উভয় সংকটে রাশিয়ার ধনীরা

আন্তর্জাতিক ডেস্ক:

ইউক্রেনে হামলার পর বিদেশে ব্যাপক চাপের মুখে পড়েন রাশিয়ার নাগরিকরা। বিশেষ করে দেশটির ধনীরা। জব্দ করা হয় তাদের সম্পদ। এবার নতুন শঙ্কা দেখা দিয়েছে রুশ অভিজাত শ্রেণিদের মধ্যে। কোথায় ছুটি কাটাবেন তা নিয়ে পড়েছেন দ্বিধা-দ্বন্দ্বে।

রাশিয়ার একজন শিক্ষক জানান, আমার বস আমার কাছে জানতে চেয়েছেন তুরস্ক অথবা এশিয়ার কোন স্থানটা ছুটি কাটানোর জন্য ভালো হবে। এরপর আমি হতবাক হয়ে যাই। কারণ তিনি এর আগে কখনো এ রকম উপদেশ চাননি। বর্তমানে রাশিয়ার বিভিন্ন শ্রেণি পেশার মানুষের জীবনযাপন প্রায় একই ধরনের হয়ে গেছে।

শিক্ষক বলেন, আমি তার পরিবারের একজন টিউটর ও একটি প্রাইভেট স্কুলে পার্ট-টাইম চাকরি করি। অনেক ধনীর বর্তমান অবস্থা সম্পর্কে আমি জানি। মস্কোর বাইরের এই সমৃদ্ধ শহরে আমি যাদের সঙ্গে দেখা করেছি তারা তাদের গ্রীষ্মকাল ছুটি সেন্ট ট্রোপেজ বা ক্যাপ ডি অ্যান্টিবসের মতো জায়গায় কাটায়। একজন জানিয়েছেন, তুরস্কে খুব সাধারণরা ঘুরতে যায়। সাধারণ বলতে এখানে গরিবদের বোঝানো হয়েছে।

ইউক্রেনে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের যুদ্ধে সবচেয়ে বেশি বেকায়দায় পড়েছেন দেশটির ধনীরা। নিজেদের পছন্দের দেশে ঘুরতে যেতে পারছেন না তারা। ইউরোপের আকাশ পথ কার্যত তাদের জন্য বন্ধ রয়েছে। ভিসা পাওয়া তাদের জন্য অনেক কঠিন। বন্ধ করে দেওয়া হয়েছে তাদের ক্রেডিট কার্ড।

স্কুলে গ্রীষ্মকালীন সময়ে অভিভাবকরা আমাকে মজা করে জিজ্ঞাসা করতেন যে তাদের বাচ্চাদের গ্রীস, ক্যারিবিয়ান বা মিয়ামিতে ছুটির দিনে কোন শিক্ষামূলক বই নিয়ে যাওয়া উচিত। কিন্তু এ বছর সৈকতে বসে পড়ার বিষয়ে অভিভাবকদের মধ্যে কোনো ঠাট্টা নেই।

তিনি আরও বলেন, যুদ্ধ শুরুর এক মাস পর আমার বস তার পরিবার নিয়ে দুবাই গিয়েছিলেন। কিন্তু গ্রীষ্মে সেখানে অনেক বেশি গরম। তাই তিনি এখন অন্য কোনো সুন্দর জায়গায় যেতে চান। সে জন্য তিনি ব্যক্তিগত জেট ভাড়া করে এমন এক বন্ধুর সঙ্গে ফোনে অনেক সময় ধরে কথাও বলেছেন।

কিছু রাশিয়ানরা ছুটি কাটানো নিয়ে শঙ্কায় পড়েছেন। এদিকে দেশটিতে বার্ষিক বাধ্যতামূলক সেনা নিয়োগের প্রক্রিয়া শুরু হয়েছে। সামরিক সেবায় চলতি বছর এক লাখ ত্রিশ হাজারের বেশি ডাকা হবে। তাদের বয়স ১৮ থেকে ২৭ বছরের মধ্যে। এর আগে স্বাস্থ্য ও পড়াশোনা অথবা ঘুষ দিয়ে অনেকে এতে যোগ দেওয়া এড়িয়ে যেতে পারতেন। যদিও সরকার জানিয়েছে, কাউকে যুদ্ধের জন্য ইউক্রেনে পাঠানো হবে না। তবে অনেকে এ ব্যাপারে সন্দেহ প্রকাশ করেছেন। রাশিয়ায় চলতি বছরের সেনা নিয়োগের প্রক্রিয়া জোরপূর্বক হতে পারে বলেও গুজব রয়েছে।

গুরুত্বপূর্ণ বিষয় হলো পশ্চিমাদের দেওয়া নিষেধাজ্ঞার প্রভাব রাশিয়ার ওপর এরই মধ্যে পড়তে শুরু করেছে। রেস্তোরাঁয় এখন অনেক আইটেম পাওয়া যায় না। তাছাড়া কর্মীদের বেতন দেরিতে দেওয়া হচ্ছে। শিক্ষার্থীদের খাবারের জন্য লাইনে দাঁড়িয়ে থাকতে হয়।

ওই শিক্ষক বলেন, প্রেসিডেন্ট পুতিনের অনুগত নাগরিকরাও যুদ্ধ চায় না, তারা ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধ করতে রাজি নয়। গত সপ্তাহে হোমওয়ার্ক শেষ না করায় একজন শিক্ষার্থীকে তিরস্কার করে তার পরিবার। বলা হয়, তুমি যদি ভালোভাবে পড়াশোনা না করও ও ভালো বিশ্ববিদ্যালয়ে ভর্তি না হও তাহলে তোমাকে জোরপূর্বক সেনাবাহিনীতে নিয়োগ দেওয়া হবে।

পূর্ববর্তী নিবন্ধজুমার নামাজ শেষে ইসলামী আন্দোলনের বিক্ষোভ মিছিল
পরবর্তী নিবন্ধআ.লীগ নেতা টিপু হত্যায় মুসা জড়িত: ডিবি