আফগান ইস্যুতে নিজের অবস্থান থেকে সরে গেলেন ট্রাম্প

পপুলার২৪নিউজ ডেস্ক:
আফগান ইস্যুতে নিজের অবস্থান থেকে সরে এসেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

আফগানিস্তানে যুক্তরাষ্ট্রের করণীয়ের ব্যাপারে ২০১৩ সালে তিনি বলেছিলেন,‘আফগানিস্তানে আমরা বিপুল পরিমাণ রক্ত ও সম্পদ অপচয় করেছি। আফগান সরকার প্রশংসা করার মতো কিছুই করতে পারেনি। আসুন এখান থেকে বেরিয়ে যাই।’

কিন্তু যুক্তরাষ্ট্র সোমবার রাতে ট্রাম্প আফগানিস্তানের জন্য নতুন সামরিক পরিকল্পনার ঘোষণা দিয়েছেন। যাতে তিনি বলছেন, আফগান সরকারের সাফল্য দেখতে চায় যুক্তরাষ্ট্র, তবে তাদের এ সমর্থন কোনো ‘ব্ল্যাঙ্ক চেক’ নয় এবং পাকিস্তান যে জঙ্গিদের সহায়তা করে তা খেয়াল রাখা হচ্ছে।

তবে বুশ আমলে যুক্তরাষ্ট্র বিদেশে যুদ্ধের পাশাপাশি গণতন্ত্র ছড়িয়ে দেয়ার শক্তি হিসেবে যে ভূমিকা পালন করছিল তা থেকে সুস্পষ্টতই সরে আসার কথা বলেছেন ট্রাম্প।

তিনি বলেছেন, আমরা কোনো জাতির পুনর্গঠনের কাজ আর করছি না। আমরা শুধু সন্ত্রাসীদের হত্যা করে যাব।

স্থানীয় সময় সোমবার রাত ৯টায় (বাংলাদেশ সময় মঙ্গলবার সকাল ৭টা) ভার্জিনিয়ার ফোর্ট মায়ার থেকে নতুন আফগান যুদ্ধ নীতি তুলে ধরে দেয়া ভাষণে এসব কথা বলেন ট্রাম্প।

আফগানিস্তানে ১৬ বছর ধরে চলা যুদ্ধ অব্যাহত রাখার ঘোষণা দিয়ে মার্কিন প্রেসিডেন্ট বলেন, তার উদ্দেশ্য এই যুদ্ধ থেকে বেরিয়ে আসা। কিন্তু সেখান থেকে দ্রুত নিজেদের প্রত্যাহার করা অগ্রহণযোগ্য।

তিনি বলেন, তাড়াহুড়া করে বেরিয়ে গেলে যে শূন্যতা তৈরি হবে তার সুযোগে জঙ্গি সংগঠন আল-কায়েদা ও আইএসসহ সন্ত্রাসবাদীরা আফগানিস্তানে ঘাঁটি গড়ে তুলতে পারে।

তিনি আরও বলেন, আফগানিস্তান নিয়ে আমরা নিরাপত্তা হুমকিতে আছি এবং এই নিরাপত্তাহীনতা (দেশটির) সীমান্ত অঞ্চলে বাড়ছে।

নতুন নীতি অনুযায়ী ট্রাম্প আফগানিস্তানে আরও মার্কিন সেনা মোতায়েন করার কথা বলেছেন। তার সংখ্যা চার হাজার হতে পারে বলে মার্কিন প্রতিরক্ষা কর্মকর্তারা ধারণা দিয়েছিলেন।

কিন্তু ট্রাম্প বলেন, যুদ্ধে কত সেনা মোতায়েন করতে হবে, আমরা তার সংখ্যা বলতে চাই না। যুদ্ধক্ষেত্রের পরিস্থিতি অনুযায়ী আমরা সে সিদ্ধান্ত নেব। আজ থেকেই সেই কৌশল শুরু হলো।

এদিকে আফগানিস্তানে সন্ত্রাসবাদের বিষয়ে পাকিস্তানের ভূমিকার সমালোচনাও উঠে আসে ট্রাম্পের ভাষণে। তিনি বলেন, তালেবানসহ অন্য সন্ত্রাসবাদী সংগঠনগুলোর নিরাপদ স্বর্গ হিসেবে ব্যবহৃত হচ্ছে পাকিস্তান, এ ব্যাপারে আমরা আর চুপ থাকব না।

এছাড়া ভাষণে পাকিস্তানের প্রতিবেশি ভারতকে আফগানিস্তানের আরও ভূমিকা রাখার আহ্বান জানান ট্রাম্প।

উল্লেখ্য, ২০০১ সালের ১১ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের টুইন টাওয়ারে রহস্য জনক বিমান হামলার ঘটনাকে কেন্দ্র করে ওই বছরের ৭ অক্টোবর আফগানিস্তানে আগ্রাসন চালায় যুক্তরাষ্ট্র।

যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন সামরিক জোটের হামলার পর তৎকালীন ক্ষমতাসীন তালেবান সরকার পালিয়ে যায়। তবে তারা চোরাগোপ্তা হামলার মধ্য দিয়ে বিচ্ছিন্নভাবে গেরিলা যুদ্ধ শুরু করে।

আগ্রাসন চালিয়ে আফগানিস্তান দখল করে নিলেও তালেবানদের চূড়ান্তভাবে পরাস্ত করতে পারেনি যুক্তরাষ্ট্র। বরং বিপুল সংখ্যক মানুষ গণহত্যার শিকার হওয়ার সত্ত্বেও তালেবানদের শক্তি-সামর্থ অনেকটাই অক্ষত থাকে।

এ অবস্থায় আফগানিস্তান থেকে যুক্তরাষ্ট্রের বেরিয়ে আসার দাবি ওঠে। এর প্রেক্ষিতে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা ২০১৪ সালের মধ্যে আফগানিস্তান থেকে সম্পূর্ণ সেনা প্রত্যাহারের ঘোষণা দেন।

ওবামা প্রশাসনের সময় ২০১০-১১ সালে আফগানিস্তানে এক লাখ মার্কিন সেনা মোতায়েন ছিল। কিন্তু ঘোষিত সময় সীমার মধ্যে সেনা প্রত্যাহার করে আফগান নিরাপত্তা বাহিনীকে প্রশিক্ষণ ও পরামর্শ দেয়ার জন্য কয়েক হাজার মার্কিন সেনা রেখে দেয়া হয়। বর্তমানে এই সেনার সংখ্যা আট হাজার ৪০০জন বলে জানা হেছে।

পূর্ববর্তী নিবন্ধতিন তালাকের বিপক্ষে ভারতীয় সর্বোচ্চ আদালতের রায়
পরবর্তী নিবন্ধরুনির ‘২০০’ গোল