এসকে সিনহার বিরুদ্ধে তদন্ত শুরু

 পপুলার২৪নিউজ প্রতিবেদক:

সাবেক প্রধান বিচারপতি এসকে সিনহার বিরুদ্ধে ন্যাশনালিস্ট অ্যালায়েন্সের (বিএনএ) সভাপতি ব্যারিস্টার নাজমুল হুদার করা মামলার নথি পাওয়ার পর তদন্ত শুরুর কথা বলেছেন দুর্নীতি দমন কমিশনের(দুদক) চেয়ারম্যান ইকবাল মাহমুদ।

বুধবার সাংবাদিকদের তিনি বলেন, তদন্ত শুরু হয়ে গেছে। মামলার এফআইআর আসছে, এখন আমরা তদন্ত কর্মকর্তা নিয়োগ দেব। এ বিষয়ে তদন্ত কর্মকর্তা বিচার বিশ্লেষণ করবে। আইনের বাইরে যাওয়া যাবে না।

গত ২৭ সেপ্টেম্বর নিজে শাহবাগ থানায় হাজির হয়ে মামলাটি করলেও তা সোমবার প্রকাশ পায়।

প্রধান বিচারপতি থাকাকালে সিনহা ক্ষমতার অপব্যবহার করেছেন এবং খাস কামরায় ডেকে সোয়া তিন কোটি টাকা ঘুষ দাবি করেছিলেন বলে মামলায় অভিযোগ করেছেন হুদা।

মামলাটি দুদক আইনের সঙ্গে সঙ্গতিপূর্ণ মনে করায় তা দুদকে পাঠিয়ে দেয় শাহবাগ থানা পুলিশ।

ইকবাল মাহমুদ বলেন, তদন্ত কর্মকর্তা কী করবেন তা আমি বলতে পারব না। আমি তো অভিযোগ বিচার বিশ্লেষণ এখনও করতে পারিনি। এটি আদালতের মাধ্যমে দুদকে এসেছে। আদালত তো কিছু না বুঝে আমাদের দেয়নি।

দুদক চেয়ারম্যান বলেন, তদন্ত কর্মকর্তা যদি মনে করেন, তাহলে তিনি এসকে সিনহাকে জিজ্ঞাসাবাদ করার উদ্যোগ নেবেন। কীভাবে সেটা করা হবে তা তদন্ত কর্মকর্তা ঠিক করবেন। তবে মামলার তদন্তে আসামিকে জিজ্ঞাসাবাদ করার বাধ্যবাধকতা নেই।

সংবিধানের ষোড়শ সংশোধন বাতিলের রায় নিয়ে রাজনৈতিক তোপের মুখে থাকা বিচারপতি সিনহা গত বছরে অক্টোবরে ছুটি নিয়ে বিদেশ যাওয়ার পর পদত্যাগপত্র পাঠিয়ে দেন।

এক বছরের মাথায় যুক্তরাষ্ট্রে বসে একটি বই প্রকাশ করে তিনি নতুন করে আলোচনায় এসেছেন। সেখানে তিনি দাবি করেছেন, সরকার তাকে পদত্যাগে বাধ্য করে নির্বাসনে পাঠিয়েছে।

গত শনিবার ওয়াশিংটনে ওই বইয়ের প্রকাশনা অনুষ্ঠানে বিচারপতি সিনহা বলেন, তিনি যুক্তরাষ্ট্রে রাজনৈতিক আশ্রয় চেয়ে আবেদন করলেও এখন পর্যন্ত তা নিয়ে কোনো সিদ্ধান্ত হয়নি।

বিচারপতি সিনহা ছুটি নিয়ে বিদেশ যাওয়ার পর তার বিরুদ্ধে দুর্নীতি, অর্থ পাচার, আর্থিক অনিয়ম ও নৈতিক স্খলনসহ সুনির্দিষ্ট ১১টি অভিযোগ পাওয়ার কথা সুপ্রিম কোর্টের পক্ষ থেকে জানানো হয়েছিল।

সাবেক প্রধান বিচারপতিকে দেশে ফিরিয়ে এনে জিজ্ঞাসাবাদ করার সুযোগ আছে কি না জানতে চাইলে দুদক চেয়ারম্যান বলেন, আমাদের দেশের আইনে সব ব্যবস্থা রয়েছে। আনার প্রক্রিয়া ইন্টারন্যাশনাল কনভেনশনে আছে। তবে এটা অনেক পরের বিষয়।

পূর্ববর্তী নিবন্ধআরও ৯টি খাত যুক্ত করে নতুন পরিবেশ নীতি
পরবর্তী নিবন্ধরসায়নে নোবেল পেলেন ৩ বিজ্ঞানী