উভয় শেয়ারবাজারে পতন

নিজস্ব প্রতিবেদক : কোন প্রতিশ্রুতি কাজে আসছে শেয়ারবাজারে। মঙ্গলবার উত্থান হলেও বুধবার পতনে শেষ হয়েছে শেয়ারবাজারের লেনদেন। এদিন উভয় শেয়ারবাজারের সব সূচক কমেছে। একইসঙ্গে কমেছে লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর এবং টাকার পরিমাণে লেনদেনও। ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (ডিএসই ও সিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।
জানা গেছে, ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৩৯ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৫১৪০ পয়েন্টে। ডিএসইতে অপর দুই সূচকের মধ্যে শরিয়া সূচক ৬ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ১১ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১১৯৩ ও ১৮১৮ পয়েন্টে।
ডিএসইতে লেনদেন হওয়া ৩৫০টি কোম্পানির মধ্যে ৫৯টি বা ১৭ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। অন্যদিকে দাম কমেছে ২৬২টি বা ৭৫ শতাংশ কোম্পানির এবং অপরিবর্তিত রয়েছে ২৯টি বা ৮ শতাংশ কোম্পানির। এদিন ডিএসইতে ৪৫৬ কোটি ৭১ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিন থেকে ১১ কোটি ৪ লাখ টাকা কম। আগে দিন লেনদেন হয়েছি ৪৬৭ কোটি ৭৫ লাখ টাকার।
টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে ইউনাইটেড পাওয়ারের শেয়ার। এদিন কোম্পানির ২৯ কোটি ৩৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে উঠে আসা ন্যাশনাল টিউবসের ১৯ কোটি ৭৫ লাখ টাকার এবং ১৫ কোটি ৬৯ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে উঠে আসে মুন্নু সিরামিক।
লেনদেনে এরপর রয়েছে- ওয়াটা কেমিকেল, মুন্নু জুট স্টাফলার্স, জেএমআই সিরিঞ্জ, গ্লোবাল ইন্স্যুরেন্স, সিলকো ফার্মা, বৃটিশ আমেরিকান ট্যোবাকো এবং বিকন ফার্মা।
অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৯৬ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৫ হাজার ৭২৯ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৬৬টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৬১টির, কমেছে ১৮৩টির এবং অপরিবর্তিত রয়েছে ২২টির দর। গতকাল সিএসইতে ১৩ কোটি ৬৩ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

 

পূর্ববর্তী নিবন্ধভারতের বাজারে ইলেকট্রনিক্স পণ্য সরবরাহে রিলায়েন্স-ওয়ালটন চুক্তি
পরবর্তী নিবন্ধ৮ ব্যাংকে বেশি সুদে কৃষিঋণ বিতরণ, ফেরতের নির্দেশ কেন্দ্রীয় ব্যাংকের