ইউক্রেনে বিপণিবিতানে ক্ষেপণাস্ত্র হামলা যুদ্ধাপরাধ: জি–৭

আন্তর্জাতিক ডেস্ক:

ইউক্রেনের মধ্যাঞ্চলের শহর ক্রেমেনচাকে একটি বিপণিবিতানে রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলাকে ন্যক্কারজনক অভিহিত করে নিন্দা জানিয়েছেন জার্মানিতে সম্মেলনে অংশ নেওয়া শিল্পোন্নত সাতটি দেশের জোট জি-৭-এর নেতারা। গতকাল সোমবার এ ক্ষেপণাস্ত্র হামলায় অন্তত ১৬ জনের প্রাণহানি হয়েছে। খবর বিবিসির।

বিবিসির প্রতিবেদন অনুযায়ী, জোটের নেতারা এক যৌথ বিবৃতিতে বলেছেন, ‘নিরপরাধ বেসামরিক মানুষের ওপর এভাবে নির্বিচার হামলা যুদ্ধাপরাধের শামিল।’

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেন, গতকাল স্থানীয় সময় বিকেল চারটার দিকে যখন হামলা হয়, তখন ব্যস্ত ওই বিপণিবিতানে এক হাজার মানুষ ছিল। রাশিয়ার কাছে এই বিপণিবিতানের কোনো কৌশলগত মূল্য নেই এবং দখলদার রুশ বাহিনীর জন্য এটা কোনো হুমকি হিসেবে দেখা দেয়নি। সাধারণ মানুষের স্বাভাবিক জীবনযাপন দেখে দখলদাররা ক্ষুব্ধ। ইউরোপের ইতিহাসে একে সবচেয়ে জঘন্য সন্ত্রাসী হামলা বলে বর্ণনা করেন তিনি।

 

স্থানীয় গভর্নর দিমিত্র লুনিন একে যুদ্ধাপরাধ অভিহিত করে বলেন, ‘এটা মানবতাবিরোধী অপরাধ। বেসামরিক জনগণের বিরুদ্ধে সুস্পষ্ট সন্ত্রাসবাদ ও নিষ্ঠুর কাজ।’

বিপণিবিতানে ওই ক্ষেপণাস্ত্র হামলায় আরও অন্তত ৫৯ জন আহত হয়েছেন। নিহত মানুষের সংখ্যা আরও বাড়বে বলেই আশঙ্কা। ওই ক্ষেপণাস্ত্র হামলার জন্য রাশিয়াকে দায়ী করা হচ্ছে।

অনলাইনে প্রকাশিত ছবিতে দেখা যায়, ক্ষেপণাস্ত্র আঘাত হানার পর বিপণিবিতানের ওই ভবনে আগুন লেগে যায়। ঘন কালো ধোঁয়া আকাশে উড়তে দেখা যায়।
ইউক্রেনের জাতীয় জরুরি সেবা বিভাগ জানিয়েছে, আগুন নেভাতে ৫৭টি ইউনিট কাজ করছে।

ছবিতেও ভবনের ছাদ দিয়ে কালো ও পোড়া গোলা দেখা যায়। ওই বিপণিবিতানে এখনো অনেকে নিখোঁজ। সন্ধ্যা নামার সঙ্গে সঙ্গে নিখোঁজ মানুষের স্বজনেরা বিপণিবিতানের সামনের সড়কের ওপাশে একটি হোটেলে জড়ো হতে থাকেন। সেখানে উদ্ধারকর্মীরা অস্থায়ীভাবে আছেন।

রাতভর উদ্ধার অভিযান চালাতে আলোর ব্যবস্থাও করা হয়েছে। বিবিসি জানিয়েছে, রাশিয়ার নিয়ন্ত্রণে চলে যাওয়া এলাকাগুলো থেকে ইউক্রেনের মধ্য-পূর্বাঞ্চলীয় শহর ক্রেমেনচাকের দূরত্ব আনুমানিক ১৩০ কিলোমিটার।

পূর্ববর্তী নিবন্ধকোথাও হালকা কোথাও ভারি বৃষ্টি হতে পারে
পরবর্তী নিবন্ধযুক্তরাষ্ট্রে লরির ভেতর থেকে ৪৬ মরদেহ উদ্ধার