অবসরের ঘোষণা অ্যান্ডারসনের

স্পোর্টস ডেস্ক : গুঞ্জন বাতাসে ভাসছিল আগে থেকেই। ধারণা করা হয়েছিল ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজে নিজের ঘরের মাঠ ওল্ড ট্রাফোর্ডে শেষবার লাল বল আর সাদা জার্সিতে নামবেন জেমস অ্যান্ডারসন। পাকিস্তান এবং ইংল্যান্ডে নারী দলের মধ্যেকার টি-টোয়েন্টি সিরিজে ধারাভাষ্য কেন্দ্র থেকে অবসরের ঘোষণা দেবেন অ্যান্ডারসন– এটাই অনুমান করেছিল ব্রিটিশ গণমাধ্যম।

তবে এতটাও অপেক্ষা হয়ত করাতে চাননি টেস্ট ক্রিকেটে ৭০০ উইকেটধারী একমাত্র এই পেসার। নিজের সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে পোস্ট করে জানিয়ে দিলেন অবসরের ঘোষণা। অবসরটাও নেবেন ক্রিকেটের মক্কা খ্যাত লর্ডস স্টেডিয়াম। চলতি গ্রীষ্মে লর্ডসের প্রথম টেস্টই হবে জিমি অ্যান্ডারসনের শেষ টেস্ট।

ফেসবুক পোস্টে অ্যান্ডারসন লিখেছেন, আমার দেশের প্রতিনিধিত্ব করার, ছোটবেলা থেকেই যে খেলা পছন্দ করতাম সেটার সঙ্গে অবিশ্বাস্য ২০টা বছর পার করে ফেলেছি আমি। আমি ইংল্যান্ডের জার্সিতে হেঁটে যাওয়া খুব বেশি মিস করবো। কিন্তু আমি জানি, এখনই নিজের সরে যাওয়ার এবং আমার মতো যারা একই স্বপ্ন দেখেছে তাদের এই জায়গা বুঝতে সুযোগ করে দেয়ার সেরা সময়।

ড্যানিয়েলা, লোলা, রুবি এবং আমার বাবা-মায়ের ভালোবাসা এবং সাহায্য ছাড়া আমি এতটা দূর আসতে পারতাম না। তাদেরকে অনেক ধন্যবাদ। সেইসঙ্গে ধন্যবাদ জানাই সেসব খেলোয়াড় এবং কোচকে যারা এই খেলাকে বিশ্বের সেরা কাজে পরিণত করেছে। সামনে থাকা নতুন চ্যালেঞ্জগুলির জন্য আমি উত্তেজিত, সেইসাথে আরও বেশি গল্ফ দিয়ে আমার দিনগুলি পার করতে আগ্রহী।

ব্রিটিশ গণমাধ্যম দ্য গার্ডিয়ান জানিয়েছে, অ্যান্ডারসনের বিকল্প পেসার বেছে নেওয়ার প্রক্রিয়ায় নেমেছেন ইংল্যান্ডের টেস্ট দলের কোচ ব্রেন্ডন ম্যাককালাম। সে কারণে তিনি রেকর্ডধারী বোলারকে নিজের পরিকল্পনা ও তার বিদায়ের কথা স্মরণ করিয়ে দিতে ১১০০০ মাইল পাড়ি দিয়ে এসেছেন নিউজিল্যান্ড থেকে।

ইংল্যান্ডের এই টেস্ট কোচের ইচ্ছা ২০২৫-২৬ মৌসুমের ঐতিহাসিক অ্যাশেজ শুরুর আগেই শক্ত দল গড়ে তোলা। ওই সময়ে অ্যান্ডারসনের বয়স চলতে শুরু করবে ৪৩ বছরে। এর আগে চলতি বছরের গ্রীষ্ম মৌসুমে ওয়েস্ট ইন্ডিজ ও শ্রীলঙ্কার বিপক্ষে মোট ৬টি টেস্ট খেলবে ইংল্যান্ড। এরমাঝে প্রথম টেস্টের পরেই অবসর নিচ্ছেন অ্যান্ডারসন।

একমাত্র ৭০০ উইকেটধারী পেসার তবে ইতি টানছেন!

চলতি বছরের শুরুর দিকে ভারত সফরের শেষ টেস্টে ৭০০ উইকেটের মাইলস্টোন ছুঁয়েছিলেন অ্যান্ডারসন। মুত্তিয়া মুরালিধরন (৮০০) ও শেন ওয়ার্নের (৭০৮) পর বিশ্বের তৃতীয় বোলার হিসেবে টেস্টে ৭০০ উইকেট ক্লাবের সদস্য হন অ্যান্ডারসন। তবে পেসার হিসেবে এই কীর্তির নজির একমাত্র তার। ওই সিরিজে তার ওয়ার্কলোডের দিকে কড়া নজর ছিল ইংল্যান্ডের টিম ম্যানেজমেন্টের। ৭টি ইনিংসে সাকুল্যে ১১০ ওভার বল করে ১০টি উইকেট নেন তিনি। তার আগে ঘরের মাঠে অস্ট্রেলিয়া সিরিজে বিশেষ ছাপ রাখতে ব্যর্থ হন অ্যান্ডারসন।

এখন পর্যন্ত ইংল্যান্ডের হয়ে ১৮৭টি টেস্ট খেলেছেন অ্যান্ডারসন। ৭০০টি উইকেটধারী এই পেসার ইনিংসে ৫ উইকেট নিয়েছেন ৩২ বার। দুই ইনিংস মিলিয়ে ম্যাচে ১০ উইকেট নিয়েছেন মোট ৩ বার। এক ইনিংসে সেরা বোলিং পারফর্ম্যান্স ৪২ রানে ৭ উইকেট। ব্যাট হাতে টেস্টে এক হাফসেঞ্চুরির পাশাপাশি ১৩৫৩ রান সংগ্রহ করেছেন অ্যান্ডারসন। মূলত টেস্টই ছিল তার এতদিন আন্তর্জাতিক ক্রিকেটে থাকার প্রধান কারণ। ওয়ানডে ও টি-টোয়েন্টিতে তিনি অনেক আগেই মাঠে নেমেছিলেন। ১৯৪টি ওয়ানডেতে ২৬৯ এবং ১৯টি আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে তিনি ১৮ উইকেট শিকার করেছেন।

পূর্ববর্তী নিবন্ধপুলিশের ধাওয়ায় ছত্রভঙ্গ চাকরিপ্রত্যাশীরা, আটক ১৫
পরবর্তী নিবন্ধটাকা দিয়ে কেনা সনদের তালিকা পেয়েছি: ডিবি হারুন