আন্তর্জাতিক নারী দিবসে ‘খাদ্যের লড়াইয়ে নারী’ শীর্ষক কর্মসূচি পালন

মুজিব উল্ল্যাহ তুষার :

বেসরকারী উন্নয়ন সংস্থা সংশপ্তক- ‘খাদ্যের লড়াইয়ে নারী’- শ্লোগানকে সামনে রেখে আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে আজ ৮ মার্চ ২০২০ইং রবিবার বিকালে চট্টগ্রামের কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে মাইম শো’র আয়োজন করে উন্নয়ন সংস্থা সংশপ্তক ও খাদ্য নিরাপত্তা নেটওয়ার্ক, খানি- বাংলাদেশ।
মাইম শো’তে উপস্থিত বক্তারা নারী কৃষকদের রাষ্ট্রীয় স্বীকৃতি প্রদান, নারীদের উৎপাদিত কৃষিপণ্য বাজারজাত করণের জন্য নারীবান্ধব বাজার সৃষ্টি, কৃষিজমি সুরক্ষা আইনে নারীর মালিকানা ও ভোগদখলের বিষয়ক ধারা সংযুক্ত করার দাবি জানান।
অনুষ্ঠানে বক্তারা বলেন, দেশের মোট নারী জনগোষ্ঠির ৬৮.১ শতাংশই কৃষিকাজে জড়িত। কিন্তু, এখনো কৃষিতে নারীর ভূমিকাকে শুধু ‘সাহায্যকারী’ হিসেবে বিবেচনা করা হয়, কৃষি উৎপাদনে গুরুত্বপূণর্ অবদানকারী হিসেবে নয়। গত সাত বছরে বাংলাদেশে কৃষিখাতে নারীর অংশগ্রহণ বেড়েছে ৮ শতাংশ বাড়লেও ভূমিতে গ্রামীণ নারীর মালিকানা মাত্র ২ থেকে ৪ শতাংশ এবং বাকি ৯৬ শতাংশ জমির ব্যক্তি মালিকানা রয়েছে পুরুষের নামে।ভূমিতে নারীর প্রবেশাধিকার সীমিত থাকার ফলে খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে ও প্রতিবন্ধকতা সৃষ্টি করছে।বক্তারা নারী কৃষকদের স্বীকৃতি ও খাদ্য নিরাপত্তা আইন প্রণয়নের পাশাপাশি সকল পর্যায়ের বাজারে নারী কৃষকদের পণ্য বিক্রয়ের সুব্যবস্থা, ভূমিতে নারী কৃষকদের মালিকানা নিশ্চিতকরণ ও শ্রম আইনে অন্তভ’ক্ত করে মজুরী বৈষম্য দূরীকরণের দাবি তোলা হয়।
আয়োজিত মাইম শো তে খানির নির্বাহী সদস্য সংশপ্তক এর ডেপুটি ডিরেক্টর অগ্রদূত দাশগুপ্ত, প্রোগ্রাম ম্যানেজার জয়নাব বেগম চৌধুরী, পিস প্রকল্পের প্রোগ্রাম কোর্ডিনেটর কৃষিবিদ মোঃ রফিকুল ইসলাম, পলাশ দাশ, সাইফুল আলম, আবদুল ওয়াহেদ, পূর্বা এর সভাপতি বিজয় ও নারী নেত্রীসহ বিভিন্ন সংস্থার প্রতিনিধি উপস্থিত ছিলেন।

পূর্ববর্তী নিবন্ধচবিতে এক শিক্ষার্থীকে শারীরিক লাঞ্ছনার দায়ে ১ বছর বহিষ্কার
পরবর্তী নিবন্ধবাংলাদেশে মোদির প্রবেশের প্রতিবাদে, মুকসুদপুরে বিক্ষোভ মিছিল ও সমাবেশ