আর্থিক টানাপড়েন, পরকীয়ার অভিযোগে বিতর্ক, সংগ্রামী নারী কথা

বিনোদন ডেস্ক : কলকাতার বাগবাজারের নিম্নমধ্যবিত্ত একটি পরিবারে জন্মগ্রহণ করেন কথা নন্দী। তার জন্ম ও বেড়ে উঠা উত্তর কলকাতায়। স্কুল-কলেজের গণ্ডি পেরিয়ে কথা পা রাখেন উচ্চতর শিক্ষার জন্য যাদবপুর বিশ্ববিদ্যালয়ে। এ বিশ্ববিদ্যালয় থেকে বাংলা সাহিত্যে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন তিনি।

কথার পরিবারে সদস্য সংখ্যা পাঁচ। বাগবাজারের দশ বাই দশ ফুটের একটি ভাড়া বাসায় থাকেন তিনি। তার বাবা অসুস্থ। তার ডায়ালাইসিস চলছে বাঙুর হাসপাতালে। সেখানেও একটি ঘর ভাড়া নিতে হয়েছে তাকে। পাঁচজনের এই সংসারে আয় করনে কথা ও তার বড় বোন। আর্থিক চাহিদা পূরণের জন্য নিয়মিত তাকে কাজ করতে হয়।

 

 

আর্থিক টানাপড়েনে বেড়ে উঠা কথা অভিনয় করবেন এমনটা কখনো ভাবেননি। তবে ছবি আঁকার স্বপ্ন দেখতেন। পরবর্তীতে নাম লেখান অভিনয়ে। তার ভাষায়— ‘একটি টিভি চ্যানেলের শর্ট ভিডিওর জন্য অডিশনের সুযোগ আসে। তারপর ক্রমশ অভিনয়ের দুনিয়ায় প্রবেশ করি।’

 

অভিনয় ক্যারিয়ারে নানারকম সংগ্রাম করতে হচ্ছে কথা নন্দীকে। তার গায়ের রং ‘কালো’ বলে বাংলা টিভি সিরিয়ালে কাজ পাননি। এসব তথ্য জানিয়ে এই অভিনেত্রী বলেন, ‘অডিশন দিয়েছিলাম। কিন্তু পরের দিন জানানো হয়, আমার গায়ের রং কালো বলে বাংলা সিরিয়ালে কাজ পাব না। দক্ষিণী সিনেমায় গায়ের রং কালো হলেও এরকম সমস্যা হয় না।’

 

 

তামিল ভাষার ‘জাল্লিকাটু’ সিনেমায় অভিনয় করেছেন কথা নন্দী। ২০১৯ সালে ভারত থেকে এ সিনেমা অস্কর প্রতিযোগিতায় অংশ নেয়। তবে আরেকটি তামিল সিনেমায় অভিনয় করেন কথা। কিন্তু এ সিনেমা থেকে তার অভিনীত অংশ তাকে না জানিয়েই বাদ দেন পরিচালক।

 

 

সেই ঘটনা বর্ণনা করে এই অভিনেত্রী বলেন, ‘‘শ্যাম সিং রায়’ সিনেমার শুটিং কলকাতায় হয়েছিল। নায়ক নানির সঙ্গে আমার একটি দৃশ্য ছিল। সিনেমাটি মুক্তির দিন টিকিট কাটার পর পরিচালককে জানাই সিনেমাটি দেখতে যাচ্ছি, তখন পরিচালক বলেন, আপনার দৃশ্যটি সিনেমায় রাখা হয়নি। এ কথা শুনে ভীষণ কষ্ট পেয়েছিলাম।’’ তামিল ভাষার ‘থালাইকুথাল’ সিনেমায় অভিনয় করেছেন কথা। এ সিনেমা একটি ওটিটি প্ল্যাটফর্মে মুক্তি পেয়েছে।

 

 

বাংলা বেশ কিছু ওয়েব সিরিজ ও চলচ্চিত্রেও অভিনয় করেছেন কথা নন্দী। এর মধ্যে রয়েছে ‘অরণ্যের দিনরাত্রি’। এ সিনেমায় দুলি চরিত্র রূপায়ন করেছেন তিনি। এ সিনেমায় জিতু কমলের সঙ্গে দেখা যাবে কথাকে।

 

 

কথা বেশ সাহসী নারী। খোলামেলা পোশাকে ফটোশুট করে মাঝে মাঝে খবরের শিরোনাম হন। তা ছাড়াও কলকাতার পরিচালক জয়দীপ রাউতের সঙ্গে পরকীয়ার সম্পর্কে জড়ানোর অভিযোগে দারুণ সমালোচিত হন তিনি। জয়দীপ নির্মিত ‘অলৌকিক’ ওয়েব সিরিজে নায়িকা চরিত্রে অভিনয় করেন কথা নন্দী। একসঙ্গে কাজ করতে গিয়ে কথার সঙ্গে সম্পর্কে জড়িয়ে পড়েন বিবাহিত জয়দীপ।

 

 

জীবনে নানা বাধা-বিপত্তি আসলেও সংগ্রাম চালিয়ে যাচ্ছেন কথা। তার ভাষায়— ‘আমার কর্ম জীবনে অনেক চ্যালেঞ্জ এবং বাধার সম্মুখীন হয়েছি। কিন্তু একজন শিল্পী, একজন মানুষ হিসেবে অনেক কিছু শিখেছি এবং বড় হয়েছি। যারা স্বপ্নপূরণের দিকে এগিয়ে যাচ্ছেন, তারা আমার জীবনের গল্প থেকে অনুপ্রেরণা পেতে পারেন।’

 

পূর্ববর্তী নিবন্ধহাসপাতালে ভর্তি হয়ে দোয়া চাইলেন পরীমণি
পরবর্তী নিবন্ধপ্যারাগুয়েকে হারিয়ে আর্জেন্টিনার ‘হ্যাটট্রিক’