আজ শুভ জন্মাষ্টমী

পপুলার২৪নিউজ প্রতিবেদক:

আজ শুভ জন্মাষ্টমী। ভগবান শ্রীকৃষ্ণের জন্মদিন। সনাতন ধর্মাবলম্বীদের বিশ্বাস অনুযায়ী, দ্বাপর যুগের শেষভাগে ভাদ্র মাসের কৃষ্ণপক্ষের অষ্টমী তিথিতে মথুরায় কংসের কারাগারে শ্রীকৃষ্ণের জন্ম হয়।

সনাতন ধর্মাবলম্বীদের বিশ্বাস, কৃষ্ণ ছিলেন স্বয়ং ঈশ্বর। দুষ্টের দমন করে পৃথিবীতে শান্তি ও ন্যায় প্রতিষ্ঠার জন্য তিনি মানুষরূপে পৃথিবীতে এসেছিলেন।

সারা দেশে হিন্দু সম্প্রদায় উপবাস, পূজা-অর্চনা ও কৃষ্ণনাম কীর্তনসহ বিভিন্ন আচার-উপাচারের মধ্য দিয়ে যথাযোগ্য ধর্মীয় আনুষ্ঠানিকতায় উদযাপন করবে দিনটি।

প্রতি বছরের মতো এবারও জন্মাষ্টমী উদযাপন উপলক্ষে কেন্দ্রীয়ভাবে মহানগর সার্বজনীন পূজা কমিটি ও বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ নানাবিধ কর্মসূচি গ্রহণ করেছে।

এছাড়া রামকৃষ্ণ মঠ ও রামকৃষ্ণ মিশন, ইসকনসহ বিভিন্ন মন্দিরে অনুষ্ঠানমালার আয়োজন করা হয়েছে।

এ উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন। বাণীতে তারা দেশে ও দেশের বাইরে বসবাসরত সব সনাতন ধর্মাবলম্বীদের আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন।

এছাড়া বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ এবং মহানগর সার্বজনীন পূজা কমিটির নেতারা জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষে সব স্তরের মানুষকে জন্মাষ্টমী উপলক্ষে শুভেচ্ছা জানিয়েছেন।

মহানগর সার্বজনীন পূজা কমিটি দু’দিনব্যাপী অনুষ্ঠান মালার আয়োজন করেছে। আজ গীতাযজ্ঞ, বিকাল ৩টায় ঐতিহাসিক মিছিল ও রাতে শ্রীকৃষ্ণ পূজা অনুষ্ঠিত হবে। এছাড়া ৭ সেপ্টেম্বর অনুষ্ঠিত হবে আলোচনা সভা।

মহানগর সার্বজনীন পূজা কমিটি, ঢাকা উত্তর আজ বিকাল ৪টায় ভাটারা কালীমন্দিরে ভগবান শ্রীকৃষ্ণর শুভ জন্মাষ্টমী উৎসবের আয়োজন করেছে।

ভোর সাড়ে ৪টায় মঙ্গলারতির মধ্য দিয়ে রামকৃষ্ণ মঠ ও মিশনে আয়োজন শুরু হবে। এছাড়া রয়েছে সমবেত প্রার্থনা, সন্ধ্যা আরাত্রিক ও প্রার্থনা, ভজন, শ্রীমদ্ভগবত পাঠ, জন্মাষ্টমীর তাৎপর্য আলোচনা, শ্রীকৃষ্ণ পূজা ও শ্রীশ্যামনাম সংকীর্তন।

পূর্ববর্তী নিবন্ধযুবকের গায়ে কেরোসিন ঢেলে পুড়িয়ে মারল মাদক ব্যবসায়ীরা
পরবর্তী নিবন্ধএটাও আয়ত্তে শুভশ্রীর!