ধান রেখেও খরচের টাকার জন্য ধান বিক্রি করতেন। পানিতে তলিয়ে যাওয়ায় সব নষ্ট হয়ে গেছে। আনামুল বললেন, আমাদের এলাকায় কোন ওএমএস’র ডিলার নেই। ওএমএস’র ১৫ টাকা দামের চাল ক্রয় করতে হলে ২৪কিলোমিটার দূরে উপজেলা সদরে যেতে হয়।
জেলা কৃষি সম্প্রসারণ বিভাগের উপ-পরিচালক জাহেদুল হক বলেন, সুনামগঞ্জে কৃষক পরিবার রয়েছে ৩ লাখ ৩১ হাজার ৩১৬ টি, ক্ষতিগ্রস্ত হয়েছে ২ লাখ ৭৭ হাজার ১৮৮ পরিবার।
জেলা মৎস্য কর্মকর্তা শংকর রঞ্জন দাস বলেন, কার্ডধারী জেলে পরিবার রয়েছে ৮৪ হাজার ২৪৮ টি। জলাশয়ে নদীতে মাছ মরে কমে যাওয়ায় বিপদে পড়েছে ৪৪ হাজার ৪৪৫ পরিবার।
জেলে ও কৃষক মিলিয়ে ৩ লাখ ২১ হাজার ৬৩৩ পরিবার এবার খাবার সংকটে পড়েছে। এর মধ্যে এখন পর্যন্ত সরকারি সাহায্য বলতে ১০ টাকা কেজি’র চাল দিনে এক কেজি অর্থাৎ মাসে ৩০ কেজি করে পাচ্ছে ৯১ হাজার ৫৯০ পরিবার। ১৫ টাকা কেজিতে ৪৫ টি কেন্দ্র থেকে ৯হাজার পরিবার নিচ্ছে ৫ কেজি করে ওএমএস’র চাল। এছাড়া সরকারের বিশেষ সহায়তা কর্মসূচির আওতায় শীগ্রই দেড় লাখ পরিবার মাসে ৩০ কেজি করে চাল এবং ৫০০ টাকা করে পাবে বলে জানিয়েছেন সুনামগঞ্জের অতিরিক্ত জেলা প্রশাসক মো. কামরুজ্জামান। এই পর্যন্ত উদ্যোগ নেওয়া অপ্রতুল সহায়তা কর্মসূচি প্রতিদিন চালু থাকলেও জেলা কৃষি সম্প্রসারণ বিভাগ এবং মৎস্য বিভাগের তালিকা অনুযায়ী-ই আরো প্রায় ৭১ হাজার পরিবার সাহায্য বঞ্চিত হচ্ছেন। বেসরকরি হিসাবে ক্ষতিগ্রস্ত কৃষক পরিবারের সংখ্যা আরো অনেক বেশি।
জেলা কৃষি সম্প্রসারণ বিভাগের উপ-পরিচালক মো. জহেদুল হক বলেন, সকল কৃষকের ক্ষয়ক্ষতি হিসাবে করলে ক্ষতির পরিমাণ এক হাজার ৫০০ কোটি টাকা হবে। এর মধ্যে কেউ আংশিক, কারও কারও সব ফসলই ডুবেছে।
কৃষকদের পক্ষে আন্দোলনরত হাওর বাঁচাও-সুনামগঞ্জ বাঁচাও আন্দোলনের আহ্বায়ক মুক্তিযোদ্ধা-আইনজীবী বজলুল মজিদ চৌধুরী খসরু বলেন, ক্ষতিগ্রস্ত কৃষক পরিবারের সংখ্যা আরও অনেক বেশি হবে। ক্ষতির পরিমাণ ২ হাজার কোটি টাকা ছাড়িয়ে যাবে।
সুনামগঞ্জের অতিরিক্ত জেলা প্রশাসক কামরুজ্জামান বলেছেন, জেলায় ১৫ টাকা কেজির ৪৫ টি ওএমএস কেন্দ্র চালু রয়েছে। প্রতিদিন এসব কেন্দ্রে ১ টন চাল ও ১ টন আটা বিক্রি হয়। এটি যথেষ্ট নয়। কেন্দ্র বাড়ালে চাপ কমবে। এজন্য আমরা কেন্দ্র দ্বিগুন করার প্রস্তাব দিয়েছি। আটা এখানে কম চলে, এজন্য আটার বদলে চাল দেবার জন্যও সংশ্লিষ্ট উর্ধ্বতনদের অনুরোধ জানানো হয়েছে।
পূর্ববর্তী নিবন্ধইসলামী ব্যাংক চট্টগ্রাম অঞ্চলের গ্রাহক সমাবেশ অনুষ্ঠিত
পরবর্তী নিবন্ধআইসিসিতে শোচনীয় পরাজয় ভারতের, চ্যাম্পিয়ন্স ট্রফি খেলা নিয়ে শঙ্কা