এয়ারবাসের প্লেনই কিনছে বিমান

নিউজ ডেস্ক : শেষ পর্যন্ত বিমান বাংলাদেশ এয়ারলাইন্স এয়ারবাসের উড়োজাহাজ কিনতে যাচ্ছে। এয়ারবাসের দেওয়া প্রস্তাব মূল্যায়ন শেষে বিমানের পরিচালনা পর্ষদের নির্দেশনা অনুযায়ী সবকিছু চূড়ান্ত করছে রাষ্ট্রীয় পতাকাবাহী এয়ারলাইন্স। বিমানের বিদায়ী ব্যবস্থাপনা পরিচালক শফিউল আজিম সেই ইঙ্গিত দিয়েছেন।

বুধবার (২৯ মে) সাংবাদিকদের সঙ্গে এক মতবিনিময়ে তিনি বলেন, এয়ারবাস চারটি উড়োজাহাজ বিক্রির প্রস্তাব পাঠায়। যদিও এর আগে তারা দুটি কার্গো উড়োজাহাজ বিক্রির প্রস্তাব দিয়েছিল। কিন্তু আমাদের মনে হয়েছে আপাতত আমাদের কার্গো উড়োজাহাজের দরকার নেই। এরপর আমাদের যাত্রীবাহী উড়োজাহাজের বহর বাড়ানোর ইচ্ছার কথা জানাই। যে চারটি যাত্রীবাহী উড়োজাহাজ বিক্রির প্রস্তাব পাঠানো হয় তার আগের প্রস্তাবের চেয়ে ভালো ছিল। ওই প্রস্তাব মূল্যায়ন কমিটি থেকে বিমানের পরিচালনা পর্ষদে যায় (সর্বোচ্চ নীতি-নির্ধারণী ফোরাম)। পর্ষদ এ বিষয়ে এগিয়ে যাওয়ার নির্দেশনা দিয়ে তা নেগোসিয়েশন কমিটিতে পাঠিয়েছে।

তিনি বলেন, এয়ারবাসের প্রস্তুাবগুলোকে আমরা এখন গুরুত্ব দিচ্ছি। কারণ আমাদের বহরে সব বড় উড়োজাহাজগুলো বোয়িংয়ের। এজন্য কিছু বৈচিত্র্য এবং নতুন উড়োজাহাজ থাকলে যাত্রীরাও পছন্দ করবে। তাছাড়া কোনো সময় যেকোনো কোম্পানির উড়োজাহাজ খারাপ পারফর্ম করতে পারে, তখন যেন ঝুুঁকিতে না পড়ি সে কারণে এই বৈচিত্র্যের কথা ভাবছি।

বোয়িংয়ের প্রস্তাব সম্পর্কে তিনি বলেন, বোয়িংয়ের প্রস্তাব আমরা মূল্যায়ন করবো। বোয়িংয়ের সঙ্গে বিমানের দীর্ঘদিনের ভালো সম্পর্ক রয়েছে। তবে বিমান যে উড়োজাহাজই কিনুক না কেন দুই প্রতিষ্ঠানের প্রতিযোগিতামূলক প্রস্তাবে ক্রেতা হিসেবে আমরা সুবিধাজনক অবস্থায় রয়েছি।

গত ২১ মে জনপ্রশাসন মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনে শফিউল আজিমকে সচিব পদে পদোন্নতি দিয়ে নির্বাচন কমিশনের সচিব হিসেবে বদলির আদেশ দেওয়া হয়। আর গত ২৬ মে আরেক প্রজ্ঞাপনে জনপ্রশাসন মন্ত্রণালয় জাহিদুল ইসলাম ভূঞাকে বিমানের নতুন ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী হিসেবে নিয়োগ দেয়।

পূর্ববর্তী নিবন্ধস্থগিত ২৩ উপজেলায় ভোটের তারিখ ঘোষণা
পরবর্তী নিবন্ধজাতিসংঘের চেতনা মরে গেছে, যুক্তরাষ্ট্রের হাত রক্তে রঞ্জিত