এবার যুক্তরাজ্যকে পাল্টা হুশিয়ারি দিল রাশিয়া

পপুলার২৪নিউজ  ডেস্ক:

যুক্তরাজ্য থেকে রাশিয়ার ২৩ কূটনীতিককে বের দেয়ার জবাবে রাশিয়াও যুক্তরাজ্যের কূটনীতিকদের বহিষ্কারের হুশিয়ারি দিয়েছে। রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, তারাও ‘শীঘ্রই’ রাশিয়া থেকে ব্রিটেনের কূটনীতিকদের বহিষ্কার করবে। সের্গেই লাভরভ রাশিয়ার মিডিয়াকে খবরটি নিশ্চিত করেছেন বলে বৃহস্পতিবার জানিয়েছে বিবিসি।

যুক্তরাজ্যে সাবেক এক গুপ্তচর ও তার মেয়ের ওপর রাশিয়ার তৈরি নার্ভ এজেন্ট বা বিষ প্রয়োগ করার বিষয়ে মস্কো কোনো ব্যাখ্যা দিতে অস্বীকার করার পর যুক্তরাজ্য রাশিয়ার দূতদের বহিষ্কারের সিদ্ধান্ত নেয়। মস্কো ওই ঘটনার সঙ্গে জড়িত থাকার কথা অস্বীকার করে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী থেরেসা মের অভিযোগকে ‘উন্মাদনা’ বলে আখ্যায়িত করে।

সাংবাদিকরা যুক্তরাজ্যের দূতদের কখন রাশিয়া থেকে বহিষ্কার করা হবে তা জানতে চাইলে, পররাষ্ট্রমন্ত্রী লাভরভ বলে, ‘আমি নিশ্চিত করছি, খুব শীঘ্রই এটা করা হবে।’ লাভরভ আরও বলেন যুক্তরাজ্য ব্রেক্সিট অর্থাৎ ইউরোপিয়ান ইউনিয়ন থেকে বের হয়ে যাওয়া নিয়ে ঝামেলায় পড়ে যাওয়ায় ঘটনাটি নিয়ে এমন প্রতিক্রিয়া দেখাচ্ছে।

রাশিয়ার সাবেক গুপ্তচর সের্গেই স্ক্রিপাল (৬৬) ও তার মেয়ে ইউলি স্ক্রিপাল (৩৩) বর্তমানে গুরুতর আহত অবস্থায় হাসপাতালে চিকিৎসাধীন আছেন। তাদের ওপর যে বিষ প্রয়োগ করা হয়েছে তা নভিচক শ্রেণির। এই ধরনের নার্ভ এজেন্ট বা রাসায়নিক অস্ত্র রাশিয়ায় তৈরি করা হয় বলে জানান যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী থেরেসা মে।

বুধবার যুক্তরাষ্ট্র বলেছে, এই ইস্যুতে তারা তাদের ‘সবচেয়ে ঘনিষ্ঠ সহযোগী’ যুক্তরাজ্যের পাশে থাকবে এবং রাশিয়ার দূত বহিষ্কারের সিদ্ধান্তকে তারা সমর্থন করে।

পূর্ববর্তী নিবন্ধদেশে পৌঁছেছে মালিতে নিহত চার বাংলাদেশি শান্তিরক্ষীর মরদেহ
পরবর্তী নিবন্ধভিডিও ভাইরালের আশায় প্রেমিকের বুকে গুলি!