আবদুল্লাহ শফিকির ডাবল সেঞ্চুরির পর সউদ শাকিলের বিশ্ব রেকর্ড

স্পোর্টস ডেস্ক : শ্রীলঙ্কার মাটিতে একের পর এক ম্যাচে রানের ফোয়ারা ছুটিয়ে যাচ্ছেন পাকিস্তানি ব্যাটাররা। দৃশ্যটা প্রায় নিয়মিতই হয়ে গেছে। গল টেস্টের পর এবার কলম্বো টেস্টেও সেই একই ধারাবাহিকতায় পাকিস্তান। বরং, এবার আরো একটু এগিয়ে।

গল টেস্টে ডাবল সেঞ্চুরি করেছিলেন সউদ শাকিল। এবার কলম্বোর সিংহলিজ স্পোর্টস ক্লাব মাঠে ডাবল সেঞ্চুরি করেছেন আবদুল্লাহ শফিকি। ৩২৬ বল মোকাবেলা করে ২০১ রান করে আউট হন তিনি। তবে আবদুল্লাহ শফিকির ডাবল সেঞ্চুরির চেয়ে এখন সউদ শাকিলের ৫৭ রানের ইনিংসটিই সবচেয়ে বেশি আলোচনায়।

কারণ এই একটি ইনিংস দিয়েই যে তিনি প্রবেশ করে ফেলেছেন ইতিহাসের পাতায়। টেস্টের ইতিহাসে আর কোনো ব্যাটার নিজের প্রথম সাত টেস্টের প্রতিটিতেই পঞ্চাশোর্ধ্ব ইনিংস খেলেছেন তিনি।

সে সঙ্গে ছাড়িয়ে গেছেন প্রথম ছয় টেস্টে ফিফটি করা ভারতের সুনিল গাভাস্কার, ওয়েস্ট ইন্ডিজের বাসিল বুচার, পাকিস্তানের সাঈদ আহমেদ ও নিউজিল্যান্ডের বার্ট সাটক্লিফের যৌথ রেকর্ডকে। অর্থ্যাৎ টানা ৬ টেস্টে পঞ্চাশোর্ধ্ব ইনিংস খেলার রেকর্ড ছিল এতদিন। সউদ শাকিল সেই রেকর্ড টপকে নতুন রেকর্ড গড়লেন।

পাকিস্তান দলে অভিষেক হতে অবশ্য লম্বা সময় অপেক্ষা করতে হয়েছিলো সউদ শাকিলকে। ২৭ বছর বয়সে প্রথম তার মাথায় টেস্ট ক্যাপ ওঠে। গত বছর ডিসেম্বরে ইংল্যান্ডের বিপক্ষে তার অভিষেক হয়।

রাওয়ালপিন্ডিতে সিরিজের প্রথম টেস্টের দ্বিতীয় ইনিংসে ৭৬ রানের ইনিংস খেলেন শাকিল। একই দলের বিপক্ষে পরের টেস্টের দুই ইনিংসে করেন ৬৩ ও ৯৪ রান। আর করাচির তৃতীয় টেস্টে খেলেন ২৩ ও ৫৩ রানের ইনিংস।

প্রথম সিরিজের এমন দারুণ পারফরম্যান্সের ছন্দ ধরে রাখেন নিউজিল্যান্ডের বিপক্ষে পরের সিরিজেও। করাচিতে হওয়া দুই টেস্টের চার ইনিংসে খেলেন যথাক্রমে ২২, ৫৫*, ১২৫* ও ৩২ রানের ইনিংস।

পঞ্চম টেস্টে সেঞ্চুরি পাওয়া শাকিল এবার শ্রীলঙ্কার বিপক্ষে গল টেস্টে খেলতে নেমে তুলে নেন ডাবল সেঞ্চুরি। গলের প্রথম ইনিংসে তার ২০৮ রানের অপরাজিত ইনিংসটি ছিল শ্রীলঙ্কার মাটিতে পাকিস্তানি ব্যাটসম্যানদের সর্বোচ্চ ইনিংস। এ ছাড়া ১৯৭১ সালে ইংল্যান্ডে জহির আব্বাসের পর দ্বিতীয় ব্যাটসম্যান হিসেবে প্রথম অ্যাওয়ে সিরিজে ডাবল সেঞ্চুরিও করেন তিনি।

এরপর এবার ৭ম ম্যাচের প্রথম ইনিংসেই ফিফটির ইনিংস খেলে সউদ শাকিল আউট হয়ে যান ৫৭ রান করে। অ্যাওয়ে সিরিজে শাকিলের পরের টেস্টেই ডাবল সেঞ্চুরির দেখা পেলেন আব্দুল্লাহ শফিকি।

কলম্বোয় টেস্টের তৃতীয় দিনেই শ্রীলঙ্কার ধরাছোঁয়ার বাইরে চলে গেছে পাকিস্তান। প্রথম ইনিংসে লঙ্কানদের ১৬৬ রানে অলআউট করে দেয়ার পর ব্যাট করতে নেমে পাকিস্তান এখনও পর্যন্ত সংগ্রহ করেছে ৫ উইকেট হারিয়ে ৫৬৩ রান। এরই মধ্যে ৩৯৭ রান এগিয়ে পাকিস্তান। হাতে আছে ৫ উইকেট। কোথায় গিয়ে থামে বাবর আজমরা, সেটাই দেখার বিষয়।

পাকিস্তানি দুই ওপেনারের মধ্যে ইমাম-উল হক ৬ রান করে আউট হয়ে যান। এরপর শান মাসুদ এবং আবদুল্লাহ শফিকি ১০৭ রানের জুটি গড়েন। ৪৭ বলে ৫১ রান করেন শান মাসুদ। এরপর বাবর আজম এবং আবদুল্লাহ শফিকি মিলে গড়েন ৮৯ রানের জুটি। ৩৯ রান করে আউট হন বাবর আজম।

চতুর্থ উইকেট জুটিতে সউদ শাকিলকে নিয়ে ১০৯ রানের জুটি গড়ে তোলেন আবদুল্লাহ শফিকি। ৫৭ রান করে আউট হন সউদ শাকিল। সরফরাজ আহমেদ ১৪ রান করে আহত হয়ে উঠে যান মাঠ থেকে।

তবে ৬ষ্ঠ উইকেট জুটিতে আগা সালমান ঝড় বইয়ে দেন লঙ্কান বোলারদের ওপর। ১৪৮ বলে ১৩২ রান সংগ্রহ করেন আগা সালমান। তিনি এখনও ব্যাট করে যাচ্ছেন। ৩৭ রানে অপরাজিত রয়েছেন মোহাম্মদ রিজওয়ান।

 

পূর্ববর্তী নিবন্ধমেন্টরের কাজ কী, জানতে চান মাশরাফিও
পরবর্তী নিবন্ধঠাকুরগাঁওয়ে জেনিথের ব্যবসায় উন্নয়ন সভা