অতিরিক্ত যাত্রী নৌপথেও

নিউজ ডেস্ক : প্রিয়জনদের সঙ্গে ঈদ করতে গতকাল দিনভর রাজধানীর রেলপথ, সড়কপথ ও নৌপথে ছিল বাড়ি ফেরার আনন্দযাত্রা। সময়মতো পরিবহন ছাড়েনি তবে শেষ পর্যন্ত যাত্রা শুরুর পর তাদের সব বিরক্তি, ভোগান্তি হারিয়ে যায় বাড়ি যাওয়ার খুশিতে। আকাশে রুপালি বাঁকা চাঁদের হাসি ফোটার আগেই বাড়ি গেছে রাজধানী থেকে লাখ লাখ মানুষ।

গত বৃহস্পতিবার থেকে আনুষ্ঠানিক ঈদ যাত্রা শুরু হয়। গতকাল ছিল ঈদের আগে সর্বশেষ কর্মদিবস। তাই ঈদ যাত্রায় সরকারি চাকরিজীবীদের বাকি অংশ, যারা ৩ জুন বাড়তি ছুটি নিতে পারেনি তারা অফিস শেষে যাত্রায় যোগ দেয়। ঢাকার আশপাশে তৈরি পোশাক কারখানায় ছুটি হয়েছে বলে গতকাল পোশাককর্মীরাও বাড়ির পথ ধরে।

গাজীপুর চৌরাস্তা, চন্দ্রা, কালিয়াকৈর, নবীনগর, আশুলিয়া, নারায়ণগঞ্জের কাঁচপুরসহ বিভিন্ন স্থানে আগেই প্রস্তুত রাখা বাসে তাদের যাত্রা শুরু হয়। বিআরটিসির ৩০টি বাস গাজীপুর থেকে পোশাককর্মীদের নিয়ে রওনা হয় উত্তরের বিভিন্ন জেলায়। তবে বাড়তি চাপ থাকলেও আগের বছরগুলোর মতো ঢাকা-চট্টগ্রাম বা ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে অস্বস্তি ছিল না। ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের টঙ্গী থেকে গাজীপুর চৌরাস্তা অংশে বাসের গতি ছিল ধীর। কমলাপুর রেলস্টেশন থেকেই ছেড়ে যায় ৫৫টি ট্রেন। দক্ষিণের বিভিন্ন জেলায় যেতে সদরঘাটে লঞ্চের জন্য নামে যাত্রীর ঢল।

পূর্ববর্তী নিবন্ধবৈঠকে জাতীয় চাঁদ দেখা কমিটি
পরবর্তী নিবন্ধনির্দেশনার বাইরে এক কদমও যাইনি : মঞ্জুর শাহরিয়ার