অভিনেতা রাজীবের ১৪তম মৃত্যুবার্ষিকী আজ

পপুলার২৪নিউজ রাজু আনোয়ার:

ঢাকাই সিনেমার প্রবাদ প্রতিম খল অভিনেতা। কখনো অত্যাচারী জমিদার, কখনো এলাকার মাস্তান, কখনো আবার চোরাকারবারি এই সব চরিত্রে সহজেই মানিয়ে নিতে পারতেন নিজেকে। ন্যাগেটিভ চরিত্রের সেই সফল অভিনেতা ওয়াসীমুল বারী রাজীবের ১৪তম মৃত্যুবার্ষিকী আজ। ২০০৪ সালের আজকের এই দিন (১৪ নভেম্বর) মাত্র ৫২ বছর বয়সে মৃত্যুবরণ করেন তিনি।
১৯৫২ সালের ১ জানুয়ারি রাজীব পটুয়াখালী জেলায় জন্মগ্রহণ করেন। খলনায়ক রাজীব চিত্রপরিচালক কাজী হায়াতের ‘খোকন সোনা’ চলচ্চিত্রে অভিনয়ের মাধ্যমে রুপালি পর্দায় পা রাখেন ।শুরুটা নায়ক হিসেবে হলেও তিনি সফলতা পেয়েছেন খল নায়ক চরিত্রে ।কিছু কিছু চলচ্চিত্রে ন্যাগেটিভ চরিত্রকে তিনি এমনভাবে ফুটিয়ে তুলেছিলেন যে, কেবলমাত্র তার অভিনয় শৈলীর কারণেই সিনেমাগুলো অমর হয়ে আছে।
অভিনয়ের স্বীকৃতিস্বরূপ রাজীব শ্রেষ্ঠ চলচ্চিত্র অভিনেতা হিসেবে চারবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার ছাড়াও অসংখ্য সম্মাননা লাভ করেন। তিনি সহঅভিনেতা হিসেবে হীরামতি (১৯৮৮), দাঙ্গা (১৯৯১), বিদ্রোহ চারিদিকে (২০০০) ও সাহসী মানুষ চাই (২০০৩) সিনেমার জন্য জাতীয় চলচ্চিত্র পুরস্কার অর্জন করেন।অভিনয়ের বাইরে তিনি বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশনের (বিএফডিসি) ব্যবস্থাপনা পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন।
প্রায় দুই শতাধিক সিনেমার শিল্পী রাজীব অভিনীত উল্লেখযোগ্য ছবির মধ্যে রয়েছে হাঙর নদী গ্রেনেড, প্রেম পিয়াসী, সত্যের মৃত্যু নেই, স্বপ্নের পৃথিবী, আজকের সন্ত্রাসী, দুর্জয়, দেনমোহর, স্বপ্নের ঠিকানা,‘নয়নমনি’ ‘দাঙ্গা’, মহামিলন, ‘ভন্ড’,বাবার আদেশ, বিক্ষোভ, অন্তরে অন্তরে, ডন, কেয়ামত থেকে কেয়ামত, ভাত দে, অনন্ত ভালোবাসা, রাজা শিকদার ও বুকের ভেতর আগুন, সাহসী মানুষ চাই, বিদ্রোহ চারিদিকে, দাঙ্গা প্রভৃতি।
কিংবদন্তি এই অভিনেতার মৃত্যুরার্ষিকীতে তাকে স্মরণ করছে বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতি। এই প্রসঙ্গে শিল্পী সমিতির সাধারণ সম্পাদক জায়েদ খান বলেন, অনেক বড় মাপের একজন অভিনেতা ছিলেন তিনি। বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির সম্মানিত সদস্য মরহুম রাজিব সাহেব এর ১৪তম মৃত্যু বার্ষিকী উপলক্ষে আজ বুধবার বিকেলে শিল্পী সমিতিতে দোয়া ও মিলাদ মাহফিল এর আয়োজন করা হয়েছে।

পূর্ববর্তী নিবন্ধবিএনপি নেতাকর্মীরা বিনা উসকানিতে হামলা চালিয়েছে : পুলিশ
পরবর্তী নিবন্ধযাকেই মনোনয়ন দেব তাকেই আপনাদের মেনে নিতে হবে: প্রধানমন্ত্রী