“আমি বাঁচতে চাই” আবেদন জুঁইয়ের

মেহের মামুন, গোপালগঞ্জ:

হতদরিদ্র পরিবারে ৯ বছরের ফুটফুটে মেয়ে জুঁই। পড়াশোনা করে গচাপাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয়ের ৩য় শ্রেণীতে। কিন্তু এই বয়সেই হার্টে ছিদ্র ধরা পড়ায় বন্ধ রয়েছে লেখাপড়া।

এ প্রতিবেদককে জুঁই বলে, আমার রোল নং-৪। আমার হার্টে ছিদ্র ধরা পড়েছে। ঢাকায় গিয়ে অপারেশন করাতে প্রায় ৩ লক্ষ টাকা প্রয়োজন। কিন্তু আমার বাবা দিনমজুর। যেখানে টাকার অভাবে বড় ভাইয়ের লেখাপড়া বন্ধ হয়ে গেছে সেখানে আমার অপারেশন কিভাবে হবে? আমি বাঁচতে চাই। সকলের কাছে আমার চিকিৎসার জন্য আর্থিক সহায়তা চাই। আমি লেখাপড়া করে ডাক্তার হতে চাই’। কাঁদতে কাঁদতে এভাবেই কথাগুলো বলছিল ছোট্র জুঁই।

জুঁই গোপালগঞ্জের কোটালীপাড়া উপজেলার আমতলী ইউনিয়নের গচাপাড়া গ্রামের হতদরিদ্র দিনমুজুর জাকির হোসেনের মেয়ে। জুঁইদের বাড়িতে গেলে হাউ মাউ করে কেঁদে ওঠে জুঁই। আড়ালে চোঁখের ফেলেন জুঁইয়ের অসহায় বাবা-মা। সৃষ্টি হয় এক হৃদয় বিদারক দৃশ্যের।

দিনমুজুর জাকির হোসেন বলেন, গত ৬ মাস আগে জুইয়ের শারীরিক অবস্থা খারাপ হতে থাকে। তিন মাস আগে জুঁই হঠাৎ করে অসুস্থ হয়ে পরে। দুই ভাইবোনের মধ্যে জুঁই ছোট। অর্থের অভাবে চলতি বছরে ৭ম শ্রেণীতে ভর্তি হলেও বড় ছেলের লেখাপড়া বন্ধ হয়ে গেছে। পরে জুঁইকে ঢাকার ন্যাশনাল মেডিকেল কলেজ ও হাসপাতালের হৃদরোগ বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ডাঃ দিপঙ্কর চন্দ্র নাগকে দেখানো হয়। পরবর্তিতে তার অধীনে চিকিৎসাধীন ছিল। সর্বশেষ গত ২ জুলাই জুঁইকে তাকে দেখানো হয়। সমস্ত পরীক্ষা নিরীক্ষা শেষে চিকিৎসক জানিয়েছেন তার হার্টে ছিদ্র রয়েছে দ্রুত অপারেশন করাতে হবে। আর অপারেশনের জন্য সব মিলিয়ে প্রয়োজন প্রায় ৩ লক্ষ টাকা। একথা শুনে ভেঙ্গে পড়েন জুঁইয়ের নিঃস্ব পিতা দিনমুজর জাকির হোসেন। টাকা না থাকায় চিকিৎসা না করিয়ে অসুস্থ মেয়েকে নিয়ে বাড়ী ফিরতে হয় তাকে।

গচাপাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয়ের জুঁইয়ের শ্রেণী শিক্ষক আব্দুুল্লাহ আল মামুন বলেন, গত কয়েকদিন যাবত জুঁইয়ের স্কুলে আসা-যাওয়া বন্ধ রয়েছে। তার দ্রুত চিকিৎসা দরকার। মাস ছয়েক যাবত শ্রেণীকক্ষেও প্রায়ই অসুস্থ হয়ে পড়তো। সব সময়ই জুঁইয়ের বুকটা ধরফর করে। জুঁইয়ের আপারেশনের জন্য সমাজের বৃত্তবানদের এগিয়ে আসার আহবান জানান তিনি।

গচাপাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মততা বাড়ৈ জানান, জুঁই খুবই ভদ্র ও শান্ত প্রকৃতির মেয়ে। লেখাপড়ায়ও খুব মেধাবী। দিন দিন মেয়েটির শাররীক অবস্থা খরাপ হয়ে যাচ্ছে। সকলের সামান্য সহযোগীতাই বাঁচতে পারে জুঁইকে।

এদিকে জ্ঞানের আলো পাঠাগারের পক্ষ থেকে জুঁইয়ের চিকিসার জন্য সাহায্যের আবেদন জানানো হয়েছে। পাঠাগারটির যুগ্ম সাধারণ সম্পাদক মাসুদুর রহমান পারভেজ জানান, আমরা যার যার সাধ্যমত সহযোগিতার হাত বাড়িয়ে দেই। নিচের বিকাশ নম্বরে টাকা পাঠাতে পারেন। আপনাদের সকলের সহযোগিতায় ও সৃষ্টিকর্তায় অপার কৃপায় আমরা অসহায় জুঁইকে সুস্থ জীবনে ফিরিয়ে আনতে পারব।

জুঁইয়ের চিকিৎসার জন্য আর্থিক সহায়তা পাঠাতে পারেন এই নম্বরে। সাথে প্রতিটি সাহায্য পাওয়া টাকার তালিকা জানিয়ে দেয়া হবে। বিকাশ নম্বর-০১৯৮৫ ৬২৭ ৬৯০, মাসুদুর রহমান পারভেজ, যুগ্ম সাধারণ সম্পাদক, জ্ঞানের আলো পাঠাগার, তারাশী, কোটালীপাড়া, গোপালগঞ্জ। ফেসবুক পেজ : : https://www.facebook.com/profile.php?id=100018161138185

 

পূর্ববর্তী নিবন্ধফটিকছড়িতে নিখোঁজের পরদিন কিশোরের গলাকাটা লাশ উদ্ধার 
পরবর্তী নিবন্ধরেনু হত্যায় অভিযুক্ত সেই নারী গ্রেফতার