আফগান থেকে ৫ হাজার মার্কিন সেনা প্রত্যাহার হচ্ছে

 পপুলার২৪নিউজ ডেস্ক:

আফগানিস্তানে ১৪ হাজার মার্কিন সেনাসদস্য থেকে পাঁচ হাজারকে প্রত্যাহার করে নেয়ার পরিকল্পনার কথা ভাবছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বৃহস্পতিবার মার্কিন কর্মকর্তাদের বরাতে বার্তা সংস্থা রয়টার্স এমন তথ্য জানিয়েছে।

বিদেশের মাটিতে মার্কিন হস্তক্ষেপ ও দীর্ঘস্থায়ী যুদ্ধ নিয়ে ডোনাল্ড ট্রাম্পের ধৈর্য কমে আসার সর্বশেষ দৃষ্টান্তই আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহার।

বুধবার শীর্ষ উপদেষ্টাদের মত উপেক্ষা করেই সিরিয়া থেকে সব সেনা প্রত্যাহারের সিদ্ধান্ত জানিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট।

এর পরেই ট্রাম্পের সঙ্গে বড় ধরনের নীতিগত পার্থক্যের কারণে বৃহস্পতিবার নিজ পদ থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দেন মার্কিন প্রতিরক্ষামন্ত্রী জিম ম্যাটিস।

নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তা রয়টার্সকে বলেন, ইতিমধ্যে সিদ্ধান্ত নেয়া হয়েছে। সেখান থেকে সেনা প্রত্যাহারের পরিকল্পনা তৈরির মৌখিক নির্দেশনা ইতিমধ্যে দেয়া হয়েছে। সময়সীমা নিয়ে আলোচনা চলছে। তবে এটি আগামী কয়েক সপ্তাহ কিংবা মাসের মধ্যেই শেষ হয়ে যাচ্ছে না।

কূটনৈতিক শাস্তি প্রচেষ্টা জোরদার করতে আফগানিস্তানে মার্কিন সামরিক উপস্থিতির পক্ষে জোরালো যুক্তি দিয়েছিলেন ম্যাটিস।

আফগানিস্তান থেকে সেনা কমিয়ে আনতে মার্কিন প্রেসিডেন্টের নির্দেশ দেয়ার সম্ভাবনা তৈরি হওয়ার পরেই নিজের পদ থেকে সরে দাঁড়ালেন ম্যাটিস।

সিরিয়া থেকে সেনা প্রত্যাহারে মার্কিন সিদ্ধান্তে হতভম্ব হয়ে পড়েছেন দেশটির মিত্র দেশগুলো। কংগ্রেসে রিপাবলিকানদের কাছ থেকে তীব্র প্রতিক্রিয়া এসেছে।

তবে আফগানিস্তান সংকট নিয়ে কোনো মন্তব্য করতে রাজি হয়নি পেন্টাগন।

পূর্ববর্তী নিবন্ধসিরাজগঞ্জ-৫: বিএনপির হামলায় আ’লীগ কার্যালয় ভাঙচুর, আহত ১৮
পরবর্তী নিবন্ধবিয়ের চাপে প্রেমিকার মাথা কেটে নিলেন প্রেমিক