অধিকাংশ সবজির দাম কমলেও পেঁয়াজের দাম কমছে না

ফিরোজ মিয়া: রাজধানীতে শীতের সবজির ভরপুর থাকায় অধিকাংশ সবজির দাম কমলেও পেঁয়াজের দাম কমছে না। আজ শনিবার রাজধানীর কাঁচাবাজারে ২০-৩০ টাকা কেজির মধ্যে বেশ কিছু সবজি মিললেও স্বস্তি আসছে না পেঁয়াজের দামে। নতুন দেশি পেঁয়াজ বাজারে ভরপুর তারপরও কেজি একশ টাকার নিচে মিলছে না।
শনিবার রাজধানীর বিভিন্ন বাজার ঘুরে এমন তথ্য পাওয়া গেছে।
মানভেদে আমদানি করা ছোট পেঁয়াজের কেজি বিক্রি হচ্ছে ১২০-১৩০ টাকা। আর নতুন দেশি পেঁয়াজের কেজি বিক্রি হচ্ছে ১০০-১২০ টাকা। আমদানি করা বড় পেঁয়াজের কেজি বিক্রি হচ্ছে ৪৫-৫০ টাকা। সপ্তাহের ব্যবধানে সব ধরনের পেঁয়াজের দাম অপরিবর্তিত রয়েছে।

পেঁয়াজের দামের বিষয়ে মিরপুর পিরেরবাগ ব্যবসায়ী সিরাজুল ইসলাম বলেন, বাজারে এখন পেঁয়াজের অভাব নেই। ভালো মানের দেশি পেঁয়াজ বাজারে আসতে শুরু করেছে। সামনে বৃষ্টি না হলে কিছুদিনের মধ্যে পেঁয়াজের দাম কমে যাবে বলে আশা করছি।

করলা ও পেঁয়াজের দামে স্বস্তি না মিললেও শিম, ফুলকপি, বাঁধাকপি, মুলা, গাজরের দামে কিছুটা হলেও স্বস্তি ফিরেছে। ভালো মানের শিমের কেজি বিক্রি হচ্ছে ৩০-৪০ টাকা, যা গত সপ্তাহে ছিল ৫০ টাকার ওপরে। আর গত সপ্তাহে ৩০-৪০ টাকা কেজিতে বিক্রি হওয়া শিমের কেজি ২০-২৫ টাকায় নেমে এসেছে।

শিমের পাশাপাশি দাম কমেছে ফুলকপি ও গাজরের। গত সপ্তাহে ৩০-৪০ টাকা পিস বিক্রি হওয়া ছোট আকারের ফুলকপি বিক্রি হচ্ছে ২০-২৫ টাকায়। তবে বড় ফুলকপি বিক্রি হচ্ছে ৪০-৫০ টাকা পিস। আর গত সপ্তাহে ৫০ টাকার ওপরে কেজি বিক্রি হওয়া ভালো মানের গাজর ৪০ টাকার মধ্যে পাওয়া যাচ্ছে।

শিম, ফুলকপি ও গাজরের দাম কমলেও শীতের আরেক অন্যতম সবজি পাকা টমেটোর দাম এখন বেশ চড়া। গত সপ্তাহের মতো চলতি সপ্তাহেও বাজার ও মানভেদে দেশি পাকা টমেটো বিক্রি হচ্ছে ৬০-৮০ টাকা কেজি দরে। আর আমদানি করা পাকা টমেটোর কেজি বিক্রি হচ্ছে ৫০-৬০ টাকা।

টমেটোর মতো দাম অপরিবর্তিত থাকা নতুন গোল আলুর কেজি ৩০-৪০ টাকা, পেঁপে ৩০-৩৫ টাকা, মুলা ২০-৩০ টাকা, শালগম ৩০-৪০ টাকা, বেগুন ৪০-৫০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে।

রামপুরার বাসিন্দা নাজমুল হাসান বলেন, শিম, গাজর, ফুলকপির দাম কিছুটা কমলেও বেশিরভাগ সবজির দাম এখনও বেশ চড়া। অথচ বাজারে সব ধরনের সবজির পর্যাপ্ত সরবরাহ রয়েছে। ভালো মানের পাকা টমেটোর কেজি ৮০ টাকা বিক্রি হচ্ছে। পেঁয়াজের দাম তো একশ টাকার নিচে নামছে না। আসলে বাজারে কার্যকর নজরদারি না থাকায় এ অবস্থা। বাজারে কঠোর নজরদারি থাকলে অনেক কিছুর দাম কমে যেত।

 

পূর্ববর্তী নিবন্ধইসলাম গ্রহণ করছেন তামিলনাড়ুর ৩ হাজার বাসিন্দা
পরবর্তী নিবন্ধআফিফ মালিক রাসেলের ব্যাটে রাজশাহীর ১৯০