ইউক্রেইনকে আর একবার সাহায্য দেওয়ার পরিকল্পনা বাইডেনের

নিউজ ডেস্ক

রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধে ইউক্রেইনকে আর একবার সামরিক সাহায্য প্যাকেজ দেওয়ার পরিকল্পনা করছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। হোয়াইট হাউজ সোমবার একথা জানিয়েছে।

এরপর নতুন করে সহায়তা প্যাকেজ দিতে গেলে কংগ্রেসের ওপর নির্ভর করতে হবে বাইডেনকে; যেখানে ইউক্রেইনকে সহায়তা দেওয়া নিয়ে চুক্তি হওয়া অনিশ্চিত।

হোয়াইট হাউজের জাতীয় নিরাপত্তা বিষয়ক মুখপাত্র জন কিরবি বলেছেন, “এই একবার ইউক্রেইনকে সাহায্য দেওয়া হয়ে গেলে… আমাদের আর নতুন করে সাহায্য প্যাকেজ দেওয়ার এখতিয়ার থাকবে না। তখন অবিলম্বে কংগ্রেসের এ ব্যাপারে ব্যবস্থা নেওয়ার প্রয়োজন পড়বে আমাদের।”

হোয়াইট হাউজ সতর্ক করে দিয়ে বলেছে, এবছর শেষেই যুক্তরাষ্ট্রের ইউক্রেইনকে দেওয়ার মতো সাহায্য ফুরিয়ে যাবে।

সেনেটে বিষয়টি নিয়ে আলোচনা চলেছে। সেখানে ইউক্রেইন এবং ইসরায়েলকে সহায়তা দিতে কিংবা মেক্সিকো সীমান্তে নিরাপত্তা জোরদারে নতুন পদক্ষেপ নিতে একটি চুক্তি হওয়ার জন্য ডেমোক্র্যাটদের তেমন সংখ্যাগরিষ্ঠতা নেই।

রিপাবলিকানদের দাবি, ইউক্রেইনে সাহায্য দেওয়া নিয়ে কোনও চুক্তি হতে হলে এর অংশ হিসাবে সীমান্ত নিরাপত্তার উন্নয়ন ঘটাতে হবে।

এ মাসের শুরুর দিকে সেনেটের রিপাবলিকানরা ইউক্রেইনের জন্য ৫ হাজার কোটি ডলারের একটি জরুরি সহায়তা বিল আটকে দিয়েছিল। বরং তারা যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্তে অভিবাসন ঠেকানোর জন্য কঠোর পদক্ষেপ নেওয়ার দাবি জানিয়েছিল।

বিরোধী রিপাবলিকান আইনপ্রণেতারা বলছেন, রাশিয়ার সঙ্গে ইউক্রেইন যুদ্ধ দীর্ঘায়িত করছেন বাইডেন। জয়ের জন্য তার সুস্পষ্ট কোনও কৌশলও নেই।

পূর্ববর্তী নিবন্ধবুধবার থেকে শেখ হাসিনার নির্বাচনী সফর শুরু
পরবর্তী নিবন্ধপ্রার্থীরা আন্তরিক না হলে সুষ্ঠু নির্বাচন সম্ভব নয়: সিইসি