ইবির শিক্ষক নিয়োগ বাণিজ্যের প্রমাণ মিলেছে, ২ শিক্ষক শোকজ 

জেলা প্রতিনিধি,পপুলার২৪নিউজ:

ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) শিক্ষক নিয়োগ বাণিজ্যের সঙ্গে সম্পৃক্ততার প্রমাণ পাওয়ায় বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক ড. বাকি বিল্লাহ বিকুল ও ইংরেজি বিভাগের প্রফেসর ড. শাহাদৎ হোসেন আজাদকে শোকজ করেছে বিশ্ববিদ্যালয় সিন্ডিকেট।

একই সঙ্গে আগামী সাত কার্যদিবসের মধ্যে ওই দুই শিক্ষককে কারণ দর্শাতে বলা হয়েছে।

সোমবার অনুষ্ঠিত বিশ্ববিদ্যালয়ের ২৪২তম সিন্ডিকেটে এ সিদ্ধান্ত নেয় কর্তৃপক্ষ। এ ছাড়া বঙ্গবন্ধু চেয়ারে প্রফেসর নিয়োগ, সান্ধ্যকালীন কোর্স বাতিলসহ বেশ কয়েকটি সিদ্ধান্ত গ্রহণ করেছে সিন্ডিকেট। বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার এস এম আব্দুল লতিফ এ তথ্য নিশ্চিত করেন।

সিন্ডিকেট সভা ও রেজিস্ট্রার অফিস সূত্র জানায়, গত ১৫ জুলাই বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক ড. বাকি বিল্লাহ বিকুল ও ইংরেজি বিভাগের প্রফেসর ড. শাহাদৎ হোসেন আজাদ এক প্রার্থীকে নিয়োগ দেয়ার জন্য ২০ লাখ টাকার লেনদেন করেন।

গত ১৫, ১৬ এবং ১৭ জুলাই যুগান্তরে ‘শিক্ষক নিয়োগ বাণিজ্যের অডিও ফাঁস, এবার চুক্তি ২০ লাখে’ শিরোনামে ধারাবাহিক প্রতিবেদন প্রকাশিত হয়।

প্রতিবেদনে নিয়োগ বাণিজ্য সংক্রান্ত ৫টি অডিও ক্লিপ ফাঁস হয়। বিষয়টি আমলে নিয়ে ১৫ জুলাই অভিযোগের সত্যতা যাচাইয়ে তদন্ত কমিটি গঠন করে কর্তৃপক্ষ।

একই সঙ্গে এ অভিযোগে গত ১৬ জুলাই ড. বাকি বিল্লাহ বিকুলকে বিশ্ববিদ্যালয়ের টিএসসিসির পরিচালক এবং ড. শাহাদৎ হোসাইন আজাদকে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের প্রভোস্ট পদ থেকে সাময়িক অব্যাহতি দেয় প্রশাসন।

তবে ওই অডিও ক্লিপের কথোপকথন তাদের নয় বলে তদন্ত কমিটি বরাবর লিখিত দেন অভিযুক্ত ওই দুই শিক্ষক।

পরবর্তীতে তদন্ত কমিটি অভিযোগের সত্যতা যাচাই-বাছাই শেষে প্রশাসন বরাবর তদন্ত প্রতিবেদন জমা দেয়। তদন্ত প্রতিবেদনে নিয়োগ বাণিজ্যের সঙ্গে ওই দুই শিক্ষকের সম্পৃক্ততার প্রমাণ পেয়েছে তদন্ত কমিটি।

সম্পৃক্ততার বিষয়টি আমলে নিয়ে ওই দুই শিক্ষককে শোকজ করেছে বিশ্ববিদ্যালয় সিন্ডিকেট। একই সঙ্গে আগামী ৭ কার্যদিবসের মধ্যে তাদের কারণ দর্শানোর নোটিশ দেয়া হয়েছে।

বিষয়টি বিচার প্রক্রিয়াধীন রয়েছে এবং কারণ দর্শানোর পর পর্যালোচনা শেষে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

এদিকে ২৪২তম সিন্ডিকেট সভায় বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধীনস্থ বঙ্গবন্ধু চেয়ারে বাংলা একাডেমির মহাপরিচালক প্রফেসর শামসুজ্জামান খানকে আগামী দুই বছরের জন্য নিয়োগ দিয়েছে সিন্ডিকেট।নিয়োগপ্রাপ্তির আগামী ১ মাসের মধ্যে যোগদানপত্র দাখিল করতে বলা হয়েছে।

মঙ্গলবার বিকালে প্রেস বিজ্ঞপ্তিতে বিষয়টি নিশ্চিত করেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার।

এ ছাড়া গত ২৯ জুলাই বিশ্ববিদ্যালয়ের ১১৩তম একাডেমিক কাউন্সিলে টেবিল এজেন্ডায় সন্ধ্যাকালীন কোর্স বন্ধের প্রস্তাব উত্থাপিত হয়। উপস্থিত সদস্যদের সর্বসম্মতিক্রমে প্রস্তাবটি গৃহীত হয়।

এ বিষয়টি অনুষ্ঠিত সিন্ডিকেট সভায় উত্থাপিত হলে সান্ধ্যকালীন কোর্স বাতিলের সিদ্ধান্ত গ্রহণ করে সিন্ডিকেট সভা।

ফলে বিশ্ববিদ্যালয়ের কোনো বিভাগের সান্ধ্যকালীন কোর্সে নতুন করে কেউ ভর্তি হতে পারবে না। তবে চলমান কোর্সগুলো নিয়ম অনুযায়ী সম্পন্ন করা হবে বলে জানিয়ে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

পূর্ববর্তী নিবন্ধসেই প্রতিযোগী আমন্ত্রিত H2O রেস্তোরাঁয়
পরবর্তী নিবন্ধমুক্তিযোদ্ধাদের অবসরের বয়স নিয়ে হাইকোর্টের পূর্ণাঙ্গ রায় প্রকাশ