এজেন্ট ব্যাংকিংয়ে তিন মাসে নতুন গ্রাহক বাড়ছে পাঁচ লাখ

নিজস্ব প্রতিবেদক : চলতি বছরের মার্চ থেকে জুন এই তিন মাসে গ্রাহক বেড়েছে প্রায় পাঁচ লাখ বা ১৮ শতাংশ। আর আমানত বেড়েছে দেড় হাজার কোটি টাকারও বেশি। শতকরা প্রবৃদ্ধি ৪২ শতাংশ। এ সময়ে প্রবাসীদের পাঠানো রেমিট্যান্স বিতরণ বেড়েছে ৩০ শতাংশ। এদিকে ব্যয়সাশ্রয়ী হওয়ায় প্রচলিত শাখা খোলার চেয়ে এজেন্ট ব্যাংকিংয়ে বেশি আগ্রহ দেখাচ্ছে বাণিজ্যিক ব্যাংকগুলো। ফলে এজেন্ট আউটলেটের সংখ্যাও দিন দিন বাড়ছে। বর্তমানে ১৯টি বাণিজ্যিক ব্যাংক ছয় হাজার ১৩টি মাস্টার এজেন্টের আওতায় আট হাজার ৬৭১টি আউটলেটের মাধ্যমে এ সেবা দিচ্ছে।
বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. সিরাজুল ইসলাম বলেন, দেশের সুবিধাবঞ্চিত প্রান্তিক জনগোষ্ঠীর কাছে ব্যাংকিং সুবিধা পৌঁছে দিতে এজেন্ট ব্যাংকিং চালুর অনুমতি দেয় বাংলাদেশ ব্যাংক। এর মাধ্যমে জনগণকে ব্যয়সাশ্রয়ী, নিরাপদ ও আধুনিক প্রযুক্তিনির্ভর ব্যাংকিং সেবা পৌঁছে দেওয়া সম্ভব হচ্ছে।
বাংলাদেশ ব্যাংকের হালনাগাদ প্রতিবেদনে দেখা যায়, চলতি বছরের জুন পর্যন্ত এজেন্ট ব্যাংকিংয়ের আওতায় ৩৪ লাখ ১৬ হাজার ৬৭২ জন গ্রাহক হিসাব খুলেছেন। এসব হিসাবে জমাকৃত অর্থের স্থিতি দাঁড়িয়েছে পাঁচ হাজার ২৮৪ কোটি ৪৬ লাখ টাকা। অর্থাৎ হিসাবপ্রতি আমানতের পরিমাণ গড়ে ১৫ হাজার ৪৬৭ টাকা। গত মার্চ পর্যন্ত গ্রাহক ছিল ২৯ লাখ ছয় হাজার ৬৫৫ জন এবং আমানত স্থিতি ছিল তিন হাজার ৭৩৪ কোটি ৫০ লাখ টাকা। অর্থাৎ তিন মাসে গ্রাহক বেড়েছে পাঁচ লাখ ১০ হাজার ৭১ জন এবং আমানত স্থিতি বেড়েছে প্রায় এক হাজার ৫৫০ কোটি টাকা।
প্রাপ্ত তথ্য অনুযায়ী, বেসরকারি ব্যাংকের মধ্যে ব্যাংক এশিয়া প্রথম কার্যক্রম শুরু করলেও বর্তমানে এজেন্ট ব্যাংকিংয়ে শীর্ষে রয়েছে ডাচ্-বাংলা ব্যাংক। এজেন্ট ব্যাংকিং সেবার গ্রাহকদের সংখ্যা এবং তাঁদের হিসাবে মোট জমা হওয়া অর্থের মধ্যে ডাচ্-বাংলা ব্যাংকের গ্রাহকদের স্থিতি সবচেয়ে বেশি। ব্যাংকটির এজেন্ট ব্যাংকিংয়ের গ্রাহক এখন ১৫ লাখ ৩৮ হাজার ২৬৬ জন এবং এসব হিসাবে জমা স্থিতি এক হাজার ১৫১ কোটি ৫৬৬৮ লাখ টাকা। এর পরের অবস্থানে আছে ব্যাংক এশিয়া। ব্যাংকটির গ্রাহকের সংখ্যা ও আমানতের স্থিতি যথাক্রমে ১০ লাখ ৬৪ হাজার ৪৮৮ জন এবং ৯৮২ কোটি ১৪ লাখ টাকা। তবে গ্রাহক ও আমানতে দ্বিতীয় অবস্থানে থাকলেও এজেন্ট বুথ খোলায় শীর্ষে রয়েছে ব্যাংক এশিয়াই। জুন শেষে ব্যাংকটির মোট এজেন্ট বুথের সংখ্যা দুই হাজার ৯৬০টি।

পূর্ববর্তী নিবন্ধঈদুল আজহায় উপলক্ষে রেমিটেন্স রেকর্ড আসছে ১৪ হাজার ৭৮৭ কোটি টাকা
পরবর্তী নিবন্ধগরুর গাড়ির মতো কাঁদায় আটকে আছে বিএনপি