এপ্রিলে ২৮৬ নারী-শিশু নির্যাতন, ধর্ষণের শিকার ৪৮ জন

নিজস্ব প্রতিবেদক:

এপ্রিল মাসে দেশে ২৮৬ নারী ও শিশু নির্যাতনের ঘটনা ঘটেছে। এর মধ্যে ধর্ষণের ঘটনা ৪৮টি, সংঘবদ্ধ ধর্ষণের ঘটনা ৯টি, ধর্ষণের পরে হত্যা তিনটি। এছাড়া এপ্রিল মাসে ডিজিটাল নিরাপত্তা আইনের সাত মামলায় আটজনকে গ্রেফতার করা হয়েছে। মানবাধিকার সংস্কৃতি ফাউন্ডেশন (এমএসএফ) এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

রোববার (৩০ এপ্রিল) চলতি মাসের মানবাধিকার পরিস্থিতি সংক্রান্ত প্রতিবেদনে প্রকাশ করে সংগঠনটি। দেশের ১২টি জাতীয় দৈনিকে প্রকাশিত সংবাদের ভিত্তিতে প্রতিবেদনটি তৈরি করা হয়েছে।

ফাউন্ডেশন বলছে, এপ্রিল মাসে বিচার বহির্ভূত হত্যাকাণ্ড, রাজনৈতিক সহিংসতা ও সংখ্যালঘু নির্যাতন অব্যাহত রয়েছে। ঘটেছে গণপিটুনির ঘটনাও।

প্রতিবেদনে বলা হয়েছে, ডিজিটাল নিরাপত্তা আইন প্রবলভাবে সমালোচিত। এ আইনে মামলার নামে হয়রানি কমেনি। ধারাবাহিকভাবে এর অপব্যবহার বেড়েই চলেছে। এপ্রিল মাসে ডিজিটাল নিরাপত্তা আইনের সাত মামলায় আটজনকে গ্রেফতার করা হয়েছে। এমএসএফ মনে করে, এ আইনে যথেচ্ছ অপব্যবহারের মাধ্যমে মানুষকে মতপ্রকাশে বাধা দেওয়া হচ্ছে ও মুখবন্ধ করার অপতৎপরতা চালানো হচ্ছে। এ আইনের বাতিল চেয়েছে সংগঠনটি।

এছাড়া এপ্রিল মাসে কথিত বন্দুকযুদ্ধের চার ঘটনায় তিনজন ও আইনশৃঙ্খলা হেফাজতে একজন ও কারা হেফাজতে একজনের মৃত্যু হয়েছে। এ মাসে ৪০টি রাজনৈতিক সহিংসতায় ৪৬৯ জন নির্যাতনের শিকার হয়েছেন।

এ মাসে দেশের বিভিন্ন স্থান থেকে একজন শিশু, একজন কিশোর, তিনজন নারী, দুইজন বৃদ্ধসহ ২০ জনের অজ্ঞাতপরিচয় মরদেহ উদ্ধার করা হয়েছে। এসব মরদেহের বেশির ভাগই ডোবা খাল, নদীতে ভাসমান, বস্তাবন্দি, মহাসড়কের পাশে, ব্রিজ ও রেললাইনের নিচ ইত্যাদি স্থান থেকে উদ্ধার করা হয়েছে। এ মাসে সাতটি সংখ্যালঘু নির্যাতনের ঘটনা ঘটেছে। দশটি গণপিটুনির ঘটনায় ছয়জন নিহত হয়েছেন।

পূর্ববর্তী নিবন্ধ১৭ মার্চ বঙ্গবন্ধুর জন্মদিনে ওড়াতে হবে জাতীয় পতাকা
পরবর্তী নিবন্ধরেমিট্যান্সে বাড়লো ডলারের দাম