আজ মঞ্চে নৈতিকতা ও মানতাবোধের নাটক ‘দ্রৌপদী পরম্পরা’

পপুলার২৪নিউজ,রাজু আনোয়ার:

মহাভারতের ‘দ্রৌপদী’ চরিত্র অবলম্বনে ব্যতিক্রমী গল্প নিয়ে সময়ের মুখোমুখি হয়েছে থিয়েটার (আরামবাগ)- এর সাম্প্রতিক প্রযোজনা ‘দ্রৌপদী পরম্পরা’। নারীবাদী ভাবনার এ নাটকের মধ্য দিয়ে মহাভারতের আলোকেই দ্রৌপদীর প্রাণ প্রতিষ্ঠা করেছেন নাট্যকার।
তবে নাটকের আখ্যানটি মহাভারত থেকে বর্তমান পযর্ন্ত বিস্তৃত হয়েছে। হৃদস্পর্শী কথনের মধ্য দিয়ে নাট্যকার এতে প্রশ্নবিদ্ধ করেছেন আজকের নৈতিকতা -মানবতাবোধ, সমাজ-সংস্কৃতি এমনকি ধর্ম ও রাষ্ট্রনীতিকে।
আজ (বুধবার) সন্ধ্যায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির মূল হবে মঞ্চায়িত হবে নাট্য প্রতিভা প্রবীর দত্তের রচনা ও নির্দেশনায় আখ্যানধর্মী এ প্রযোজনা।
প্রবীর দত্ত বলেন, মহাভারতের ছায়া অবলম্বনে ‘দ্রোপদী পরম্পরা’ নাটকের গল্প আবর্তিত। মহাভারতের এ গল্পটি আমাদের প্রায় সকলেরই পরিচিত। কিন্তু মহাভারতে দ্রোপদী যে কথাগুলো বার বার বলতে চেয়েও বলতে পারেনি । অপ্রিয় হলেও সত্য এ নাটকের মাধ্যমে দ্রোপদী সেই অপ্রিয় সত্য কথাগুলোই বলে। মূলত, মহাভারতের সময়ে তাকে যেভাবে নিগৃহীত হতে হয়েছে সেই চিত্র উন্মোচনের চেষ্টা করা হয়েছে নাটকটিতে।
নাটকে বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন- আকেফা আলম, তাহমিনা আক্তার, রফিকুল ইসলাম, তৌহিদুল ইসলাম বাদল, জাহাঙ্গীর কবির, শংকর চন্দ্র সরকার, লেলিন ফিরোজী, রাব্বানী ও প্রবীর দত্ত।
শামীমুর রহমানের আলোক পরিকল্পনায় এতে সঙ্গীত পরিকল্পনা করেছেন শিশির রহমান। পোশাক পরিকল্পনায় ছিলেন ড. আইরিন পারভীন লোপা।

 

 

 

পূর্ববর্তী নিবন্ধঅাগুনে পোড়া রোগীকে অার বিদেশ যেতে হবে না : প্রধানমন্ত্রী
পরবর্তী নিবন্ধনাচ- গানে শিল্পীরা সমাজকে বার্তা দেন: সংস্কৃতিমন্ত্রী