আবুধাবিতে বিশ্বকাপের প্রস্তুতি নেবে আর্জেন্টিনা

স্পোর্টস ডেস্ক : কাতার যদি বিশ্বকাপের আয়োজক না হতো, তাহলে এরই মধ্যে এবারের বিশ্বকাপের গ্রুপ পর্ব প্রায় শেষের দিকে চলে আসতো। কারণ, সাধারণত বিশ্বকাপ শুরু হয় জুনের ১০ তারিখ। শেষ হয় জুলাইর ১০ তারিখে।

কিন্তু এবারের আয়োজক মধ্যপ্রাচ্যের দেশ কাতার। এই সময়টায় কাতারে এতটাই খরতাপ যে, সেখানে যেন খই ফুটবে। তীব্র গরম থেকে বাঁচার জন্য বিশ্বকাপকে নিয়ে যাওয়া হয়েছে শীতকালে। যে কারণে, এবারের বিশ্বকাপ শুরু হবে ২১ নভেম্বর এবং শেষ হবে ১৮ ডিসেম্বর।

প্রায় ৫ মাস পিছিয়ে দেয়ার কারণে প্রস্তুতির জন্যও বেশ ভালো সময় পাচ্ছে প্রতিযোগী দেশগুলো। এমনিতেই বিশ্বকাপ এলে অংশগ্রহণকারী প্রতিটি দেশ আয়োজক দেশের আশপাশে প্রস্তুতি ক্যাম্প তৈরি করে। বেশ কিছুদিন একসঙ্গে অনুশীলন করে এরপর নামে মূল প্রতিযোগিতায়। যেখানে ব্যতিক্রম নয় ব্রাজিল-আর্জন্টিনার মত দেশগুলোও।

দু’বারের বিশ্বজয়ী আর্জেন্টিনা ফুটবল দল বিশ্বকাপের আগে প্রস্তুতি ক্যাম্প করবে মধ্যপ্রাচ্যের আরেক দেশ আরব আমিরাতের অন্যতম শহর আবুধাবিতে। বুয়েন্স আয়ার্স টাইমস জানিয়েছে এ সংবাদ।

মূলতঃ আবুধাবির সঙ্গে আর্জেন্টিনা ফুটবল অ্যাসোসিয়েশন চার বছর মেয়াদি একটি কৌশলগত চুক্তি স্বাক্ষর করেছে। আবুধাবি স্পোর্টস কাউন্সিলের (এডিএসসি) সঙ্গে সাক্ষরিত এই চুক্তি অনুসারে আর্জেন্টিনার অন্যতম সেরা ঘরোয়া টুর্নামেন্ট সুপারকোপা ডি আর্জেন্টিনা’র ফাইনাল ম্যাচটি টানা চার বছর অনুষ্ঠিত হবে আরব আমিরাতের এই শহরে।

এ চুক্তির আওতায় আবুধাবি স্পোর্টস কাউন্সিলের বিশেষ ব্যবস্থাপনায় আগামী নভেম্বরে বিশ্বকাপ শুরুর আগে শহরটিতে অনুশীলন ক্যাম্প আয়োজন করবে লিওনেল মেসিরা এবং আরব আমিরাত ফুটবল দলের বিপক্ষে একটি প্রস্তুতি ম্যাচও খেলবেন তারা।

৩৫ বছর বয়সী মেসির ক্ষেত্রে এবারই সম্ভবত শেষ বিশ্বকাপ এবং এবারই শেষ সুযোগ তার বিশ্বকাপ জয়ের জন্য। সুতরাং, আরব আমিরাতে প্রস্তুতি নিয়ে মধ্যপ্রাচ্যের আবহাওয়া এবং পরিবেশের সঙ্গে খাপ খাইয়ে নিতে পারলে বিশ্বকাপেও ভালো করার সম্ভাবনা তৈরি হবে। ২০১৪ বিশ্বকাপে ফাইনাল খেললেও জার্মানির কাছে হেরে শিরোপা জয় করা সম্ভব হয়নি মেসির।

আবুধাবি স্পোর্টস কাউন্সিলের দেয়া একটি বিবৃতিতে বলা হচ্ছে, ‘প্রায় একমাসেরও বেশি সময় ধরে আমরা একসঙ্গে কাজ করে এসিডিএসসি এবং এএফএ এই সিদ্ধান্তে উপণীত হয়েছি যে, দীর্ঘসময়ের জন্য দুই পক্ষ একটি চুক্তিতে আবদ্ধ হবে।’

‘আবুধাবি ২০২২ বিশ্বকাপের আগে আর্জেন্টিনা জাতীয় ফুটবল দলের অনুশীলন ক্যাম্পের আয়োজন করবে। যেখানে থাকবে একটি প্রস্তুতিমূলক প্রীতি ম্যাচও। একই সঙ্গে ২০২৩ সালের জানুয়ারি থেকে ২০২৬ সাল পর্যন্ত চারবছর সুপার কোপা আর্জেন্টিনার ফাইনালও আয়োজন করবে আবুধাবি।’

ওই বিবৃতিতে আরো বলা হয়, ‘আর্জেন্টিনা ফুটবল অ্যাসোসিয়েশনই একমাত্র লাতিন ফুটবল সংস্থা, যারা এই প্রথম মধ্যপ্রাচ্যে বিশ্বব্যাপি প্রভাব ফেলে এমন কোনো স্পোর্টস ইভেন্টের আয়োজন করতে যাচ্ছে।’

বিশ্বকাপে আর্জেন্টিনা পড়েছে গ্রুপ ‘সি’তে। গ্রুপে লিওনেল মেসিদের সঙ্গী হচ্ছে সৌদি আরব, মেক্সিকো এবং পোল্যান্ড। ২২ নভেম্বর প্রথম ম্যাচে সৌদি আরবের মুখোমুখি হবে লা আলবিসেলেস্তারা। এরপর ২৬ নভেম্বর মেক্সিকো এবং গ্রুপের শেষ ম্যাচে পোল্যান্ডের মুখোমুখি হবে ৩০ নভেম্বর।

পূর্ববর্তী নিবন্ধকক্সবাজারে বজ্রপাতে ৩ জনের মৃত্যু
পরবর্তী নিবন্ধনারী ক্রিকেটারকে যৌন হয়রানি, পাকিস্তানে কোচ বরখাস্ত