ইউরোপ-এশিয়া রেলওয়ে উদ্বোধন

 পপুলার২৪নিউজ ডেস্ক :

মধ্য এশিয়া ও ইউরোপকে সংযুক্তকারি ‘বাকু-তিবিলিসি-কার’ (বিটিকে) নতুন রেলপথের উদ্বোধন হয়েছে। ককেশাস অঞ্চলের মধ্য দিয়ে এ রেললাইনটি দুই মহাদেশ ও তিনটি দেশের সঙ্গে সংযোগ স্থাপন করেছে।

গত সোমবার আজারবাইজানের রাজধানী বাকুতে তুরস্ক, জর্জিয়া ও ওই দেশটির শীর্ষ নেতারা এ নতুন নির্মিত রেল লাইন উদ্বোধন করেন।

জিনহুয়ার খবরে জানা যায়, তুর্কি রাষ্ট্রপতি রিসেপ তাইপে এরদোগান, জর্জিয়ার প্রধানমন্ত্রী গিয়েরজি কিভিরিকেশভিলি, কাজাখের প্রধানমন্ত্রী বখতিজান সগিনতায়েভ, উজবেক প্রধানমন্ত্রী আবদুল্লাহ আরিপভ উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে আজারবাইজানের প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভ এ রেললাইনকে ‘ঐতিহাসিক ও কৌশলগতভাবে তাৎপর্যপূর্ণ’ বলে উল্লেখ করেন।

তিনি বলেন, এ প্রকল্পটি এ অঞ্চলের স্থিতিশীলতা ও নিরাপত্তা নিশ্চিত করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

৮২৬ কি.মি দীর্ঘ বাকু-তিবিসি-কারস রেলওয়ে লাইনটি। ১০ বছর ব্যাপি চলা এ প্রকল্প শেষের পর উদ্বোধন হয় এ রেললাইনটি। দুই মহাদেশের মধ্যে কার্গো ও যাত্রীবহন করবে এ রেল করিডর।

এ রেলওয়ে লাইনটি ১০৫ কি.মি নতুন ট্র্যাক ধারণ করে। এর ধারণক্ষমতা বছরে ১০লাখ যাত্রী ও ৬৫ লাখ টন মালবাহী পরিবহন ধারণ ক্ষমতা রাখে।

২০০৭ সালে আজারবাইজান, জর্জিয়া ও তুরস্কের মধ্যকার একটি চুক্তি বাস্তবায়ন হয়। এই চুক্তির আওতায়ই এ রেললাইন নির্মাণ করা হয়। ২০১১ সাল থেকে প্রকল্পের নির্মাণ কাজ শেষ হওয়ার অপেক্ষায় ছিল।

আজারবাইজানের বাকু থেকে শুরু করে ট্রেনগুলো গেজ পরিবর্তন সুবিধার মধ্য দিয়ে জর্জিয়ার রাজধানী তিবলিসিতে থামবে। গেজ পরিবর্তন সুবিধা থাকবে জর্জিয়ান শহর আখালকালকি। ইউরোপের মধ্য দিয়ে ট্রেনটির যাত্রা থামবে তুরস্কের শহর কার্সে।

চীন ও ইউরোপের মধ্যবর্তী বাণিজ্য ও পরিবহন করিডোরে উদীয়মান নতুন সিল্ক রুটের দক্ষিণ রুটে এ রেললাইনটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

উদ্বোধনী অনুষ্ঠানে রেললাইনের প্রথম ট্রেনটি আজারবাইজান, তুর্কি, কাজাখাস্তান এবং উজবেকিস্তানের পতাকায় সাজানো ছিল।

-অর্থসূচক

পূর্ববর্তী নিবন্ধলিফটের নামে ফটোকপি মেশিন আমদানি!
পরবর্তী নিবন্ধইসলামী ব্যাংকের কাস্টমার কেয়ার ক্যাম্পেইন উদ্বোধন