ইসরাইলি বাহিনীর গুলিতে ১৬ ফিলিস্তিনি নিহত

 পপুলার২৪নিউজ ডেস্ক :

গাজা উপত্যকায় ফিলিস্তিনিদের বিক্ষোভে গুলি চালিয়ে শুক্রবার ১৬ নিরপরাধ লোককে হত্যা করেছে দখলদার ইসরাইলি সেনাবাহিনী। ২০১৪ সালের পর সবচেয়ে বড় এই বিক্ষোভে আরও কয়েকশ বিক্ষোভকারী আহত হয়েছেন।

বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, গাজা উপত্যকায় হামাসের তিনটি লক্ষ্যবস্তুতে ইহুদিবাদী সেনারা ট্যাংক থেকে গোলাবর্ষণ ও বিমান হামলা চালিয়েছে।

সীমান্তের বেড়া থেকে বিক্ষোভকারীদের সরিয়ে দিতে কাঁদানে গ্যাস ও তাজা গুলি ছোড়া হয়েছে।

কাঁদানে গ্যাস ছুড়তে সেনাবাহিনী প্রথমবারের মতো ড্রোন ব্যবহার করেছে। দখলদারিত্বের বিরুদ্ধে বিক্ষুব্ধ মানুষকে ছত্রভঙ্গ করে দিতে ওপর থেকে তাদের ওপর কাঁদানে গ্যাস ছোড়া হয়েছে।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, ইসরাইলি হামলায় ১৬ ফিলিস্তিনি নিহত হয়েছেন। আহত হয়েছেন প্রায় দেড় হাজার।

বিক্ষোভকারীদের বিরুদ্ধে ইসরাইলি সেনাবাহিনী অতিরিক্ত বলপ্রয়োগ করছে বলে অভিযোগ উঠেছে।

১৯৪৮ সালে শরণার্থী হওয়া লাখ লাখ ফিলিস্তিনিকে নিজ ভূমিতে ফিরে আসতে দেয়ার দাবিতে সীমান্ত বরাবর এ বিক্ষোভের ডাক দেয়া হয়েছে।

শুক্রবার এ বিক্ষোভ শুরু হয়ে চলবে আগামী ছয় সপ্তাহ পর্যন্ত। ১৯৭৬ সালের ৩০ মার্চ ইসরাইলের দখলদারিত্বের বিরুদ্ধে প্রতিবাদ জানাতে গিয়ে ছয় নিরস্ত্র বিক্ষোভকারী নিহত হন।

ফিলিস্তিনিরা দিনটিকে ভূমি দিবস হিসেবে পালন করেন। দিনটিকে ঘিরে ফিলিস্তিনি প্রতিরোধ আন্দোলন হামাস শরণার্থীদের পূর্বপুরুষদের ভিটেমাটিতে ফিরে আসার সুযোগ দেয়ার দাবিতে ব্যাপক বিক্ষোভের ডাক দিয়েছে।

হামাস নেতা ইসমাইল হানিয়াও বিক্ষোভে অংশ নিয়েছেন। গত কয়েক বছরের মধ্যে এই প্রথম তিনি সীমান্তের এত কাছে গেছেন।

ইসরাইল সীমান্তে ফিলিস্তিনিদের বিক্ষোভ একটা স্বাভাবিক ঘটনা। কিন্তু শরণার্থীদের ফিরে আসার দাবিতে ডাকা এই বিক্ষোভ পুরোপুরি ভিন্ন।

সীমান্ত বরাবর তাঁবু খাটিয়ে নারী, শিশুসহ গাজার পরিবারগুলোর সব সদস্য এই বিক্ষোভে অংশ নিয়েছেন। ফিলিস্তিনিরা স্ত্রী ও সন্তানদের সঙ্গে নিয়ে বিক্ষোভে অংশ নিচ্ছেন বলে দেখা গেছে।

বিক্ষোভকারীদের একজন সাঈদ জুনিয়া গাজা শহরে ইসরাইলি সীমান্তের কয়েকশ মিটার দূরে একটি তাঁবু খাটিয়েছেন। সেখানে তার স্ত্রী ও সন্তানরাও রয়েছেন।

তিনি বলেন, আমরা দৃঢ়প্রতিজ্ঞ। আমাদের ভয়ের কিছু নেই। আমরা অন্যায় কিছু করছি না।

বিক্ষোভের আয়োজকরা বলেন, আগামী ১৫ মে পর্যন্ত বিক্ষোভকারীরা সপরিবারে তাঁবুতে অবস্থান করে বিক্ষোভ প্রদর্শন করবেন।ওই দিনটিতে ফিলিস্তিনিরা নাকবা বা বিপর্যয় দিবস পালন করবেন।

১৯৪৮ সালে ১৫ মে ইহুদি রাষ্ট্র ইসরাইল প্রতিষ্ঠা করতে সাত লাখেরও বেশি ফিলিস্তিনিকে তাদের ঘরবাড়ি থেকে বিতাড়ন করে দেয়া হয়েছে।

জাতিসংঘের হিসাবে, গাজা উপত্যকার ২০ লাখ লোকের মধ্যে ১৩ লাখই উদ্বাস্তু। তাদের নিজেদের ঘরবাড়ি থেকে তাড়িয়ে দেয়া হয়েছে।

ইসরাইল রাষ্ট্র প্রতিষ্ঠার ৭০তম বার্ষিকীতে দেশটিতে যুক্তরাষ্ট্রের দূতাবাস তেলআবিব থেকে জেরুজালেমে স্থানান্তর করার পরিকল্পনা করেছে ওয়াশিংটন। তখন আরও ব্যাপক সহিংস ঘটনা ঘটতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

শুক্রবার ইসরাইলি হামলায় ফিলিস্তিনের এক ক্যালিগ্রাফি শিল্পীও নিহত হয়েছেন। মোহাম্মদ আবু আমর নামে ওই শিল্পী সৈকতের বালুতে ক্যালিগ্রাফি করে বিখ্যাত হয়েছিলেন।

ফেসবুকে তিনি তার শেষ পোস্টে লিখেছেন, আমি আমার পূর্বপুরুষদের ভিটেমাটিতে ফিরে যাব। ১৯৪৮ সালে নিজ ভূখণ্ড থেকে তাড়িয়ে দেয়ার পর থেকে তিনি শরণার্থীর জীবন যাপন করছিলেন।

ইসরাইলি পররাষ্ট্র মন্ত্রণালয় বলছে, যুদ্ধে জড়াতেই বিক্ষোভের ডাক দেয়া হয়েছে। তারা হামাস ও বিক্ষোভকারীদের সহিংসতার জন্য দায়ী করেছে।

গাজা উপত্যকায় ইসরাইলি-ফিলিস্তিনি সহিংসতা বৃদ্ধির আশঙ্কায় শুক্রবার জাতিসংঘের নিরাপত্তা পরিষদের জরুরি বৈঠকের ডাক দিয়েছিল।কিন্তু যৌথ বিবৃতি দিতে ব্যর্থ হয়েছে।

জাতিসংঘের রাজনীতিবিষয়ক সহকারী সেক্রেটারি তায়ে-ব্রুক জেরিহাউন বলেন, আসছে দিনগুলোতে পরিস্থিতি আরও খারাপ হতে থাকবে। তিনি সবাইকে সর্বোচ্চ সংযম অবলম্বনের আহ্বান জানিয়েছেন।

পূর্ববর্তী নিবন্ধসুনামগঞ্জে ঝড়-শিলাবৃষ্টিতে ঘরবাড়ি ও বোরো খেতের ব্যাপক ক্ষতি
পরবর্তী নিবন্ধকাঁঠালবাড়ী-শিমুলিয়া রুটে নৌযান চলাচল স্বাভাবিক