আন্তর্জাতিক নারী দিবসে স্বপ্নদলের মনোড্রামা‘হেলেন কেলার’

রাজু আনোয়ার:

‘নারীজন্ম ধন্য হোক আপন ভাগ্য গড়ার অধিকারে’- স্লোগানে নাট্য সংগঠন স্বপ্নদলের ‘আন্তর্জাতিক নারীদিবস ২০২২’ উদযাপন উপলক্ষ্যে ৮ই মার্চ মঙ্গলবার সন্ধ্যা সাতটায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির স্টুডিও থিয়েটার হলে স্বপ্নদল প্রযোজনা নারী জাগরণের মনোড্রামা ‘হেলেন কেলার’-এর বিশেষ মঞ্চায়ন অনুষ্ঠিত হবে। ‘বিশ্বের বিস্ময়’ মহিয়সী হেলেন কেলার-এর জীবন-কর্ম-স্বপ্ন-সংগ্রাম-দর্শনভিত্তিক ও নারীর একক অভিনয়ে সমৃদ্ধ ‘হেলেন কেলার’ রচনা করেছেন অপূর্ব কুমারকুন্ডু, নির্দেশনা দিয়েছেন জাহিদ রিপন এবং এতে একক অভিনয় করছেন জুয়েনা শবনম।

‘হেলেন কেলার’ প্রদর্শনীর পূর্বে নিবেদিতপ্রাণ নাট্যজন আছমা আক্তার লিজা-কে স্বপ্নদলের‘আন্তর্জাতিক নারীদিবস সম্মাননা ২০২২’ প্রদান করা হবে। সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি সংস্কৃতিজন গোলাম কুদ্দুছের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক নাট্যজন অধ্যাপক নেহাল আহমেদ। বিশেষ অতিথি থাকবেন সরকারি তিতুমীর কলেজের অধ্যক্ষ রবীন্দ্র সঙ্গীতজন প্রফেসর তালাত সুলতানা, জাপান প্রাবাসী লেখক-অভিনেতা-সংগঠক নাট্যজন জুয়েল আহসান কামরুল প্রমুখ।
প্রসঙ্গত, বিশ্বের সকল নারীকে আন্তরিক সম্মান জানাতে দেশের প্রথমনাট্যদল হিসেবে ২০১২ থেকে নিয়মিতভাবে আন্তর্জাতিক নারীদিবস পালন করে আসছে স্বপ্নদল। দিবসটিতে এ পর্যন্ত সংবর্ধনা দেওয়া হয়েছে নাট্যজন ফেরদৌসী মজুমদার, শিমূল ইউসুফ, লাকী ইনাম, নূনা আফরোজ, আইরিন পারভীন লোপা, সাধনা আহমেদ, ত্রপা মজুমদার, রোকেয়া রফিক বেবী, মোমেনা চৌধুরী এবং স্বপ্নদলের নিয়মিত নারী-নাট্যকর্মীসহ স্বপ্নদলের সকল নিয়মিত নাট্যকর্মীর মাতাদের।

নাটকের গল্পে দেখা যায়, দৃষ্টি, বাক ও শ্রবণপ্রতিবন্ধী হওয়া সত্ত্বেও প্রবল আত্মবিশ্বাস আর শিক্ষয়িত্রী অ্যান স্যুলিভানের অতিমানবিক প্রেরণায় হেলেন কেলারের সব নেতিবাচকতার বিরুদ্ধে ঘুরে দাঁড়ানোর কাহিনি নিয়ে আবর্তিত স্বপ্নদলের‘হেলেন কেলার’ প্রযোজনা। এতে হেলেন কেলারের নিজ শিক্ষয়িত্রী অ্যানের প্রতি কৃতজ্ঞতা প্রকাশের ভাষ্যে প্রকাশিত হয় চার্লি চ্যাপলিন-মার্ক টোয়েন-কেনেডি-আইনস্টাইন প্রমুখ বিশ্ববিখ্যাত ব্যক্তিত্বের সান্নিধ্যে তার জীবনের সমৃদ্ধির কথা। উন্মোচিত হয় পাশ্চাত্যের হেলেন কেলারের জীবনে প্রাচ্যের রবীন্দ্রনাথ ঠাকুর তথা রবীন্দ্রদর্শনের প্রবল প্রভাবের প্রকৃত স্বরূপ! উঠে আসে নারী জাগরণ-মানবতাবাদের পক্ষে এবংযুদ্ধ-ধ্বংস-সহিংসতা-বর্ণবাদ তথা আণবিক অস্ত্রের বিরুদ্ধে তার স্পষ্ট অবস্থানের কথা। পাশাপাশি উচ্চকিত হয় হেলেন কেলারের ব্যক্তিজীবনের নানাপূর্ণতা-অপূর্ণতার প্রসঙ্গও। অজস্র প্রতিকূলতার বিরুদ্ধে লড়াই করে প্রকাশিত ও বিকশিত হয়ে মানব কল্যাণে নিবেদিত হতে পারাটাই হয়তো জীবনের চূড়ান্ত সার্থকতা- এ উচ্চাঙ্গের অনুভবটিই শেষাবধি প্রধান হয়ে ওঠে হেলেন কেলারের জীবনী নির্ভরএবং গবেষণাগার পদ্ধতিতে নির্মিত ঐতিহ্যের ধারায় আধুনিক বাঙলা নাট্যরীতির এ প্রযোজনায়।

পূর্ববর্তী নিবন্ধশরণখোলায় মাদ্রাসা ছাত্রীর মরদেহ উদ্ধার
পরবর্তী নিবন্ধইউক্রেনের দুই শহরে যুদ্ধবিরতি ঘোষণা রাশিয়ার