ঋণ অনিয়ম নয়, ব্যক্তিগত কারণে ব্যাংক এশিয়ার এমডি’র পদত্যাগ

নিজস্ব প্রতিবেদক ঋণ অনিয়ম নয় ব্যক্তিগত কারণেই পদত্যাগ করেছেন ব্যাংক এশিয়ার ব্যবস্থাপনা পরিচালক (এমডি) আরিফ বিল্লাহ আদিল চৌধুরী । গেলো সপ্তাহের শেষ দিকে তিনি পদত্যাগ পত্র জমা দিয়েছেন। প্রতিষ্ঠানটি তার পদত্যাগ পত্র গ্রহন করে তাকে ২১ অক্টোবর পর্যন্ত ছুটি দিয়েছেন। একই সঙ্গে অতিরিক্ত এমডি শফিউজ্জামানকে ব্যবস্থাপনা পরিচালকের চলতি দায়িত্ব দিয়েছে ব্যাংক এশিয়া।

ব্যাংক এশিয়া সূত্রে এ তথ্য জানা গেছে। ব্যাংকটির একাধিক নির্ভরযোগ্য সূত্র জানায়, আরিফ বিল্লাহ আদিল চৌধুরীর পরিবারের সদস্যরা বিদেশে বসবাস করেন। এমডি হিসেবে যোগদানের পর তার দায়িত্ব আগের চেয়ে বেড়ে যায়। এ কারণে পরিবারকে তিনি বেশি সময় দিতে পারতেন না। ফলে ব্যাংকের দায়িত্ব পালনে তিনি সব সময় মানসিকভাবে অস্বস্তিতে থাকতেন। এই মানসিক চাপ তিনি সহ্য করতে না পেরে এক মাস আগে থেকে তিনি চাকুরী ছেড়ে দেওয়ার পরিকল্পনা করেন। শেষ পর্যন্ত গত সপ্তাহে তিনি পদত্যাগ পত্র জমা দিয়েছেন।

এ বিষয়ে বক্তব্য জানতে আদিল চৌধুরীর মোবাইল ফোনে যোগাযোগের চেষ্টা করে নম্বরটি বন্ধ পওয়া যায়। কর্মকর্তাদের সঙ্গে আলাপকালে তারা জানান, কোম্পানি আইন ও কেন্দ্রীয় ব্যাংকের নিয়ম কানুন মেনেই ব্যাংক এশিয়া আমানত সংগ্রহ, ঋণ বিতরণ ও আদায় করে থাকে। পরিচালনা পর্ষদ ঋণ প্রস্তাব পাশ করার সময় অধিক যাচাই বাছাই করে সিদ্ধান্ত নেয়। ঋণের কারনে এমডি সাহেবের পদত্যাগের খবর সঠিক নয়। তিনি ব্যাক্তিগত ও পারিবারিক কারনে পদত্যাগ করেছেন।

এ বিষয়ে জানতে চাইলে ব্যাংক এশিয়ার চলতি দায়িত্বে থাকা ব্যবস্থাপনা পরিচালক শফিউজ্জামান বলেন, ব্যাক্তিগত কারন দেখিয়ে আরিফ বিল্লাহ আদিল চৌধুরী পদত্যাগ করেছেন। ঋণ অনুমোদনের সঙ্গে তার পদত্যাগের কোনো সম্পর্ক নেই বলে জানান তিনি। নাম প্রকাশে অনিচ্ছুক একজন উর্ধ্বতন কর্মকর্তা বলেন, আরিফ বিল্লাহ আদিল চৌধুরীর পরিবার কানাডায় বসবাস করেন। ব্যাংকের দায়িত্ব পালন করতে গিয়ে পরিবারকে তিনি বেশি সময় দিতে পারতেন না বলে মানসিক যন্ত্রনায় থাকতেন, প্রায় সময়ই বলতেন পদত্যাগ করবেন। শেষ পর্যন্ত পরিবারকে সময় দেবেন বলেই তিনি পদত্যাগ করেছেন।

পূর্ববর্তী নিবন্ধত্রিশালে বীর মুক্তিযোদ্ধা মতিন হত্যায় ৬ জনের মৃত্যুদণ্ড
পরবর্তী নিবন্ধশুক্রবার সমাবেশের অনুমতি পায়নি জামায়াত