এমপক্স: কঙ্গোতে মৃতের সংখ্যা ছাড়াল ৫৭০

আন্তর্জাতিক ডেস্ক:
মধ্য আফ্রিকার দেশ কঙ্গোতে ভাইরাসজনিত রোগ এমপক্সে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা ৫৭০ জন ছাড়িয়েছে। সোমবার স্বাস্থ্যমন্ত্রী স্যামুয়েল-রজার কাম্বা বিষয়টি নিশ্চিত করেছেন।

মঙ্গলবার (২০ আগস্ট) এনডি টিভির এক প্রতিবেদনে এ তথ্য প্রকাশিত হয়।

প্রতিবেদনে বলা হয়, কঙ্গোতে ভয়ংকর ভাইরাসজনিত রোগ এমপক্স ব্যাপক আকারে ছড়িয়ে পড়েছে। ইতিমধ্যেই দেশটিতে এ রোগে মৃতের সংখ্যা ৫৭০ জন ছাড়িয়েছে। কঙ্গোর স্বাস্থ্যমন্ত্রী স্যামুয়েল-রজার কাম্বা বলেছেন, ‘চলতি বছরের জানুয়ারি থেকে এ পর্যন্ত দেশের বিভিন্ন এলাকায় এমপক্সে আক্রান্ত হয়েছেন ১৬ হাজার ৭০০ জন এবং এ রোগে মৃতের সংখ্যা ইতিমধ্যে ৫৭০ জন ছাড়িয়েছে। এই রোগের বিস্তার ঠেকাতে পুরো আফ্রিকা মহাদেশে জরুরি অবস্থা ঘোষণা করা প্রয়োজন। অন্যান্য দেশের সরকারের সঙ্গে এ ইস্যুতে আমাদের আলোচনা চলছে।’

এর আগে গত বুধবার বিশ্ব স্বাস্থ্য সংস্থা আফ্রিকায় এমপক্সের বৃদ্ধিকে বিশ্বব্যাপী জনস্বাস্থ্য জরুরি অবস্থা ঘোষণা করেছে। জুলাই মাস থেকে বুরুন্ডি, কেনিয়া, রুয়ান্ডা এবং উগান্ডায় এর প্রাদুর্ভাবের খবর পাওয়া গেছে। সুইডেনে নতুন স্ট্রেনের একটি কেসও ধরা পড়েছে।

প্রসঙ্গত, করোনা ভাইরাসের মতো এমপক্সও অনেকটা ছোঁয়াচে ভাইরাস। আক্রান্ত ব্যক্তির সংস্পর্শে থাকার ফলেই এমপক্সের সংক্রমণ ঘটে। আক্রান্ত ব্যক্তির সঙ্গে কথা বলার সময় শ্বাসপ্রশ্বাসের মাধ্যমে এই ভাইরাস অন্যজনের দেহে চলে যায়। এর পাশাপাশি ফাটা চামড়া, নাক, মুখ দিয়ে শরীরে ভাইরাসটি প্রবেশ করতে পারে। আক্রান্ত ব্যক্তির বিছানা, পোশাক এবং তোয়ালে সম্পর্শের কারণে হাতের মাধ্যমেও নতুন কেউ সহজেই এমপক্সে আক্রান্ত হয়ে যায়। এছাড় যৌন সম্পর্কের মাধ্যমেও ভাইরাসটি বিস্তার করতে পারে। বিবিসি বাংলার তথ্যমতে, এখনো পর্যন্ত এমপক্সের দুইটি ধরন চিহ্নিত হয়েছে। এই দুইটি ধরণকে বিশেষজ্ঞরা ক্লেড-১ ও ক্লেড-২ নামে নামকরণ করেছে। কিন্তু এখন ভাইরাসটির যে ধরণ সাম্প্রতিক সময়ে সংক্রমিত হচ্ছে সেটি ক্লেড-১বি হিসেবে উল্লেখ করলেও এর সম্পর্কে বিশদভাবে তথ্য উদঘাটন করতে পারেনি বিশেষজ্ঞরা।

পূর্ববর্তী নিবন্ধএকদিনে অপসারণ ১৮৭৬ জনপ্রতিনিধি
পরবর্তী নিবন্ধএমপক্স আতঙ্কে ভারতের সকল বিমানবন্দরে সতর্কতা জারি