অভিযানে জব্দ জাটকা ছিনিয়ে নিয়ে ফের বিক্রী, নির্বাক মৎস কর্মকর্তা

সাভার প্রতিনিধিঃ
জাটকা বিক্রি বন্ধে সাভারের নয়ারহাট পাইকারী মৎস আড়তে অভিযান পরিচালনা করেছে উপজেলা সিনিয়র মৎস কর্মকর্তা মোঃ কামরুল হাসান সরকার। এসময় আড়তের জাটকা বিক্রেতা আশু বর্মনের ঘর থেকে ৪ ড্রাম জাটকা জব্দ করা হয়। পরে কমল ও উত্তমের আড়তে অভিযান চালিয়ে আরও ৪ ড্রাম জাটকা জব্দ করেন মৎস কর্মকর্তা। তবে অভিযান শুরু হওয়ার সাথে সাথে দিলীপ ও রাজীবের আড়তের কয়েক ড্রাম জাটকা লুকিয়ে ফেলে।
এদিকে জব্দকৃত জাটকা ভ্যানে করে আড়ত থেকে রাস্তায় আনার সময় কয়েক দফায় বাঁধা প্রদান করে জাটকা ব্যবসায়ীরা। এসময় অসাধু জাটকা বিক্রেতারা জব্দকৃত মাছগুলো ছেড়ে দেয়ার জন্য উৎকোচ দেয়ার চেষ্টা চালালে সংবাদ কর্মীদের নজরে আসায় মৎস কর্মকর্তা কামরুল হাসান জাটকা বিক্রেতাদের সরকারী কাজে বাঁধা দেয়ার অপরাধে তাদের বিরুদ্ধে মামলা করার হুশিয়ারী দেন।
পরবর্তীতে জব্দকৃত জাটকা মাছগুলো স্থানীয় কয়েকটি মাদ্রাসা ও এতিমখানায় দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়। তবে মাদ্রাসা এবং এতিমখানা থেকে মাছ নিতে এসেও খালি হাতে ফিরে যেতে দেখা গেছে কয়েকজন ছাত্রকে। কারন তার আগে অসাধু জাটকা বিক্রেতারা নিজেরাই জব্দকৃত মাছগুলো ছিনিয়ে নিয়ে যায়। এসময় মৎস কর্মকর্তাকে নির্বিকার তাকিয়ে থাকতে দেখা গেছে।
একপর্যায়ে অভিযান সমাপ্ত করে মৎস কর্মকর্তা আড়ত ত্যাগ করলে ছিনিয়ে নেয়া জাটকাসহ লুকিয়ে রাখা জাটকাগুলো আবারো বিক্রী করতে থাকে অসাধু জাটকা বিক্রেতারা।
মাছ ছিনিয়ে নেয়ার বিষয়ে জানতে চাইলে নাম প্রকাশে অনিচ্ছুক এক মৎস বিক্রেতা বলেন, জাটকাসহ অবৈধ মাছ বিক্রীর জন্য মৎস কর্মকর্তাদেরকে মাঝে মধ্যে আসলেই সন্মানী দেয়া হয়। তারপরও তারা অভিযান চালিয়ে আমাদের ক্ষতি করলো। তাই নিজেদের মাছ অন্যকে বিতরনের সুযোগ না দিয়ে নিজেরাই নিয়ে নিয়েছি।
এদিকে কোন রকম পুলিশ ফোর্স কিংবা আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য এবং নির্বাহী ম্যাজিস্ট্রেট ছাড়া অভিযান পরিচালনা করায় সঙ্কায় ছিলো সংবাদ কর্মিরা। কারন অসাধু জাটকা বিক্রেতারা ক্ষুব্ধ এবং মারমুখি অবস্থানে ছিলো। যে কোন সময় একটা বিশৃঙ্খলা সৃষ্টির সম্ভাবনা ছিলো।
অভিযানের বিষয়ে সাভার উপজেলা সিনিয়র মৎস কর্মকর্তা মোঃ কামরুল হাসান সরকার বলেন, পত্রিকায় সংবাদ প্রকাশের পর পরই সকালে আমরা নয়ারহাট মৎস আড়তে অভিযান পরিচালনা করে ৮ ড্রাম জাটকা জব্দ করেছি। পরে এসব মাছ স্থানীয় এতিমখানা, মাদ্রাসা ও হতদরিদ্রদের মাঝে বিতরন করা হয়েছে। কিছু জাটকা মৎস ব্যবসায়ীরা ছিনিয়ে নিয়ে গেছে শিকার করে তিনি বলেন, ভবিষ্যতে আমরা র‌্যাব, পুলিশ, আনছার সদস্যসহ অধিক লোকবল নিয়ে জাটকা বিক্রেতাদের বিরুদ্ধে অভিযান চালাবো। প্রয়োজনে মৎস আইন অনুযায়ী মামলা করে জেল, জরিমানা দেয়ার কথাও জানান তিনি।

পূর্ববর্তী নিবন্ধসাভারে মাদ্রাসা শিক্ষার্থীকে ‘বলাৎকার’ শিক্ষকের বিরুদ্ধে মামলা
পরবর্তী নিবন্ধশ্রীলঙ্কার জাতীয় চ্যাম্পিয়নশিপে বাংলাদেশের দুই অ্যাথলেট