এশিয়ার নতুন ‘প্রযুক্তি হাব’ হতে পারে ভিয়েতনাম 

আন্তর্জাতিক ডেস্ক : এশিয়ার নতুন প্রযুক্তি হাবে পরিণত হতে পারে ভিয়েতনামের উদীয়মান স্টার্টআপখাত। তাদের লক্ষ্য, সিলিকন ভ্যালির বড় বড় বিনিয়োগকারীদের নজর কাড়া। সম্প্রতি অ্যাসেন্ড ভিয়েতনাম ভেঞ্চারের সহ-প্রতিষ্ঠাতা বিন ট্রান ব্লুমবার্গ টেলিভিশনে দেওয়া এক সাক্ষাৎকারে এসব কথা জানিয়েছেন।

তিনি বলেন, ভিয়েতনামের এই খাত এখন গুডওয়াটার ক্যাপিটাল এলএলসি, অ্যাকসেল পার্টনারস এলপি ও অল্টোস ভেঞ্চারস ম্যানেজমেন্ট ইনকরপোরেটেডসহ শীর্ষস্থানীয় সিলিকন ভ্যালি ভেঞ্চার ক্যাপিটালিস্টদের নজরে পড়ছে।

২০২০ সালে সান ফ্রান্সিসকো থেকে ভিয়েতনামে স্থানান্তরিত হওয়া ট্রান আরও বলেন, ভিয়েতনাম শুরু থেকেই বেশ পরিপক্বতা দেখিয়েছে। পাশাপাশি দেশটির প্রবৃদ্ধিও ভালো। এগুলোই তাদের এ অঞ্চলের ব্যবসা-বাণিজ্যের কেন্দ্রে পরিণত করবে।

ট্রান ‘৫০০ স্টার্টআপস’রও (বর্তমান নাম ৫০০ গ্লোবাল ভিয়েতনাম) সহ-প্রতিষ্ঠাতা ও অংশীদার। এটি এখন ‘৫০০ গ্লোবাল’ ভিয়েতনাম নামে পরিচিত। এটি ই-কমার্স, অর্থপ্রযুক্তি, স্বাস্থ্যসেবার মতো খাতে প্রায় ৭০টি কোম্পানিতে বিনিয়োগ করেছে।

গুগল, টিমাস্ক হোল্ডিং পিটিই অ্যান্ড বেইন অ্যান্ড কো এর গবেষণার উদ্ধৃতি দিয়ে তিনি বলেন, ২০৩০ সালের মধ্যে দেশটি দক্ষিণ-পূর্ব এশিয়ার দ্বিতীয় বৃহত্তম ডিজিটাল অর্থনীতি হয়ে উঠবে বলে পূর্বাভাস দেওয়া হয়েছে।

পূর্ববর্তী নিবন্ধকরোনা শনাক্ত ৩ হাজারের কাছাকাছি, ৪ জনের মৃত্যু
পরবর্তী নিবন্ধকুমিল্লা ভিক্টোরিয়ান্স নতুন করে আরও দুই বিদেশি ক্রিকেটার ভেড়ালো