অটিজমে আক্রান্ত অনেকেই বৈষম্যের শিকার হচ্ছে: জাতিসংঘ মহাসচিব

আন্তর্জাতিক ডেস্ক:

জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস বলেছেন, প্রতিবন্ধী ব্যক্তিদের অধিকার বিষয়ক কনভেনশন ও টেকসই উন্নয়ন এজেন্ডা ২০৩০ অনুসারে অটিজমে আক্রান্ত ব্যক্তিদের সমাজে পূর্ণ অংশগ্রহণের অধিকারকে জাতিসংঘ সমর্থন করে।

শনিবার (২ এপ্রিল) বিশ্ব অটিজম সচেতনতা দিবস উপলক্ষে এক বার্তায় তিনি এ কথা বলেন।

তিনি বলেন, ‘কেউই পেছনে পড়ে থাকবে না’ এ প্রতিশ্রুতি দিয়ে এজেন্ডা ২০৩০ মূলত সমাজ, অর্থনীতি ও রাজনীতিতে প্রতিবন্ধী ব্যক্তিসহ সব মানুষের অংশগ্রহণ নিশ্চিতের মাধ্যমে অসমতা কমিয়ে আনার প্রত্যয় ব্যক্ত করেছে। এরপরও অটিজমে আক্রান্ত অনেক মানুষ বিচ্ছিন্ন অবস্থায় রয়েছে, বৈষম্যের শিকার হচ্ছে এবং সমাজ, প্রতিষ্ঠান, এমনকি নিজেদের পরিবারের মধ্যেও সবার থেকে তারা দূরে রয়েছে।

জাতিসংঘ মহাসচিব বলেন, কোভিড-১৯ মহামারি সমাজে, বাড়িতে এবং শিক্ষাপ্রতিষ্ঠানের সেবা হ্রাস কিংবা বন্ধের মাধ্যমে এসব অসমতা ব্যাপক হারে বাড়িয়ে দিয়েছে। মহামারি পরবর্তী সুন্দর ভবিষ্যৎ গঠনে অটিজমে আক্রান্ত ব্যক্তিসহ প্রতিবন্ধী ব্যক্তিদের অধিকার, মূল্যবোধ ও ভালো থাকাও যে অবিচ্ছেদ্য অংশ, তা নিশ্চিত করা আমাদের প্রয়োজন।

অটিজমে আক্রান্ত ব্যক্তিদের জন্য আরও বেশি সমাজভিত্তিক সহায়তা ব্যবস্থা প্রতিষ্ঠার মধ্যে এর সমাধান নিহিত রয়েছে। আমাদের অন্তর্ভুক্তিমূলক শিক্ষাব্যবস্থা ও প্রশিক্ষণ কর্মসূচিও প্রতিষ্ঠা করা প্রয়োজন, যার মাধ্যমে অটিজমে আক্রান্ত শিক্ষার্থীরা নিজেদের পছন্দমতো শিক্ষাগ্রহণের সুযোগ পাবে। প্রযুক্তিগত সমাধানও আমাদের বের করতে হবে, যাতে অটিজমে আক্রান্ত ব্যক্তিরা নিজেদের সমাজে স্বাধীনভাবে বাস করতে পারে। এসব উদ্যোগ সফল করতে প্রতিবন্ধী ব্যক্তি ও তাদের প্রতিনিধিত্বকারী সংগঠনের সঙ্গে সক্রিয় আলোচনার ওপর সবচেয়ে বেশী গুরুত্ব দিতে হবে।

এবারের এই বিশ্ব অটিজম সচেতনতা দিবসে, আসুন আমরা অটিজমে আক্রান্ত ব্যক্তিদের জন্য অন্তর্ভুক্তিমূলক, ন্যায্য ও টেকসই বিশ্ব গঠনে আমাদের প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করি।

পূর্ববর্তী নিবন্ধসরকারের সীমাহীন ব্যর্থতায় নিত্যপণ্যের দাম আকাশচুম্বী: মির্জা ফখরুল
পরবর্তী নিবন্ধঢাকাসহ ৬ বিভাগে ঝড়-বৃষ্টির আভাস