উপজেলা ভোটে সহিংসতা যেন না ঘটে: সিইসি

 সাইদ রিপন:
প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদা বলেছেন, বরাবরের মতো এবারও স্থাানীয় সরকারের উপজেলা নির্বাচন প্রতিযোগিতামূলক হবে। তবে নির্বাচনকে ঘিরে যেনো প্রাণহানি না ঘটে সে বিষয়ে সতর্ক থাকার নির্দেশনা দিয়েছেন তিনি।
মঙ্গলবার উপজেলা ভোটের তৃতীয় ধাপের রিটার্নিং অফিসার ও সহকারী রিটার্নিং অফিসারের ব্রিফিংয়ে এ কথা বলেন তিনি।
সিইসি বলেন, আগের নির্বাচনের মতো এবারের উপজেলা পরিষদ নির্বাচনও প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ও অংশগ্রহণমূলক হবে। সকল পক্ষের সমন্বয়ই পারে একটি সুষ্ঠু নির্বাচন সম্পন্ন করতে। উপজেলা নির্বাচন প্রশ্নবিদ্ধ হবে না।
তিনি বলেন, বিগত দিনে অনেক সময় নির্বাচন পরিচালনা করতে গিয়ে অনেকের জীবন হানি ঘটেছে, অনেকে হয়তো বা আহত হয়েছে এরকম কিন্তু ঘটনা ঘটেছে। রিটার্নিং কর্মকর্তাদের এগুলো সতর্কতার সঙ্গে দেখতে হবে। নির্বাচনকে ঘিরে যেনো প্রাণহানিনা ঘটে। এগুলো আপনারা ব্যক্তিগত উদ্যোগে হলেও সাংঘর্ষিক ঘটনা ঘটলে মিমাংসা করার চেষ্টা করবেন। কোনো প্রাণহানি যেনো না ঘটে, হতাহত না হয়। এটা অত্যন্ত দু:খজনক।
সিইসি বলেন, একটা জীবন অত্যন্ত মূল্যবান। একটা জীবন একটা নির্বাচন দিয়ে প্রতিস্থাাপন করা যায় না। স্থাানীয় সরকার নির্বাচন যেহেতু প্রতিযোগিতামূলক হয়। এতে সংঘর্ষের ঘটনা ঘটে; এটা (প্রতিরোধের বিষয়ে) দেখতে হবে।
কর্মকর্তাদের উদ্দেশ্যে সিইসি বলেন, যারা কাজ করেন তাদের প্রতি আমি সবসময় আস্থাাশীল। কাজ করতে গিয়ে হয়তো ভুলভ্রান্ত্রি হতে পারে অনাকাঙ্খিতভাবে। অনেকেই নির্বাচনের মতো স্পর্শকাতর নির্বাচন পরিচালনার সাথে ওতপ্রোতভাবে জড়িত রয়েছেন। তাদের হাতে নির্বাচন কখনো প্রশ্নবিদ্ধ হতে পারে না।
বেলজিয়ামের নির্বাচনের উদাহরণ টেনে তিনি বলেন, ইউরোপের একটি দেশ বেলজিয়াম। সেখানে এক সময় ভোট দেয়ার হার কমে গিয়েছিল। কমে সেটা ২০ শতাংশের নিচে চলে যায়। তখন দেশটির সরকার আইন করে যে, ভোটাররা যদি ভোট না দেয়, তাহলে তাদেরকে জরিমানা করা হবে। কিন্তু ভোটাররা জরিমানা দেয়, তারপরও ভোট দেয় না। এ বিষয়ে সিইসি আরও বলেন, বেলজিয়ামবাসী জরিমানা দিয়েও বলে যে, ভোট দেয়ার দরকার নাই। সেটা একটা সংস্কৃতি। আর আমাদের দেশের সংস্কৃতি উল্টো। আমাদের নির্বাচনে আপনারা দেখেছেন, ভোটাররা সারিবদ্ধভাবে, অত্যন্ত উৎসবমুখর-আনন্দঘন পরিবেশে নির্বাচন কেন্দ্রে গিয়ে ভোট দেয়ার জন্য উপস্থিাত থাকেন। ভোটাররা যাতে তাদের ভোটাধিকার সঠিকভাবে প্রয়োগ করতে পারেন, সে ব্যাপারে উপস্থিাত রিটার্নিং কর্মকর্তা ও সহকারী রিটার্নিং কর্মকর্তাদের নির্দেশ দেন সিইসি। সেই সঙ্গে তাদেরকে উপজেলা নির্বাচনের প্রয়োজনীয় আইন-কানুনও ভালোভাবে জেনে নেয়ার পরামর্শ দেন তিনি।
এ সময় নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার, কবিতা খানম, ব্রিগেডিয়ার জেনারেল মাহবুব তালুকদার ও রফিকুল ইসলাম, ইসি সচিব হেলালুদ্দীন আহমদ রিটার্নিং কর্মকর্তা ও সহকারী রিটার্নিং কর্মকর্তাদের দিক-নির্দেশনা দেন।
পূর্ববর্তী নিবন্ধবঙ্গবন্ধুর ছবি ছাড়া বই : সম্পাদককে হাইকোর্টে তলব
পরবর্তী নিবন্ধউপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়ে সমাজতান্ত্রিক ক্ষেতমজুর ও কৃষক ফ্রন্টের স্বারকলিপি প্রদান